বৃহস্পতিবার, ফেব্রুয়ারী ২৫, ২০২১

টেইলপাইপে কার্বন নিঃসরণ বন্ধ করার প্রতিশ্রুতি জিএম’র

  • সুপ্রভাত মিশিগান ডেস্কঃ
image

ডেট্রয়েট, ৩১ জানুয়ারী :  ২০৩৫ সালের মধ্যে নতুন হালকা যানবাহন থেকে টেইলপাইপ নি:সরণ দূর করবে জেনারেল মোটরস কোম্পানি। গত বৃহষ্পতিবার কোম্পানিটি এই অঙ্গীকার করে বলেছে যে, ২০৪০ সালের মধ্যে তারা বৈশ্বিক পণ্য এবং অপারেশন কার্বনকে নিরপেক্ষ করা হবে।
 অটোমেকার বলেছিলেন যে, যেখানে আগামী ২০ বছরে এর পণ্য ও অপারেশনে কার্বন নির্গমন সরিয়ে নেওয়া সম্ভব নয়, তাই তারা কার্বন ক্রেডিট ব্যবহারের জন্য ক্ষতিপূরণ দেবে। বা এমন একটি অনুমতি নেবে যা জিএমকে নির্দিষ্ট পরিমাণে নির্গমন নির্গত করতে দেয়। কার্বণ নি:সরণ শূণ্যে নামিয়ে আনতে এটা জেনারেল মোটরস কোম্পানির প্রকাশ্য ঘোষণা।
জিএম ২০২৫ সালের মধ্যে ৩০টি নতুন বৈদ্যুতিক যানবাহন চালু করার পরিকল্পনা করেছে এবং সেখানে পৌঁছানোর জন্য বৈদ্যুতিক এবং স্বায়ত্তশাসিত প্রযুক্তিতে ২৭ বিলিয়ন মার্কিন ডলার খরচ করার পরিকল্পনা করেছে। জিএম সিইও মেরি বারা লিঙ্কডইন পোস্টে লিখেছেন, "জেনারেল মোটরসের জন্য, আমাদের সবচেয়ে উল্লেখযোগ্য কার্বন প্রভাব আসে আমাদের বিক্রি করা যানবাহনের টেলপাইপ নির্গমন থেকে, আমাদের ক্ষেত্রে, এটা ৭৫%। "কিন্তু এটাও গুরুত্বপূর্ণ যে আমরা আমাদের বৈশ্বিক কার্যক্রম থেকে নির্গমন কমিয়ে আনতে পারি। বিশ্বব্যাপী আমরা যে উৎপাদন সুবিধা পরিচালনা করি এবং সেই সব যানবাহন উৎপাদনের জন্য আমরা যে শক্তি ব্যবহার করি তা থেকে।" জিএম ক্রমাগত বলেছে যে, তারা বিভিন্ন প্রাইস পয়েন্ট জুড়ে শূন্য নির্গমন যানবাহন প্রদান করবে। ব্যাটারি বৈদ্যুতিক প্রযুক্তি ব্যবহার ছাড়াও, জিএম তার হাইড্রোজেন ফুয়েল সেল প্রযুক্তি নির্মাণ করছে। সম্প্রতি ট্রাক নির্মাতা নাভিস্টার ইনকর্পোরেটেডের সাথে তারা অংশীদারিত্বের মাধ্যমে হাইড্রোজেন ফুয়েল সেলের  ট্রাক নির্মাণ করবে । 
এই পদক্ষেপটি জিএমের প্রতিদ্বন্দ্বীদের জন্য বৈশ্বিক অটো শিল্পে, ইউনিয়ন অটো কর্মীদের জন্য এবং সেই রাজ্যগুলির যেখানে অটো কোম্পানিটি ইন্টারনাল কম্বাস্টশন ইঞ্জিন তৈরি করে এবং তাদের চালিত করে এমন অনেকগুলি যন্ত্রাংশে গভীর প্রভাব ফেলে। যুক্তরাষ্ট্রে ডেমোক্র্যাট প্রেসিডেন্ট জো বাইডেন ক্ষমতায় আসার পর প্যারিস জলবায়ু চুক্তিতে ফিরে আসার  ঘোষণা দিয়েছেন। ডেমোক্র্যাটরা এবং হোয়াইট হাউজ জলবায়ু পরিবর্তন মোকাবিলা নানা পদক্ষেপ নিচ্ছেন। এরই মধ্যে জিএ এই ঘোষণা দিল।

Source & Photo: http://detroitnews.com


এ জাতীয় আরো খবর