বৃহস্পতিবার, ফেব্রুয়ারী ২৫, ২০২১

সরস্বতী পূজা আজ

  • নিজস্ব প্রতিবেদক :
image

হ্যামট্রাম্যাক, ১৬ ফেব্রুয়ারি : আজ মঙ্গলবার, ১৬ ফেব্রুয়ারি বিদ্যার দেবী সরস্বতী পূজা। করোনাভাইরাসের স্বাস্থ্যবিধি মেনে হিন্দু সম্প্রদায়ের অন্যতম এই ধর্মীয় উৎসবে পঞ্চমী তিথিতে বিদ্যা ও জ্ঞানের অধিষ্ঠাত্রী দেবী সরস্বতীর চরণে পুষ্পার্ঘ্য অর্পণ করবেন অগণিত ভক্ত। করোনা ম্লান করেছে সরস্বতী পুজোর আনন্দ। এর মধ্যে আবার এবারের পুজোতে করোনার দোসর তুষারঝড়। 
প্রতি বছর  মাঘ মাসের শুক্লা পঞ্চমী তিথিতে হয় বাগদেবীর আরাধনা। বিদ্যার দেবী হওয়ায় শিক্ষার্থীরাই এ পূজা পালন করে থাকে বেশি। বিদ্যার দেবী সরস্বতী শুধুই বিদ্যারই দেবী নন ৷ তিনি সমৃদ্ধিরও দেবী। সনাতন ধর্মালম্বীদের মতে দেবী সরস্বতী সত্য, ন্যায় ও জ্ঞানালোকের প্রতীক। বিদ্যা, বাণী ও সুরের অধিষ্ঠাত্রী। অজ্ঞতার অন্ধকার দূর করতে কল্যাণময়ী দেবীর চরণে ‘সরস্বতী মহাভাগে বিদ্যে কমললোচনে/বিশ্বরূপে বিশালাক্ষী বিদ্যাংদেহী নমোস্তুতুতে’ এই মন্ত্র উচ্চারণ করে বিদ্যা ও জ্ঞান অর্জনের জন্য প্রণতি জানাবেন তারা।
সরস্বতী পূজা উপলক্ষে মিশিগানের হিন্দু সম্প্রদায় বাণী অর্চনাসহ নানা ধর্মীয় অনুষ্ঠানের আয়োজন করেছে। ডেট্রয়েট দুর্গা টেম্পল ও মিশিগান কালিবাড়িসহ এখানকার বিভিন্ন মন্দির ও বাসায় ব্যক্তিগতভাবে বিদ্যা ও আরাধনার অধিষ্ঠাত্রী দেবী সরস্বতীর পূজার আয়োজন করা হয়েছে। অনুষ্ঠানমালায় আছে ভার্চুয়াল পুষ্পাঞ্জলি প্রদান, প্রসাদ বিতরণ, ভার্চুয়াল সাংস্কৃতিক অনুষ্ঠান প্রভৃতি।
করোনা-বিধি মেনে ডেট্রয়েট দুর্গা টেম্পলে আজ মঙ্গলবার ১৬ ফেব্রুয়ারি ফেব্রুয়ারী পূজা শুরু হবে সকাল ১০ টায়। অঞ্জলী  দুপুর ১২টায়, হাতেখড়ি দুপুর সাড়ে ১২ টায় এবং প্রসাদ বিতরণ দুপুর ১টায়। এছাড়া আজ সরস্বতী পুজো ও অঞ্জলি লাইভ করা হবে। তাই মন্দিরে না গিয়ে  ঘরে বসে লাইভে দেয়া যাবে অঞ্জলি। আগামী শনিবার সন্ধ্যে ০৬টায় ভার্চুয়াল কালচারাল অনুষ্ঠান এবং চিত্রাঙ্কন প্রতিযোগিতা অনুষ্ঠিত হবে।
বাগ্‌দেবীর আরাধনায় মিশিগান কালিবাড়িতেও নানা অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে।  আজ তিথি অনুযায়ী পূজা শুরু হবে সকাল ১০টায়, হাতেকড়ি সকাল সাড়ে ১১ টায়, পুষ্পাঞ্জলি দুপুর ১টা, প্রসাদ দুপুর ২টায়।  এছাড়া শনিবার ২০ ফেব্রুয়ারি যথারীতি পূজা শুরু হবে সকাল ১০টায়, হাতেকড়ি সকাল সাড়ে ১১টায়, পুষ্পাঞ্জলি দুপুর ১টা,  দুপুর ১টা ৩০ মিনিটে  প্রসাদ বিতরণ। সাংস্কৃতিক অনুষ্ঠান বিকাল ৪টায়। 


এ জাতীয় আরো খবর