মঙ্গলবার, জানুয়ারী ২৬, ২০২১

ডেট্রয়েটে দিনে ৫ হাজার মানুষকে ভ্যাকসিন দেওয়া হবে

  • সুপ্রভাত মিশিগান ডেস্কঃ
image

ডেট্রয়েট, ৩০ নভেম্বর : ডেট্রয়েটের মেয়র মাইক ডুগান বলেছেন,  প্রতিটি বাসিন্দার জন্যকোভিড -১৯ টি ভ্যাকসিন প্রাপ্যতা নিশ্চিত করতে হবে। করোনা ভাইরাসের পরীক্ষার চেয়ে এই কাজ বেশি কঠিন হবে।
"আমরা এখন বাস্তবতার দিকে নজর দিচ্ছি যে, যখন আমরা একদিনে ১,২০০ জনকে পরীক্ষা করছিলাম যা একটি বড় উদ্যোগ ছিল। রবিবার এই কথা সিবিএসের ফেসবুক দ্য ন্যাশন’ এর মার্গারেট ব্রেননকে এসব কথা বলেছেন। তিনি জানান, প্রতিদিন ডেট্রয়েটে ৫ হাজার মানুষকে ভ্যাকসিন দেওয়া হবে। তবে এখনো আমরা জানতে পারিনি ভ্যাকসিন কিভাবে প্রয়োগ করলে সফলতা পাওয়া যাবে।
অনুমোদনের অপেক্ষায় থাকা ওষুধ প্রস্তুতকারক প্রতিষ্ঠান ফাইজারের করোনা ভাইরাসের টিকা আগামী মাসে পেতে পারে মিশিগান কর্তৃপক্ষ। কয়েক লাখ টিকা পাওয়া যাবে বলে আশা করছেন মিশিগানের স্বাস্থ্য বিষয়ক কর্মকর্তারা। বুধবার কর্মকর্তারা এসব তথ্য জানান। হেলথ সিস্টেমের কর্মকর্তারা জানিয়েছেন, ১২ ডিসেম্বর হেনরি ফোর্ড টিকার শিপমেন্ট গ্রহণ করবে। এর পাঁচটি হাসপাতাল ডিসেম্বরের মাঝামাঝি সময়ে কোভিড-১৯ এর টিকা বিতরণের প্রস্তুতি নিচ্ছে। কারণ দুটি প্রতিশ্রুতিশীল ভ্যাকসিন অনুমোদনের অপেক্ষায় রয়েছে, একটি ফাইজারের এবং অন্যটি মডার্না থেকে।
মেয়র বলেন, ‘আপনি চিন্তা করে দেখুন ডেট্রয়েটে ৭ লাখ মানুষের বাস। তাই প্রতিদিন  হাজার মানুষকে দিলেও তিন থেকে চার মাস লেগে যেতে পারে। টিসিএফ সেন্টার এবং ফোর্ড ফিল্ড এবং কমারিকা পার্কের মতো বড় পার্কিং কাঠামো শীতের মাসগুলিতে টিকা দেওয়ার জন্য ব্যবহার করা হবে। ডুগান জানিয়েছেন, হাসপাতালের কর্মী, জরুরি চিকিৎসক প্রযুক্তিবিদ, পুলিশ অফিসার এবং দমকলকর্মীদের প্রথমে টিকা দেওয়া হবে। তিনি বলেন, ৬৫ বছরের বেশি বয়সের লোকেরা পরবর্তী ধাপে টিকা পাবেন।
"আমরা জানি ফার্মাসিগুলিও সহায়ক হতে চলেছে। তবে আমরা যে বিষয়ে বলছি তার মুখোমুখি আগে কখনো এই দেশ হয়নি। দিন রাত আমরা প্রস্তুতি নিচ্ছি টিকা পাইকারি দামে পাওয়ার জন্য। ডেট্রয়েটের কোভিড-১৯ ড্যাশবোর্ড অনুসারে, ২৫ নভেম্বর পর্যন্ত নগরে  পরীক্ষার তুলনায় আক্রান্তের হার ৮.৫৩% । যদিও মিশিগান রাজ্যে ২৭ নভেম্বর পর্যন্ত ১১.৭% আক্রান্তের হার রয়েছে।

Source & Photo: http://detroitnews.com


এ জাতীয় আরো খবর