রবিবার, ফেব্রুয়ারী ২৮, ২০২১

মিশিগানে ১৭ জনের শরীরে করোনার নতুন স্ট্রেইন

  • সুপ্রভাত মিশিগান ডেস্কঃ
image

ছবি : জোনিঘ খালদুন,  চিফ মেডিকেল এক্সিকিউটিভ, মিশিগান। 

ল্যান্সিং, ২৫ জানুয়ারী : মিশিগানে ক্রমশ বাড়ছে করোনার নতুন স্ট্রেইনে আক্রান্তের সংখ্যা। আজ পর্যন্ত ১৭ জনের শরীরে নতুন স্ট্রেইন মিলেছে। যদিও আক্রান্তের আসল সংখ্যাটি আরও বেশি হবে বলে  ধারণা করা হচ্ছে । এই ভাইরাসেটি আগের চেয়ে আরও বেশি প্রাণঘাতি হতে পারে বলে মনে করা হচ্ছে।
আজ সোমবার বিকেলে রাজ্যের চিফ মেডিকেল এক্সিকিউটিভ জোনিঘ খালদুন বলেছেন, মিশিগান এখন কোভিড-১৯ রূপের ১৭ টি ঘটনা নিশ্চিত করেছেন।  তিনি বলেছেন, এটি আরও সংক্রামক বলে মনে করা হচ্ছে।
তিনি বলেন, আক্রান্তদের মধ্যে মধ্যে ১৩ জন ওয়াশটেনাউ কাউন্টির এবং ৪ জন ওয়েইন কাউন্টিতে বাস করেন। গত ১৬ জানুয়ারী  রাজ্যে প্রথম করোনার নতুন ধরণ বি.১.১.৭ শনাক্ত করা হয়। খালদুন আরও বলেন, "সম্ভবত আরও অনেকেই আক্রান্ত রয়েছেন, যা আমরা এখনও চিহ্নিত করতে পারিনি। তিনি বলেন, ভাইরাসগুলির বিরুদ্ধে লড়াই করার বিষয়ে কর্মকর্তাদের "আরও আগ্রাসী" চিন্তা করা দরকার।
তবে করোনার নতুর রূপটি রাজ্য ও স্থানীয় স্বাস্থ্য কর্মকর্তাদের দৃষ্টি আকর্ষণ করছে। আমেরিকা যুক্তরাষ্ট্রের রোগ নিয়ন্ত্রণ ও প্রতিরোধ কেন্দ্রগুলির মতে সেপ্টেম্বরে যুক্তরাজ্যে এটি প্রথম আবির্ভূত হয়েছিল। এই রূপটি আরও দ্রুত সংক্রমণের সাথে সম্পর্কিত, তবে সিডিসির মতে করোনার নতুন ধরণে ভ্যাকসিনের কার্যকারিতা নিয়ে সংশয় রয়েছে।
শনিবার মিশিগান বিশ্ববিদ্যালয়কে ওয়াশটানাউ কাউন্টির অ্যাথলেটিক্সগুলো স্থগিত করতে বলা হয়েছে। বিশ্ববিদ্যালয়ের কর্মকর্তাদের উদ্দেশ্যে একটি চিঠিতে, রাজ্যের স্বাস্থ্য ও মানবসেবা অধিদপ্তর এই স্থগিতাদেশের সুপারিশ করেছেন।
ওয়াশটেনা কাউন্টি স্বাস্থ্য বিভাগ এই নতুন রূপটি সম্পর্কে প্রত্যেককে সচেতন হওয়ার আহ্বান জানিয়েছে। করোনা ভাইরাস ছড়িয়ে পড়ার শুরু থেকেই সামাজিক দূরত্বের ওপর জোর দিচ্ছেন বিশেষজ্ঞরা। তাঁরা বলেছিলেন মূলত হাঁচি কাশি থেকে এই ভাইরাস ছড়ায়। তাই একে রোখার জন্য প্রয়োজন সামাজিক দূরত্ব ও মাস্কের ব্যবহার। সাধারণ মানুষকে একে অপরের থেকে ছয় ফুট দূরত্ব রাখার নির্দেশ দেয় প্রশাসন।

Source & Photo: http://detroitnews.com


এ জাতীয় আরো খবর