শুক্রবার, এপ্রিল ১৬, ২০২১

আজ পবিত্র শবে বরাত

  • নিজস্ব প্রতিবেদক :
image

ঢাকা, ২৯ মার্চ : আজ সোমবার (২৯ এপ্রিল) দিবাগত রাতে পবিত্র শবে বরাত । হিজরি সালের শাবান মাসের ১৪ তারিখ রাতটি মুসলিম উম্মাহ সৌভাগ্যের রজনী হিসেবে পালন করে। এই মর্যাদাপূর্ণ রাতে মহান আল্লাহ তায়ালা বান্দাদের জন্য তার অশেষ রহমতের দরজা খুলে দেন। মহিমান্বিত এ রাতে মহান আল্লাহ তার বান্দাদের ভাগ্য নির্ধারণ করেন। ধর্মপ্রাণ মুসলমানরা এ রাতে আল্লাহর রহমত ও নৈকট্য লাভের আশায় নফল নামাজ, কোরআন তেলাওয়াত, জিকিরসহ বিভিন্ন ইবাদত বন্দেগির মাধ্যমে অতিবাহিত করেন।

করোনার প্রাদুর্ভাবের কারণে গতবার শবে বরাত পালনের জন্য মসজিদে না গিয়ে ঘরে নামাজ পড়ার নির্দেশনা জারি করলেও সরকারের পক্ষ থেকে এবার কোনো নিষেধাজ্ঞা নেই। তবে স্বাস্থ্যবিধি অনুযায়ী প্রত্যেকের মাস্ক পরা নিশ্চিত করার জন্য সরকারের পক্ষ থেকে আহ্বান জানানো হয়েছে। এদিকে, শবে বরাত উপলক্ষে রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ এবং প্রধানমন্ত্রী শেখ হাসিনা গতকাল বিকেলে পৃথক বাণী দিয়েছেন।
প্রসঙ্গত, ‘শব’ শব্দের অর্থ রাত এবং ‘বরাত’ শব্দের অর্থ সৌভাগ্য। আরবি ‘লাইলাতুল বরাত’ মানে সৌভাগ্যের রাত। একে বলা হয় সৌভাগ্যের রজনী। এ রাতে মানবসমাজ তথা বিশ্বের সব সৃষ্টির ভাগ্য নির্ধারণ করেন মহান আল্লাহ তায়ালা। তিনি মানুষের জীবন-মৃত্যুর দিনক্ষণ নির্ধারণ এবং রুজি-রোজগার বণ্টন করেন। নাজিল করেন বান্দার প্রতি অশেষ রহমত। বান্দাদের আকুতি, আশা-আকাঙ্ক্ষা পূরণেরও রাত এটি। আল্লাহ তায়ালা ক্ষমা প্রার্থনাকারীদের ক্ষমা করেন এবং বিপদগ্রস্তদের দেখান উত্তরণের পথ। এ কারণেই মুসলমানদের কাছে শবে বরাত বিশেষভাবে গুরুত্বপূর্ণ।


এ জাতীয় আরো খবর