শুক্রবার, এপ্রিল ১৬, ২০২১

চিপের ঘাটতি নিরসনে পদক্ষেপ নিতে বাইডেনের প্রতি আহ্বান

  • সুপ্রভাত মিশিগান ডেস্কঃ
image

ওয়াশিংটন, ২৮ ফেব্রুয়ারি : মিশিগানসহ গাড়ি তৈরির জন্য খ্যাত আরো সাতটি রাজ্যের গভর্ণর চিপের ঘাটতি দূর করতে প্রেসিডেন্ট জো বাইডেনকে কার্যকর পদক্ষেপ নেওয়ার আহ্বান জানিয়েছেন। তারা জানিয়েছেন, বিশ্বব্যাপী সেমিকন্ডাক্টরের অভাব দেখা দিয়েছে। এজন্য গাড়ি নির্মাতা প্রতিষ্ঠানগুলো উৎপাদন কমিয়ে দিয়েছে।

প্রেসিডেন্ট জো বাইডেনকে লেখা এক চিঠিতে ডেমোক্র্যাট ও রিপাবলিকান উভয় পার্টির গভর্ণররা বলেন, আমরা জানি যে, আপনার সরকার ইতোমধ্যে সংশ্লিষ্ট সরকার এবং কোম্পানি কর্মকর্তাদের সঙ্গে আলোচনা করেছে। যেসব কোম্পানি অটো গ্রেড সেমিকন্ডাক্টর ওয়েফার উৎপাদন করে তাদের সঙ্গে আলোচনা হয়েছে। আমরা এই প্রচেষ্টাগুলির জন্য আপনাকে ধন্যবাদ জানাই। "তবে সংকটের কারণে গাড়ি নির্মাতা কোম্পানি, সরবরাহকারী, ডিলাররা মারাত্মক ক্ষতির মুখে পড়ায় আমরা আপনাকে এই প্রচেষ্টা দ্বিগুণ করতে বলছি।" আলাবামা, ইন্ডিয়ানা, কানসাস, কেন্টাকি, মিসৌরি, ওহিও এবং দক্ষিণ ক্যারোলিনার গভর্নররাও এই চিঠিতে স্বাক্ষর করেছিলেন।
সেমিকন্ডাক্টর চিপগুলি আধুনিক যানবাহনের গুরুত্বপূর্ণ অংশ, নেভিগেশন নিয়ন্ত্রণ, ডিসপ্লে সিস্টেম, সংঘর্ষ সনাক্তকরণ সিস্টেম এবং আরও অনেক কিছুতে ব্যবহার করা হয়। এগুলি অন্যান্য ইলেকট্রনিক্স সরঞ্জাম তৈরিতেও ব্যবহৃত হয়। করোনা মহামারী শুরু হওয়ার পর থেকেই এর চাহিদা বেড়েছে।
মহামারী শুরুর দিকে অটোমেকাররা রাজ্যে সবকিছু বন্ধ করে দেওয়া হয়। এর ফলে গাড়ি নির্মাতা কোম্পানিগুলোর বিক্রি এবং মুনাফাও কমে যায়। তবে আবার এসব প্রতিষ্ঠান চালু হয়ে গাড়ি তৈরির পরিমাণ বৃদ্ধি করলেও চিপের ঘাটতি দূর করা যায়নি।
এখন ডেট্রয়েটের প্রধান তিনটি গাড়ি প্রস্তুতশারক কোম্পানি এবং অন্যান্যরা গাড়ি উৎপাদন কমিয়ে দিয়েছে। কোনো কোনো প্লান্টও বন্ধ করে দেওয়া হয়েছে চিপের ঘাটতির কারণে। হুইটমার এক বিবৃতিতে বলেছিলেন, "অটো শ্রমিকরা মিশিগানের অর্থনীতির মেরুদন্ড।" আজ আমি প্রেসিডেন্ট বাইডেনকে তার যাবতীয় ক্ষমতাকে কাজে লাগিয়ে চিপের সরবরাহ বাড়াতে সব ধরনের উদ্যোগ নেওয়ার আহ্বান জানাচ্ছি।
 গভর্নরদের দ্বিপক্ষীয় গ্রুপ লিখেছে যে বিদেশি সরকার বিশেষত এশিয়ার দেশগুলোতে সেমিকন্ডাক্টর বেশি উৎপাদিত হয়। এদের উৎপাদন ক্ষমতা বাড়াতে হবে এবং অস্থায়ীভাবে গাড়ি তৈরির জন্য আলাদা করে সেমিকন্ডাক্টর তৈরির আহ্বান জানাতে হবে।
 "আমরা শ্রদ্ধার সাথে অনুরোধ করছি যে মার্কিন যানবাহন প্রস্তুতকারক এবং তাদের শ্রমিকদের পক্ষে  বাইডেন প্রশাসনের পক্ষ থেকে একই কাজ করা উচিত যতক্ষণ না আমাদের যানবাহনের চাহিদা মেটাতে পর্যাপ্ত সেমিকন্ডাক্টর সরবরাহ না করা হয়। কারণ আমাদের অর্থনীতিকে পুনরূদ্ধার করতে এটা জরুরি।

Source & Photo: http://detroitnews.com


এ জাতীয় আরো খবর