মঙ্গলবার, জানুয়ারী ২৬, ২০২১

ডেট্রয়েটে ট্রাফিক লাইটে ক্যামেরা যুক্ত করার পরিকল্পনা

  • সুপ্রভাত মিশিগান ডেস্কঃ
image


ডেট্রয়েট, ২১ নভেম্বর : ডেট্রয়েটে ট্রাফিক লাইটে ক্যামেরা যুক্ত করার পরিকল্পনা হাতে নেওয়া হয়েছে। প্রতিটি মোড়ে ট্রাফিক লাইটে এই অত্যাধুনিক ক্যামেরা বসানো হবে। ২৫ লাখ ডলারের একটি পরিকল্পনা গ্রহণ করেছে ডিপার্টমেন্ট অব পাবলিক ওয়ার্কস (গণপূর্ত বিভাগ)। তবে এতে নগরবাসীর ব্যক্তিগত গোপনীয়তার লংঘন ঘটতে পারে বলে আশংকা করা হচ্ছে।
নগরীর গণপূর্ত বিভাগের কর্মকর্তা দয়ো আকিনিয়েমি বলেন, ২০০ ক্যামেরা যুক্ত করা হবে। প্রাথমিকভাবে ১২১ টি ক্যামেরা যুক্ত করার পাইলট প্রকল্প গ্রহণ করা হয়েছে। ২০২১ সালের মধ্যে শহরের ৭৮৭ টি লাইটের ৩০০ টিরও বেশিতে ক্যামেরা স্থাপন করা হবে।
এই প্রস্তাবের বিষয়ে গত সোমবার রাতে অনুষ্ঠিত এক বৈঠকে আকিনিয়েমি বলেছিলেন যে জননিরাপত্তা একটি "মানবাধিকার", ২০১৪ থেকে ২০১৮ পর্যন্ত এই শহরে ২,০৭৪ জন গুরুতর আহত বা নিহত হয়েছে। আকিনিয়েমি বলেছিলেন, "একজনই অনেক বেশি। "আমরা যা করার চেষ্টা করছি তা হচ্ছে বিষয়গুলিকে আরও উন্নত করার উপায় খুঁজে পাওয়া।" তবে ভার্চুয়াল সভায় উপস্থিত অনেকে উদ্বেগ প্রকাশ করেন যে, এর মাধ্যমে মানুষের ব্যক্তিগত গোপনীয়তা লংঘিত হতে পারে এবং কৃষ্ণাঙ্গদের টার্গেট করতে পারে।
সাউথ ক্যারোলিনা ভিত্তিক ডেটা ওয়ার্কস প্লাসের সাথে প্রায় ২০০,০০০ ডলারের চুক্তি হয়েছে। উন্নত এবং রক্ষণাবেক্ষণ করা হবে এর মাধ্যমে। তবে বর্ণবাদ নিয়ে প্রতিবাদের পরও ৬-৩ ভোটের ব্যবধানে প্রস্তাব অনুমোদিত হয়েছে।
সোমবারের উপস্থাপনা চলাকালে আকিনিয়েমি বলেছিলেন যে ক্যামেরাগুলি মানুষ বা লাইসেন্স প্লেটগুলি সনাক্ত করতে পারে না এবং এটি শহরের প্রকল্প গ্রিন লাইট নজরদারি ক্যামেরাগুলির মতো নয়, এটি অন্য প্রযুক্তি। "এটি মূলত কোনো পুলিশ ক্যামেরা নয়," তিনি বলেছিলেন। "এটির একটি খুব কম রেজোলিউশন রয়েছে যা আপনি লোকদের সনাক্ত করতে পারবেন না" ডেট্রয়েটের পুলিশ মূলত অপরাধী বা অপরাধ হ্রাসে ক্যামেরাগুলোকে ব্যবহার করবে। এমনকি দুর্ঘটনার সাথে জড়িত যানবাহন সনাক্তকরণ সহজ হবে। 

Source & Photo: http://detroitnews.com


এ জাতীয় আরো খবর