মঙ্গলবার, জানুয়ারী ২৬, ২০২১

গাঁজার দোকান পরিচালনা নিয়ে সিদ্ধান্ত নেবে ডেট্রয়েট কাউন্সিল

  • সুপ্রভাত মিশিগান ডেস্কঃ
image

ডেট্রয়েট, ২৪ নভেম্বর : বিনোদনের জন্য গাঁজা বিক্রির দোকান পরিচালনার বিষয়ে সিদ্ধান্ত নেবে ডেট্রয়েটের সিটি কাউন্সিল। আজ মঙ্গলবার দীর্ঘ এই আইনের বিষয়ে সিদ্ধান্ত নেওয়ার কথা। এ নিয়ে অনেক বিতর্ক আছে।
ডেট্রয়েট কাউন্সিলম্যান জেমস টেট এই প্রচেষ্টাটির নেতৃত্ব দিচ্ছেন। যা গ্যারান্টি দেয় যে ডেট্রয়েটে দেওয়া সমস্ত লাইসেন্সের অর্ধেকেরও কম উত্তরাধিকারীদের কাছে যাবে।
টেট বলেছেন, অক্টোবরের শেষের দিকে করা এই পরিকল্পনার লক্ষ্য বাসিন্দারা এমন একটি শিল্পে অংশ নেওয়ার উপযুক্ত সুযোগ পাবেন যার বার্ষিক বিক্রির পরিমাণ দাঁড়াবে ৩০০ কোটি ডলার। এই অধ্যাদেশটি একটি প্রশংসাপত্রের আওতায় বাসিন্দাদের বিশেষ অগ্রাধিকার দেবে যে শহর যাকে ‘ডেট্রয়েট লিগ্যাসি’ বলে মনে করে।
আবেদনকারীরা যদি গত ৩০ বছরেরর মধ্যে ১৫ বছর ধরে যারা ডেট্রয়েটে বাস করেন তবে তারা "লিগ্যাসি" প্রশংসাপত্রের যোগ্যতা অর্জন করতে পারেন। এছাড়াও
গত ৩০ বছরের ১৩ বছর ডেট্রয়েটে বসবাস করেছেন এবং স্বল্প-আয়ের; বা গত ৩০ বছরের ১০ বছর ডেট্রয়েটে বসবাস করেছেন এবং গাজা সংক্রান্ত প্রত্যয়ন রয়েছে যার 
তারা আবেদনের সুযোগ পাবেন। । আইনটি অনুমোদিত হলে প্রাপ্তবয়স্ক সংক্রান্ত আইনটি জানুয়ারিতে কার্যকর হবে বলে আশা করা হচ্ছে। ডেট্রয়েটের অফিস অব সিভিল রাইটস, ইনক্লুশন অ্যান্ড অপরচুনিটি আবেদনকারীদের সত্যায়িত করবে।
শহর কর্তৃপক্ষ প্রস্তাব করেছে যে, ডেট্রয়েটের বৈধ বাসিন্দারা নগরীর মালিকানাধীন ২৫ শতাংশ জমি ন্যায্যমূল্যে কিনতে পারবেন। এজন্য পুরো মূল্যের জন্য আবেদন ফি এর ক্ষেত্রে এক শতাংশ কমানো হবে। চিকিৎসার জন্য চালানো গাজার দোকানদের ছয় সপ্তাহের জন্য প্রাথমিক লাইসেন্সের মেয়াদও দেওয়া হবে। যদিও অন্যান্য আবেদন যাচাই-বাছাই করা হবে। শহরটি ৭৫ জন প্রাপ্তবয়স্কদের জন্য ব্যবহৃত খুচরা বিক্রেতাদের লাইসেন্স দেবে, এটি চিকিৎসার জন্য গাজা বিক্রির ক্ষেতেও একই সংখ্যা থাকবে। ডেট্রয়েট কর্মকর্তারা উল্লেখ করেছেন যে নগরীর ৪৬ টি মেডিকেল গাঁজার দোকানের মধ্যে কেবল চারটিই ডেট্রয়েট কাউন্সিল কর্তৃক ২০১৮ সালের আইন অনুযায়ী অনুমোদিত।
ডেট্রয়েট এবং রাজ্য জুড়ে ভোটাররা বিনোদনমূলক গাঁজার প্রাপ্তবয়স্কদের ব্যবহার বৈধ করার জন্য নভেম্বর ২০১৮ সালে ব্যালটের মাধ্যমে প্রস্তাব অনুমোদন করে। পরিসংখ্যান অনুসারে, বিনোদনমূলক গাজা ব্যবসায়ও নিষেধাজ্ঞা দিয়েছে ১৪০০ এর বেশি পৌরসভা। রাজ্যের লাইসেন্সিং এবং নিয়ন্ত্রক বিষয়ক বিভাগের তথ্য অনুসারে প্রাপ্তবয়স্কদের ব্যবহারের খুচরা বিক্রয় প্রায় ৩৭৬ মিলিয়ন ডলার।

Source & Photo: http://detroitnews.com


এ জাতীয় আরো খবর