শুক্রবার, এপ্রিল ১৬, ২০২১

লাখাইয়ে মাইকিং করে বিক্রি হচ্ছে যৌন উত্তেজক ট্যাবলেট

  • সানি চন্দ্র বিশ্বাস :
image

লাখাই, (হবিগঞ্জ) ২৫ ফেব্রুয়ারি  : লাখাইয়ের হাটে-বাজারে দেদারসে বিক্রি হচ্ছে যৌন উত্তেজক ওষুধ। অনুমোদনবিহীন বেনামা কোম্পানিগুলো অভিনব কায়দায় বিক্রি করছে এসব ৷ এজন্য তারা মাইকিং করে রসালো গল্প শুনিয়ে প্রলুব্ধ করছে অপ্রাপ্ত বয়স্ক ছেলে ও বৃদ্ধদের। এতে করে প্রতারিত হচ্ছে লোকজন এবং হুমকির মুখে পড়ছে  জনস্বাস্থ্য। প্রেসক্রিপশন ছাড়াই চলছে এসব ঔষধ বিক্রি।  
সরেজমিনে লাখাই উপজেলার লাখাই বড়বাজারে দেখা যায়, চাঁদপুরে তৈরিকৃত শ্রীপুর ল্যাবরেটরিজ ( ইউনানী) কোম্পানির গাড়িতে মাইকিং করে বিক্রি করছে এসপি নিশাত ও হাব্বে সূরজ্ঞান নামের ঔষধ। আর এসব ওষুধের ক্রেতা হচ্ছেন ষাটোর্ধ বৃদ্ধ এবং  অল্প বয়স্ক ছেলেরা। এ বিষয়ে জানতে চাইলে একজন বয়স্ক ক্রেতা জানান, এগুলো খেলে  শরীরে শক্তি হয়, তাই কিনলাম।    
বিক্রেতাদের সাথে আলাপকালে জানা যায়, তারা সারাদেশে অনুমোদন নিয়ে বিক্রি করছেন। যৌন উত্তেজক এসব ওষুধ  অল্প বয়স্ক ও বৃদ্ধদের কাছে  বিক্রি করা হচ্ছে কেন? জানতে চাইলে এড়িয়ে যান তিনি।  রফিকুল ইসলাম নামে একজন জানান, প্রতিনিয়ত বাজারে কনসার্ট আয়োজন করে এসব ওষুধ  বিক্রি হচ্ছে। লোকজন সস্তায় এসব ওষুধ  কিনতে ভীড় করছে, কিন্তু স্বাস্থ্যঝুঁকির বিষয়টি নিয়ে তারা চিন্তিত নয়।     প্রশাসনিকভাবে ও তেমন নজরদারি নেই।
চর্ম ও যৌন বিশেষজ্ঞ ডাক্তারদের মতে, যৌন উত্তেজক ওষুধ ব্যবহারে কিডনির সমস্যা ও হৃদরোগের   ঝুঁকি বাড়ছে। দীর্ঘদিন ব্যবহারের ফলে দৃষ্টিশক্তি ও স্মৃতিশক্তি কমে যায়। তাছাড়া লিভার ও নার্ভ ড্যামেজ হওয়ার আশঙ্কা থাকে।          
এ ব্যাপারে লাখাই স্বজনগ্রাম তদন্ত কেন্দ্রের ইনচার্জ মোবারক হোসেনের সাথে মুঠোফোনে যোগাযোগ করা হলে তিনি ব্যবস্থা নিচ্ছেন বলে জানান।    


এ জাতীয় আরো খবর