বৃহস্পতিবার, ফেব্রুয়ারী ২৫, ২০২১

কলেজ এবং ডিগ্রি প্রোগ্রামগুলিতে তালিকাভুক্তি বাধাগ্রস্থ করছে মহামারী

  • সুপ্রভাত মিশিগান ডেস্কঃ
image

ডেট্রয়েট, ৩ ফেব্রুয়ারি : কলেজ এবং ডিগ্রী প্রোগ্রামে ভর্তিতে বাধার কারণ হয়ে দাড়িয়েছে মহামারী। মিশিগানে পোস্ট-সেকেন্ডারি তালিকাভুক্তি ৮.৬% হ্রাস পেয়েছে। সেই সাথে ফেডারাল সহায়তার আবেদনের সংখ্যাও কমেছে। মিশিগানে কম আয়ের শিক্ষার্থীরা কলেজে তালিকাভুক্তির জন্য আসে। এখানে ১৬% হ্রাস পেয়েছে। শিক্ষার ওপর মহামারী কতোটা প্রভাব ফেলেছে এটাই তার প্রমাণ।
বুধবার প্রকাশিত ডেট্রয়েট আঞ্চলিক চেম্বারের ২০২১ সালের স্টেট অফ এডুকেশন রিপোর্ট থেকে এই মূল্যায়ন এসেছে। কর্মকর্তারা বলেছিলেন যে জনস্বাস্থ্য সংকট এবং অন্যান্য কারণে জাতি সংকটের মধ্যে পড়ায় শিক্ষাগত ফলাফলের মূল সূচকগুলি ভুলপথে পরিচালিত হয়েছিল।
প্রতিবেদনে বলা হয়েছে, মিশিগানে চার বছরে প্রতিষ্ঠানে তালিকাভুক্তি ৬.১% এবং দুই বছরে প্রতিষ্ঠানে ১৩.২% হ্রাস পেয়েছে। এতে আরো বলা হয়েছে, মিশিগানে চলতি ২০২০-২১ শিক্ষাবর্ষে ফেডারেল স্টুডেন্ট এইড বা এফএএফএফএসএ এর জন্য বিনামূল্যে আবেদন ২৫ ডিসেম্বর পর্যন্ত ১৬% হ্রাস পেয়েছে।
চেম্বারের প্রধান নির্বাহী কর্মকর্তা স্যান্ডি কে বারুয়া বলেছেন, "২০২০ সালের সংকটগুলি পোস্ট-সেকেন্ডারি শিক্ষার অর্জনকে আরও বেশি কঠিন করেছ। তবে আরও গুরুত্বপূর্ণ"। বারুয়া বলেছিলেন, একবিংশ শতাব্দীতে প্রতিভা ব্যবসায়ের জন্য অপরিহার্য এবং এবং আমাদের অঞ্চলের সমৃদ্ধির মূল চাবিকাঠি।  তিনি বলেন, আমাদের সমাজ একাধিক সংকটের মুখোমুখি হচ্ছে। শিক্ষাগত লক্ষ্য অর্জনে বৈষম্য কীভাবে আমাদের সম্প্রদায় এবং ব্যক্তদের জন্য চ্যালেঞ্জ কে বাড়িয়ে দিয়েছে।  অথচ আমাদের অনেক দীর্ঘ পথ যেতে হবে।
প্রতিবেদনে কিছু মূল পরিসংখ্যান এবং প্রবণতা হাইলাইট করা হয়েছে: কলেজ-প্রস্তুত হিসাবে বিবেচিত ডেট্রয়েট অঞ্চলের হাইস্কুলের শিক্ষার্থীদের অংশ বিগত পাঁচ বছরে ৪০% থেকে হ্রাস পেয়ে ৩৬% এ দাঁড়িয়েছে। ২০১৪ হাইস্কুলের যে অংশ কোনও পোস্টসেকেন্ডারি শিক্ষায় ভর্তি হয়নি তার হার ২০১৪ সাল থেকে ২৭% থেকে ৩২% এ দাঁড়িয়েছে, ডেট্রয়েট শহর প্রায় ৫০% বেড়েছে। উচ্চ বিদ্যালয় শেষ করে পোস্টসেকেন্ডারি পড়াশোনা করা শিক্ষার্থীদের মধ্যে, এই অঞ্চলে ৪৭% স্নাতক হওয়ার ছয় বছরের মধ্যে ডিগ্রি বা প্রশংসাপত্র অর্জন করতে পারেনি। ডেট্রয়েট শহরে এর হার ৭৬%।

 

Source & Photo: http://detroitnews.com


এ জাতীয় আরো খবর