সোমবার, জানুয়ারী ২৫, ২০২১

সাংবাদিক মিজানুর রহমান খান আর নেই

  • ঢাকা প্রতিনিধি :
image

রাজধানীর ইউনিভার্সেল মেডিকেল কলেজ হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায়  শেষ নি:শ্বাস ত্যাগ করেন তিনি  (ইন্না লিল্লাহি ওয়া ইন্না ইলাইহি রাজিউন)। মৃত্যুকালে তার বয়স হয়েছিল ৫৩ বছর।।
পারিবারিক সূত্র জানায়, গত ২৭ নভেম্বর মিজানুর রহমান খান করোনাভাইরাসে আক্রান্ত হন। প্রথমে ঢাকার একটি বেসরকারি হাসপাতালে চিকিৎসা নিলেও সমস্যা বাড়ায় সেখান থেকে গত ১০ ডিসেম্বর তাকে মহাখালীর ইউনিভার্সেল মেডিকেল কলেজ হাসপাতালে ভর্তি করা হয়। সেখানে তাকে নিবিড় পরিচর্যা কেন্দ্রে (আইসিইউ) রেখে চিকিৎসা করা হয়। শারীরিক অবস্থার অবনতি হলে গত শনিবার (৯ জানুয়ারি) বিকালে তাকে লাইফ সাপোর্টে নেয়া হয়। পরে আজ সোমবার সন্ধ্যা ছয়টা পাঁচ মিনিটে কর্তব্যরত চিকিৎসক তাকে মৃত ঘোষণা করেন।
মিজানুর রহমান খান বরিশালের বিএম কলেজ থেকে হিসাববিজ্ঞানে স্নাতক (সম্মান) ও স্নাতকোত্তর ডিগ্রি অর্জন করেন। হিসাববিজ্ঞানে স্নাতক ও স্নাতকোত্তর ডিগ্রি অর্জন করলেও সাংবাদিকতায় ক্যারিয়ার গড়েছেন মিজানুর রহমান খান। দেশে সংবিধান ও আইন-আদালত বিষয়ক সাংবাদিকতায় অন্যতম গুরুত্বপূর্ণ ভূমিকা রেখেছেন তিনি। পরে তিন দশক ধরে সাংবাদিকতা করেছেন। বর্ণাঢ্য কর্মজীবনে দৈনিক যুগান্তর ও সমকালে উপসম্পাদক ছিলেন তিনি। এরপর দৈনিক প্রথম আলোতে যোগ দিয়ে সবশেষ যুগ্ম সম্পাদক হিসেবে কর্মরত ছিলেন মিজানুর রহমান খান।  এছাড়া সংবিধান ও আইন নিয়ে লেখালেখি করেন। তার উল্লেখযোগ্য বইয়ের মধ্যে রয়েছে- সংবিধান ও তত্ত্বাবধায়ক সরকার বিতর্ক, ১৯৭১: আমেরিকার গোপন দলিল।


এ জাতীয় আরো খবর