মঙ্গলবার, ফেব্রুয়ারী ৭, ২০২৩

সেলফ্রিজে যুদ্ধবিমান অবতরণের সুবিধা নিশ্চিতে অর্থ দেবেন হুইটমার

  • সুপ্রভাত মিশিগান ডেস্ক :
image

ম্যাকম্ব কাউন্টির হ্যারিসন টাউনশিপের সেলফ্রিজ এয়ার ন্যাশনাল গার্ড ঘাঁটিতে এ-১০ ওয়ারথগ বিমানের একটি পুরানো বহর/Photo : Todd McInturf, The Detroit News 

ল্যান্সিং, ২৪ জানুয়ারী : গভর্নর গ্রেচেন হুইটমার হ্যারিসন টাউনশিপ বিমান ঘাটিতে মার্কিন প্রতিরক্ষা বিভাগকে যুদ্ধবিমান ওঠা-নামার সুবিধা নিশ্চিত করতে ১০০ মিলিয়ন ডলার দেওয়ার অঙ্গীকার করেছেন। যুদ্ধবিমান স্টেশন করার জন্য সেলফ্রিজ এয়ার ন্যাশনাল গার্ড ঘাঁটির সুবিধাগুলি এবং অবকাঠামোগুলির উন্নতির জন্য এই অর্থ ব্যয় করা হবে। 
ডেট্রয়েট নিউজের প্রাপ্ত অনুলিপি অনুসারে, ঘাঁটির জন্য হুইটমারের দেওয়া অঙ্গীকারের কথা গত ১২ জানুয়ারী মার্কিন যুক্তরাষ্ট্রে বিমান বাহিনীর সচিব ফ্র্যাঙ্ক কেন্ডাল তৃতীয়কে দেওয়া চিঠিতে অন্তর্ভুক্ত করা হয়েছিল। হুইটমার লিখেছেন, "আমি আবারও পুনরাবৃত্তি করেছি যে সেলফ্রিজে ভবিষ্যতে যুদ্ধবিমানের সুযোগ নিশ্চিত করতে এ ১০ এর প্রতিস্থাপনটি বিমান বাহিনীর জন্য একটি সায়শ্রী সুযোগ। এর এটা করতে আমি যথাসাধ্য চেষ্টা করতে প্রস্তুত।" "আমি বিমানবন্দরের আধুনিকায়নে আমার প্রতিশ্রুতি পুনরাবৃত্তি করছি। এর ফলে বিমান বাহিনীর ১০০ মিলিয়ন ডলার খরচ কমাতে সহায়তা করবে। হুইটমার চিঠিতে আরও বলেছেন, "আমি এই অঙ্গীকারের  পরবর্তী পদক্ষেপগুলি সম্পর্কে আপনার সাথে আরও ভাগ করে নেওয়ার প্রত্যাশায় রয়েছি।"
গভর্নর অফিস সোমবার নিশ্চিত করেছে যে প্রায় ১০০ মিলিয়ন ডলার অঙ্গীকার - যা আইনসভা কর্তৃক পাশ করতে হবে। এটি প্রেসিডেন্ট জো বাইডেন প্রশাসনের সেলফ্রিজকে এ-১০ ওয়ার্থোগ প্লেনের স্থলে নতুন স্কোয়াড্রনের প্রতিস্থাপন করার চলমান প্রচেষ্টার অংশ। হুইটমারের মুখপাত্র ববি লেডি জানিয়েছেন, গত বছর আইনপ্রণেতারা সেলফ্রিজে আধুনিকায়নের জন্য ১৬.১ মিলিয়ন ডলার বরাদ্দ করেছিলেন, যা সামগ্রিক ১০০ মিলিয়ন ডলারের প্রতিশ্রুতির অংশ হবে বলে হুইটমারের মুখপাত্র ববি লেডি জানিয়েছেন। বুধবার আইনসভায় নিজের বার্ষিক ভাষণে হুইটমার বাইডেন প্রশাসনকে ঘাঁটিতে  একটি নতুন ফাইটার মিশন বরাদ্দ করতে অনুরোধ করবেন এবং সেলফ্রিজের ভবিষ্যতকে সুরক্ষিত রাখারও আহ্বান জানাবেন। গভর্নর অফিস দ্য নিউজকে এ তথ্য জানিয়েছে।
তার মুখপাত্র জানিয়েছেন, ডেমোক্র্যাটিক গভর্নর বুধবার ডেমোক্র্যাট-নিয়ন্ত্রিত আইনসভায় স্টেট অব দ্য ইউনিয়ন ভাষণে পুরো ১০০ মিলিয়ন ডলার চাইবেন না। লেডি জানান, গভর্নরের প্রস্তাবিত ২০২৪ অর্থবছরের বাজেট, যা সাধারণত ফেব্রুয়ারির গোড়ার দিকে আইন প্রণেতাদের কাছে উপস্থাপিত হয়, তা এখনও চূড়ান্ত করা হচ্ছে। তিনি বলেন, অন্যান্য রাজ্যগুলি সামরিক স্থাপনাগুলি বজায় রাখা বা সম্প্রসারণের জন্য সুবিধাগুলি উন্নত করার জন্য, অন্য যে কোনও অর্থনৈতিক উন্নয়নের সাথে তুলনা করে রাজ্য করের ডলার দেওয়ার প্রতিশ্রুতি দিয়েছে বলে তিনি জানান।
হুইটমার এবং মিশিগানের কংগ্রেসনাল ডেলিগেশন সেলফ্রিজে দীর্ঘমেয়াদী এফ -৩৫ উপস্থিতির জন্য তদবির করছে, কারণ এটি নিশ্চিত করতে সহায়তা করবে যে পাইলট এবং তাদের পরিবারের নতুন প্রবাহের সাথে বেসটি উন্মুক্ত থাকবে। এয়ার ফোর্সটি আরকানসাসের ফোর্ট স্মিথ আঞ্চলিক বিমানবন্দরে পরিকল্পিত আন্তর্জাতিক এফ -৩৫ প্রশিক্ষণ কেন্দ্রের জন্য সেলফ্রিজ একটি ব্যাকআপ বিকল্প হিসাবে ইঙ্গিত দিয়েছে। বসন্তে একটি চূড়ান্ত সিদ্ধান্ত আশা করা হচ্ছে।

Source & Photo: http://detroitnews.com


এ জাতীয় আরো খবর