সোমবার, জানুয়ারী ১৮, ২০২১

করোনা ধ্বংস করবে ন্যাজাল স্প্রে : বাংলাদেশি গবেষকদের চাঞ্চল্যকর দাবি

  • ঢাকা প্রতিনিধি :
image

ঢাকা, ১২ জানুয়ারী : করোনাভাইরাস ধ্বংস করবে ‘ন্যাজাল স্প্রে’।  এমনই একটি নাকের স্প্রে উদ্ভাবনের চাঞ্চল্যকর দাবি করেছে বাংলাদেশ রেফারেন্স ইনস্টিটিউট ফর কেমিক্যাল মেজারমেন্টস (বিআরআইসিএম)। বলা হয়েছে, দেশীয় একটি সংস্থার আবিষ্কৃত এই ‘ন্যাজাল স্প্রে’ নাসারন্ধ্র, মুখ গহ্বর এবং শ্বাস ও খাদ্যনালীর মিলনস্থলে অবস্থান করা করোনাভাইরাস ধ্বংস করতে সক্ষম। এর নাম রাখা হয়েছে ‘বঙ্গসেফ ওরো-নাজাল স্প্রে’।
মঙ্গলবার জাতীয় সংসদ ভবনে অনুষ্ঠিত বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রণালয়–সম্পর্কিত স্থায়ী কমিটির বৈঠকে নতুন এই স্প্রের কথা জানায় বিআরআইসিএম। সরকারি এই প্রতিষ্ঠানটির দাবি বিশ্বের মধ্যে বাংলাদেশই প্রথম এমন ধরনের স্প্রে উদ্ভাবন করেছে। বৈঠক শেষে কমিটির সদস্য হাবিবে মিল্লাত বলেন, সীমিত পরিসরে তারা ২০০ জনের ওপর ক্লিনিক্যাল ট্রায়াল চালিয়েছেন। তাতে কার্যকারিতা প্রমাণিত হয়েছে। এখন আরো বড় পরিসরে ট্রায়াল চালানো হবে। এ স্প্রের পেটেন্টের জন্য এরইমধ্যে শিল্প মন্ত্রণালয়ে আবেদন করা হয়েছে। কমিটির সভাপতি আ ফ ম রুহুল হকের সভাপতিত্বে অনুষ্ঠিত বৈঠকে কমিটির সদস্য ইকবালুর রহিম, হাবিবে মিল্লাত, শফিকুল আজম খান, নিজাম উদ্দিন হাজারী, মোজাফফর হোসেন, শিরীন আহমেদ ও সেলিমা আহমাদ অংশ নেন।
উল্লেখ্য, হ্যান্ড স্যানিটাইজার বা সাবান-পানি দিয়ে হাত ধুলে হাত করোনাভাইরাসমুক্ত হয়। কিন্তু এখন পর্যন্ত এই ভাইরাস ধ্বংস করতে নাকের ভেতর বা মুখগহ্বরে ব্যবহারের কোন ওষুধ এখনও আসেনি।


এ জাতীয় আরো খবর