শুক্রবার, এপ্রিল ১৬, ২০২১

ডেট্রয়েটে জনসনের এক ডোজ টিকাদান কর্মসূচি শুরু হচ্ছে শনিবার

  • সুপ্রভাত মিশিগান ডেস্কঃ
image

ছবি : ডেট্রয়েটের টিসিএফ সেন্টারে করোনাভাইরাসের টিকা নেয়ার জন্য পশ্চিম জেফারসন অ্যাভিনিউ বরাবর দীর্ঘ  গাড়ির লাইন। (Photo : Robin Buckson, The Detroit News)

ডেট্রয়েট, ৩০ মার্চ : ডেট্রয়েটে ভ্যাকিসন বা টিকা নেওয়ার যোগ্যতা বাড়িয়েছেন মেয়র মাইক ডুগান। জনসন অ্যান্ড জনসনের এক ডোজ টিকাও নেওয়া যাবে বলে জানিয়েছেন তিনি। ১৬ বছর বা তার বেশি বয়সী যে কেউ যে কোনো সাইটেই কাজ করুন না কেন তাদের গতকাল সোমবার থেকে টিকা  প্রদান কার্যক্রম শুরু হয়েছে।
স্বাস্থ্য বিভাগ থেকে এই  সপ্তাহে ডেট্রয়েট জনসন অ্যান্ড জনসনের ৩৩০০ ডোজ টিকা পাচ্ছে। এজন্য শহর কর্তৃপক্ষ ভ্যাকসিনেশনের সক্ষমতা বাড়ানোর উদ্যোগ নিয়েছে। শহরের নর্থ-ওয়েস্ট অ্যাকটিভিটিস সেন্টার কেবলমাত্র এক ডোজ ভ্যাকসিনের জন্য শনিবার ভ্যাকসিনেশন সাইট হিসাবে খোলা হবে এবং এটি শনিবারের অনুষ্ঠানের সময় দুটি গীর্জাতেও বিতরণ করা হবে।
স্বাস্থ্য বিভাগ কর্তৃক জনসন ও জনসনের ডোজগুলির পরিমাণ বাড়ার সাথে সাথে কেন্দ্রটি দ্বিতীয় বড় টিকাদান সাইট হিসাবে কাজ করতে অতিরিক্ত দিন যুক্ত করবে বলে ডুগান জানিয়েছেন। "শহর এই গ্রীষ্মে আবারও চালু করা যেতে পারে," ডুগান বলেছিলেন। ‘আমরা এমন পরিস্থিতিতেও যাব যে মে মাসের শেষের দিকে বা জুনের মধ্যেই এটা হতে পারে’। শহরটিতে টিকাদানের যোগ্যতা বাড়ানো হচ্ছে। টিসিএফ সেন্টার দিনে ৪,৪০০ গাড়ি গ্রহণ করতে পারে বলে ডুগান জানান। তিনি বলেন, মানুষ বন্ধুবান্ধব এবং পরিবারের সাথে টিকা নিতে উৎসাহবোধ করেন।
নগরীর প্রধান স্বাস্থ্য কর্মকর্তা ডেনিস ফেয়ার একইভাবে রাজ্যকে বলেছিলেন, ডেট্রয়েট হাসপাতালে ভর্তি হওয়া এবং মামলার যে উর্ধ্বমুখী প্রবণতাকে "অত্যন্ত উদ্বেগজনক" বলে বর্ণনা করেছেন। "গত দুই সপ্তাহের মধ্যে আমাদের আক্রান্তের সংখ্যা প্রায় দ্বিগুণ হয়েছে - ৮৯৬ জন নতুন আক্রান্ত হয়েছে," তিনি বলেছিলেন। "বেশিরভাগ নতুন আক্রান্ত ব্যক্তিদের বয়স ২০ থেকে ২৯ বছর বয়সী, যা প্রায় ২২%, এবং ৩০ থেকে ৩৯ বছর বয়সী ১৮% এর কাছাকাছি রয়ে গেছে। দয়া করে আমাদের টিউন করবেন না। টিকা দিন।" শহরটিতে ১০% সংক্রমণের হার রয়েছে, যা ১০ দিন আগে ৩.১% ছিল, ডুগান বলেছিলেন।
"নভেম্বরে আমাদের হাসপাতালে ভর্তি সুস্পষ্টভাবে ৬০ বছর (তার বেশি বয়সী) ছিল। আমরা এটি আগে দেখিনি, তবে বর্তমানে হাসপাতালে ভর্তির প্রবণতা দেখলেই বোঝা যাচ্ছে যে, তরুনদের হাসপাতালে ভর্তির সংখ্যা বাড়ছে। করোনার ব্রিটেনের ধরণে মানুষ বেশি আক্রান্ত হচ্ছে এবং এটা দিন দিন খুবই কঠিন হয়ে পড়ছে।
সোমবার পর্যন্ত রাজ্যে করোনা ভাইরাসে ২,১৪৪ জন প্রাপ্তবয়স্ক হাসপাতালে ভর্তি হয়েছেন। এক সপ্তাহের ব্যবধানে ৫৩ শতাংশ বেড়েছে যা সংখ্যায় ছিল ১,৪০৪ জন। এই হার শরত্কালের চেয়ে দ্রুত বাড়ছে যখন গভর্নর গ্রেচেন হুইটমার ইনডোর ডাইনিং এবং ব্যক্তিগত হাই স্কুল ক্লাস স্থগিত করেছিলেন।
ডেট্রয়েটে ১৬ বছর বা তার বেশি বয়সের ১৭.৬% লোক ভ্যাকসিনের কমপক্ষে একটি ডোজ পেয়েছে। তুলনা করে বাইরের ওয়েইন কাউন্টি এবং ওকল্যান্ড কাউন্টিতে বাসিন্দাদের শতকরা হার যারা কমপক্ষে একটি ডোজ পেয়েছেন ৩৩%, ম্যাকম্ব কাউন্টি ২৭.৪%, ওয়াশটেনো ৩৫% এবং মিশিগান ৩১.২%। ২০২০ সালের মার্চ থেকে এই শহরে কোভিড-১৯ রোগী সংখ্যা ৩৩,০০০ জন এবং ১,৮৬৮ জন মারা গিয়েছিল।

Source & Photo: http://detroitnews.com


এ জাতীয় আরো খবর