সোমবার, জানুয়ারী ১৮, ২০২১

আলেমদের সাথে আলোচনায় ভার্স্কয বিষয়ে সমাধানের আশ্বাস : স্বরাষ্ট্রমন্ত্রী

  • সুপ্রভাত মিশিগান ডেস্কঃ
image

ঢাকা, ১৫ ডিসেম্বর : স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান ভাস্কর্য ইস্যুতে আলেম-ওলামাদের সঙ্গে আলাপ-আলোচনায় ঐকমত্যে পৌঁছানোর ব্যাপারে আশাবাদ প্রকাশ করেছেন। তিনি জানিয়েছেন, ‘আলোচনা অনেকদূর এগিয়েছে।’ আজ ১৫ ডিসেম্বর, মঙ্গলবার সকালে সচিবালয়ে সাংবাদিকদের সাথে আলাপকালে এমন তথ্য জানান মন্ত্রী।
তিনি বলেন, ‘যেহেতু আমরা আলোচনা শুরু করেছি শীঘ্র এর একটি ফলপ্রসূ ফলাফলও পাবেন। তারা যে ৫টি প্রস্তাব দিয়েছেন সেসব আলাপ-আলোচনার মাধ্যমে সমাধান করা হবে। সরকার কারো ধর্মীয় অনুভূতিতে আঘাত দেবে না ও সংবিধানের বাইরেও যাবে না। জাতির পিতার ভাস্কর্য নির্মাণে বিরোধিতা নিয়ে আলেমদের একটি দল আলোচনার মাধ্যমে সমাধানের আশ্বাস দিয়েছেন।  আলেমরা বলেছেন, কোনো রকম আন্দোলন করবেন না তারা। তারা পাঁচটি দাবি আলাপ-আলোচনার মাধ্যমে শেষ করতে চান।’ আলেমরা আন্দোলন করবেন না বলে কথা দিয়েছেন জানিয়ে স্বরাষ্ট্রমন্ত্রী বলেন, আমরা মনে করি– একটা সুন্দর পরিবেশ সৃষ্টি হয়েছে। কেউ যেন ভাঙচুর বা আইনশৃঙ্খলা নষ্ট না করে, সে বিষয়ে তারা আমাদের সঙ্গে একমত হয়েছেন। ফেসবুকের অপপ্রচার বন্ধে আমাদের সজাগ হতে বলেছেন।
স্বরাষ্ট্রমন্ত্রী আরও বলেন, তারাও হৃদয় দিয়ে ধারণ করেন বাঙালির জাতির পিতাকে। তারাও স্বীকার করেন যে প্রধানমন্ত্রী একজন খাঁটি মুসলমান, তার ঈমানি দায়িত্ব তিনি পালন করে যাচ্ছেন। আলাপের মাধ্যমে ঐক্য যেটুকু হয়েছে, যে সমস্ত প্রশ্ন আছে সেগুলো আরো আলাপের মাধ্যমে শেষ করতে পারবো, ইন-শা-ল্লাহ।
প্রধানমন্ত্রীর সঙ্গে আলেমদের সাক্ষাতের প্রস্তাবের বিষয়ে স্বরাষ্ট্রমন্ত্রী বলেন, আলেমরা দেখা করতে চেয়েছেন। মাননীয় প্রধানমন্ত্রী রাজি হলে দেখা করবে। তবে আপনারা জানেন কোভিড-১৯ সারা বিশ্ব। মাননীয় প্রধানমন্ত্রীকে সুস্থ রাখাও আমাদের দায়িত্ব।
এর আগে গতকাল ১৪ ডিসেম্বর, সোমবার রাত ৯টায় মন্ত্রীর ধানমণ্ডির বাসায় যান দেশের কওমি মাদ্রাসার শীর্ষ আলেমরা। সেখানে তাদের মধ্যে ঘণ্টা দুয়েক আলোচনা হয়। বৈঠকে ধর্ম প্রতিমন্ত্রী ফরিদুল হক খানও অংশ নেন। আর আলেমদের নেতৃত্ব দেন কওমি মাদ্রাসা বোর্ড বেফাকের সভাপতি মাওলানা মাহমুদুল হাসান। বৈঠকে আল্লামা ফরীদ উদ্দীন মাসঊদ, মাওলানা আতাউল্লাহ হাফেজ্জী, মাওলানা নূরুল ইসলাম জিহাদী, মাওলানা মাহফুজুল হক, মাওলানা মুসলেহ উদ্দিন গওহরপুরী, , ওবায়দুর রহমান নদভী, মাওলানা নূর আহমদ কাসেম, রুহুল আমিনসহ ১২ জন অংশ নেন বলে জানা গেছে। বৈঠক শেষে কোনো পক্ষ থেকে সরাসরি কোনো কিছু  না জানালেও হেফাজতে ইসলামের নায়েবে আমির নুরুল ইসলাম দাবি করেন, তাদের আলোচনা সফল ও সন্তোষজনক হয়েছে। এই আলোচনা চলবে।


এ জাতীয় আরো খবর