শুক্রবার, এপ্রিল ১৬, ২০২১

আজ শিব চতুর্দশী : শনিবার মিশিগান কালিবাড়িতে মহা কালিপূজা

  • নিজস্ব প্রতিবেদক :
image

হ্যামট্রাম্যাক, ১১ মার্চ : আজ বৃহষ্পতিবার বার মহাশিবরাত্রি। মিশিগানের হিন্দু ধর্মাবলম্বীরা তিথি মেনে মহা শিবরাত্রি পালন করবেন। শুধু মহিলারাই নন, এই ব্রত পুরুষ-মহিলা নির্বিশেষে সকলেই পালন করে থাকেন। হিন্দু শাস্ত্র মতে এই দিনেই শিব ও পার্বতী বিবাহ বন্ধনে আবদ্ধ হয়েছিলেন। তাই ভক্তদের বিশ্বাস, এই পূণ্যতিথি পালন করলে সমস্ত পাপ থেকে নিষ্কৃতি মেলে। সংসারে শান্তি ফেরে এবং মোক্ষ লাভ হয়। আবার অনেকের বিশ্বাস, এদিন মহা মৃত্যুঞ্জয় মন্ত্র পাঠ করলে শক্তি বাড়ে। 
আজকের দিনে এই শিবরাত্রি পালনের জন্য সারাবছর ধরে সকলে মুখিয়ে থাকে। অগণিত ভক্ত এইদিন শিবলিঙ্গে গঙ্গাজল, দুধ, বেলপাতা, ফুল দিয়ে পূজা করে থাকে। সনাতন ধর্মের মানুষের এক মহাব্রতানুষ্ঠান “শিব চর্তুদশী”। শিবভক্তদের কাছে মহা শিবরাত্রির গুরুত্ব অপরিসীম। শিব পুরান অনুসারে ভক্তিভরে সব আচার-অনুষ্ঠান মেনে শিবরাত্রির ব্রত পালন করলে দেবের দেব মহাদেব সবচেয়ে বেশি সন্তুষ্ট হন। তাই প্রতি বছর পূণ্যার্থীরা ভক্তি ও নিষ্ঠার সঙ্গে শিবরাত্রি ব্রত পালন করে থাকেন। অবিবাহিত নারী-পুরুষরা মনোবাসনা পুরণের জন্য উপবাসের মাধ্যমে শিব চর্তুদশীর ব্রত পালন করেন। অনেকে সারাদিন ফল ও দুধ খেয়ে থাকেন, অনেকে আবার পুরো ২৪ ঘণ্টা খাবার তো দূরের কথা, এক ফোঁটা জলও মুখে দেন না। হিন্দু পুরাণ অনুসারে ভক্তি ও নিষ্ঠার সঙ্গে শিবরাত্রি পালন করলে রজোঃগুণ ও তমঃগুণ নিয়ন্ত্রণে থাকে। 

যারা শিবরাত্রি ব্রত করেন পরদিন তাদের অবশ্যই পারণ করতে হবে। এইদিন মহাদেবকে অন্ন নিবেদন করে পারণ মন্ত্র উচ্চারণ করে উপোস ভঙ্গ করতে হয়। শিবরাত্রির পারণ মন্ত্র 'সংসার ক্লেশদগ্ধস্য ব্রতেনানেন শঙ্কর। প্রসীদ সুমুখনাথ জ্ঞানদৃষ্টি প্রদোভব।।
এদিকে ডেট্রয়েট দুর্গা টেম্পল ও মিশিগান কালিবাড়ি শিবচতুর্দশী উপলক্ষে বিভিন্ন কর্মসূচী গ্রহণ করেছে । এর মধ্যে রয়েছে পূজা, অভিষেক, প্রসাদ বিতরণ প্রভৃতি। শিব চতুর্দশী উপলক্ষে প্রতি বছরই মন্দির দুটিতে বহু পুণ্যার্থী সমাগম ঘটে। এবারও বিপুল সংখ্যক পুণ্যার্থীর সমাগম ঘটবে বলে আশা করছেন আয়োজকরা।
ডেট্রয়েট দুর্গা টেম্পলে আজ ১১ মার্চ বৃহষ্পতিবার সন্ধ্যা ৭ টায় এবং মিশিগান কালিবাড়িতে সন্ধ্যা ৫টায় শুরু হবে পূজা। পূজা শেষে  ভক্তরা জীবনের দুঃখ-দুর্দশা, ইহকালে শান্তি ও পরকালের মুক্তি লাভের আশায় বিল্লপত্র, পুষ্প, দুধ ও ডাবের জল দিয়ে শিব ঠাকুরকে স্নান করাবেন। এছাড়া মিশিগান কালিবাড়ি আগামী  ১৩ মার্চ শনিবার রাতে অমাবশ্যা তিথিতে শ্রীশ্রী মহা কালিপূজার আয়োজন করেছে। পূজা শুরু হরে রাত ১০টায়। অঞ্জলি রাত ১টায় এবং রাত ১টা ৩০ মিনিটে প্রসাদ বিতরণ ।


এ জাতীয় আরো খবর