শুক্রবার, এপ্রিল ১৬, ২০২১

করোনার সীমাবদ্ধতায় পরিবর্তনের আভাস দিলেন মিশিগানের গভর্নর

  • সুপ্রভাত মিশিগান ডেস্কঃ
image

ছবি : গভর্নর গ্রেচেন হুইটমার গত ১৬ ফেব্রুয়ারী মঙ্গলবার গ্র্যান্ড র‌্যাপিডসের একটি টিকাদান কেন্দ্র পরিদর্শন করেছেন। তার ডানে   রিপ্রেজেনটিটিভ ডেভিড ল্যাগ্র্যান্ড, ডি-গ্র্যান্ড র‌্যাপিডস, Michigan Governor's Office.

ল্যান্সিং, ২৪ ফেব্রুয়ারি : গভর্নর গ্রেটচেন হুইটমার বলেছেন, সংক্রমণের হার ক্রমাগত কমতে থাকায় তার প্রশাসন আগামী দিনগুলিতে কোভিড-১৯ বিধিনিষেধ হ্রাস করার বিষয়টি পর্যালোচনা করছেন। গভর্নর বলেন, "বেশ কয়েকটি ক্ষেত্রে" কিভাবে এগিয়ে যাওয়া যায়, সে বিষয়ে সিদ্ধান্ত নেওয়া হবে।তিনি নার্সিং হোমগুলির আশেপাশের নীতি এবং সমাবেশে সীমাবদ্ধতার কথাও উল্লেখ করেছেন। 
হুইটমার আজ বুধবার দুপুরে এক সংবাদ সম্মেলনে বলেন, "সমাবেশের  ক্ষেত্রে আমরা আগামী দিনে কিছু পরিবর্তন করতে পারি।" বর্তমান সময়ে, মিশিগান রাজ্যের স্বাস্থ্য ও মানবসেবা অধিদফতরের একটি মহামারী আদেশের মাধ্যমে মিশিগান গৃহমধ্যস্থ আবাসিক সমাবেশকে সীমাবদ্ধ করে দিয়েছে। দুটি পরিবারে বেশি ১০ জনেরও বেশি নয়। আবাসিক ভেন্যুতে আউটডোর জমায়েতের জন্য, বর্তমান সীমা তিনটি পরিবারের জন্য ২৫ জন। মিশিগান গত সপ্তাহে কোভিড-১৯ এ  ৫,৬৯৫ জন আক্রান্ত হয়েছে। যা ২০-২৬ সেপ্টেম্বরের পর থেকে নতুন সংক্রমণের জন্য সাপ্তাহিক সর্বনিম্ন। হাসপাতালে ভর্তি, পরীক্ষা এবং নতুন আক্রান্ত সম্পর্কিত তথ্য ছিল আশাব্যঞ্জক। সোমবার করোনাভাইরাসের নিশ্চিত কেস নিয়ে ৭১৪ জন ব্যক্তিকে হাসপাতালে ভর্তি করা হয়েছে, যা চার সপ্তাহ আগের তুলনায় ৫২ শতাংশ কমে গেছে। 
এদিকে, টিকাদেওয়া মিশিগানবাসীর সংখ্যা ক্রমাগত বাড়ছে। রাষ্ট্রীয় তথ্য অনুযায়ী, সোমবার পর্যন্ত মিশিগানে ১৯ লক্ষ টিকা দেওয়া হয়েছে, যার মধ্যে ৬৮০,৯৬১ সেকেন্ড ডোজ দেওয়া হয়েছে। গভর্নর বুধবার ইঙ্গিত দিয়েছেন যে নার্সিং হোমদের জন্য নীতির পরিবর্তন দিগন্তে রয়েছে। অক্টোবরে, স্বাস্থ্য বিভাগ একটি আদেশ জারি করে দীর্ঘমেয়াদী যত্ন সুবিধাগুলিতে অ্যাপয়েন্টমেন্টের মাধ্যমে অন্দরে পরিদর্শন করার অনুমতি দেয়, যদি সেখানে ১৪ দিনের মধ্যে কোনও নতুন কেউ আক্রান্ত না ঘটে এবং এমন একটি কাউন্টিতে থাকে, যেখানে কোভিড-১৯ সম্প্রসারণ অনুমোদিত সীমানার মধ্যে পড়ে।
বুধবার নার্সিং হোম সম্পর্কে জিজ্ঞাসা করা হলে হুইটমার বলেন, আগামী সপ্তাহে রাষ্ট্র আরো "পুনরায় এনগেজমেন্ট" ঘোষণা করবে বলে আশাবাদী। 
রেস্তোঁরাগুলির ক্ষেত্রে তিনি এতটা নির্দিষ্ট ছিলেন না। গত পহেলা ফেব্রুয়ারি ইনডোর ডাইনিং খুলেছে। তবে সেখানে ২৫ জন বসানো যাবে। রাত ১০ টার মধ্যে রেস্তোরা বন্ধ করতে হবে। ছয় ফুট দূরত্বে বসতে হবে। এই নিষেধাজ্ঞা  দেয়া হয়েছে ২৯ মার্চ পর্যন্ত।  হুইটমার স্বীকার করেছেন যে, অনেক রেস্টুরেন্ট মালিক ধারণ ক্ষমতার সীমা ৫০% বাড়াতে চান। গভর্নর বলেন, "আমি আশাবাদী যে অবশেষে আমরা সেই জায়গায় পৌঁছাতে পারবো।" কিন্তু তিনি বলেন, এই মুহূর্তে রাষ্ট্রীয় কর্মকর্তারা কোভিড-১৯ এর বিস্তারের তথ্য পর্যবেক্ষণ চালিয়ে যাবেন।

Source & Photo: http://detroitnews.com

 

 


এ জাতীয় আরো খবর