রবিবার, ফেব্রুয়ারী ২৮, ২০২১

আমেরিকান তৈরি পণ্য ক্রয় বাড়াতে নির্বাহী আদেশে জারি করবেন বাইডেন

  • সুপ্রভাত মিশিগান ডেস্কঃ
image

ওয়াশিংটন, ২৫ জানুয়ারী : প্রেসিডেন্ট জো বাইডেন আমেরিকান তৈরি পণ্য ক্রয়ের বিষয়ে ফেডারেল সরকারের বিধি জোরদার করার লক্ষ্যে একটি নির্বাহী আদেশে আজ সোমবার স্বাক্ষর করবেন বলে আশা করা হচ্ছে।
বাইডেন আমেরিকাতে উৎপাদন ক্ষেত্র সম্পর্কে নির্ধারিত মন্তব্যের পরে এই আদেশে স্বাক্ষর করবেন বলে জানা গেছে। এবিসি নিউজ অনুসারে, কার্যনির্বাহী আদেশের লক্ষ্য যুক্তরাষ্ট্রীয় নির্মাতারা বিদেশি তৈরি অংশগুলির সাথে সরকারি চুক্তির জন্য পণ্য জড়ো করার অনুমতি দেবে এমন ফেডারেল বিধিগুলির ফাঁকফোঁকর বন্ধ করে দেবে। সিএনএন জানিয়েছে যে, এই পরিবর্তনগুলি কার্যকর করতে আদেশটিতে ১৮০ দিনের সময়সীমা আরোপ করবে।
এনবিসি নিউজ বলছে যে ২০২০ সালের প্রেসিডেন্ট নির্বাচনের প্রচারের সময় বাইডেন "বাই আমেরিকান" পরিকল্পনার কথা জানিয়েছিলেন। তিনি আমেরিকার তৈরি পণ্য ক্রয়ের ক্ষেত্রে চার বছরের মধ্যে ৪০০ বিলিয়ন ডলার বৃদ্ধি করার আহ্বান জানিয়েছিলেন। সাবেক প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প আমেরিকান তৈরি পণ্য ক্রয় বাড়ানোর জন্য একই রকম প্রতিশ্রুতি দিয়েছিলেন। এনবিসি নিউজ জানিয়েছে যে বাইডেন প্রশাসনের কর্মকর্তারা দাবি করেছেন যে নতুন আদেশটি একটি "স্পষ্ট নির্দেশিকা’ হবে।


এ জাতীয় আরো খবর