রবিবার, জুন ১৩, ২০২১

টিউলিপ উৎসবে সেজেছে হল্যান্ড, এখনই দেখার সময়

  • সুপ্রভাত মিশিগান ডেস্কঃ
image

ছবি : ঐতিহ্যবাহী ডাচ পোশাক পরিহিত হল্যান্ডের চার বছর বয়সী অলিভিয়া বুন গত ২৯ এপ্রিল হল্যান্ডের উইন্ডমিল আইল্যান্ডের টিউলিপ বাগানে ঘুরে বেড়াচ্ছে। (Photo :  David Guralnick, The Detroit News)

হল্যান্ড, ১ মে : এখন টিউলিপ উৎসবের সময়। বসন্তের হাজারও রকমের ফুলের প্রথম সারিতে রয়েছে টিউলিপ। মিশিগানের হল্যান্ড শহরের টিউলিপ উৎসব দেখতে পুরো পৃথিবী থেকে টিউলিপ প্রেমিকরা আসে। তবে এবার করোনা মহামারির কারণে উৎসবে কোভিড নিরাপত্তাটা গুরুত্ব পাচ্ছে। আজ শনিবার থেকে উৎসব শুরু হয়েছে, চলবে ৯ মে পর্যন্ত। উৎসবে সাদা, হলুদ, লাল, গোলাপি, বেগুনি ও মেজেন্ডা আরও কতো রঙের ফুলের প্রদর্শনী হয়।

নির্বাহী পরিচালক গওয়েন আউভারদা বলেছেন, "এটি আসার এবং বাইরে থাকার সত্যিই দুর্দান্ত জায়গা, আমাদের এখানে সুন্দর পার্ক রয়েছে, আমরা মিশিগান লেকের তীরে রয়েছি, এটি কেবল একটি শান্তিপূর্ণ এবং সত্যই বিশ্রামের জায়গা।" তিনি বলেন, টিউলিপ উৎসবে সমস্ত দোকান এবং রেস্তোঁরা যেভাবে সাজে তাতে ডাউনটাউন হল্যান্ড সত্যিই দর্শনীয় স্থান হয়ে ওঠে।
লাখ লাখ রঙিন টিউলিপগুলো বিনা পয়সায় দেখার সুযোগ আছে। বেশিরভাগ পাবলিক পার্ক এবং শহরতলির হল্যান্ডের রাস্তায় দেখা যায়। কার্নিভাল, টল শিপ ডকসাইড ট্যুর, ডাচ পোশাক প্রদর্শনী ও বাজার এবং টিকিটযুক্ত টিউলিপ ফটোগ্রাফি ওয়াকসহ অন্যান্য ইভেন্ট এবং কার্যক্রম শহরতলির চার মাইল এলাকার মধ্যে অনুষ্ঠিত হবে। বেশিরভাগই পাবলিক পার্ক থেকে এবং হল্যান্ডের শহরতলীর রাস্তা জুড়ে দেখা যায়। হাঁটার ট্যুরটি এবার নতুন এসেছে। ট্রলি ট্যুরের জায়গায় এই ইভেন্টটিকে প্রতিস্থাপন করা হয়েছে। আউভারদা বলেন, "১৬ জন, দুই মাইল হাঁটা, দুই ঘন্টা এবং একটি পোশাক পরিহিত গাইড আপনাকে শহরের চারপাশে নিয়ে যাবে এবং আপনাকে অবশ্যই কিছু ঐতিহাসিক স্থান, অবশ্যই টিউলিপ থাকবে এবং পর্দার পিছনের কিছু তথ্য দেবে। সুতরাং এটি সত্যিই মজাদার এবং অনন্য এবং একেবারে নতুন।"


ছবি : হল্যান্ডের উইন্ডমিল আইল্যান্ডের টিউলিপ বাগানে বেলভিলের ম্যাথিউ মারেক এবং  ক্যামেরিন ফ্যালন। (Photo :  David Guralnick, The Detroit News) 

অনলাইন আর্টিসান মার্কেটের মতো এবারও ভার্চুয়াল মার্কেটিং রয়েছে। গহনা, ফাইবার আর্টস, পেইন্টিংস, কাঠের কাজ এবং আরও অনেক কিছু বিক্রয়ের জন্য হোমস্পানের পণ্য এই মার্কেটে পাওয়া যাবে।
টিউলিপের এই উৎসবের সময় প্রিন্সেস লিডার সাথে প্রতিদিন ভার্চুয়ালি সাক্ষাৎ হবে। গ্রীষ্মকালীন হাউজ থেকে লিডা বাচ্চাদের সঙ্গে গল্প করবেন। তার কাছ থেকে অনলাইনে রেসিপি পাওয়া যাবে। এজন্য আট ডলারের একটি টিকিট লাগবে।
টিউলিপ ৫ কে, ১০ কে বাচ্চাদের দৌড়ানোও এই বছর ভার্চুয়াল। রানাররা ৪০ ডলার দিয়ে নিবন্ধন করে ১-১০ মে’র মধ্যে যে কোনও দিন বা সময় তাদের পছন্দ দৌড়াতে পারবেন। টিউলিপ-রেখাযুক্ত রাস্তাগুলি এবং ওয়াটারফ্রন্টের কোর্সগুলি ম্যাপ করা হয়েছে বা রানাররা কোথাও তাদের নিজস্ব কোর্স তৈরি করতে পারে। আউভারদা বলেন, মিশিগান স্বাস্থ্য অধিদফতরের নির্দেশিকাগুলির ভিত্তিতে কোন অনুষ্ঠানের ভার্চুয়াল হওয়া দরকার এবং কোনটি বাস্তবে হতে পারে তা উৎসব আয়োজকরা সিদ্ধান্ত নিয়েছিলেন। তার ধারণা, সাধারণত প্রতি বছর টিউলিপ উৎসবে প্রায় ৫০০,০০০ লোক হল্যান্ডে যান।
"এক দশক ধরে এই উৎসবটির সাথে থাকা আউভারদা বলেছিলেন," এটি গণনা করা খুব কঠিন কারণ লোকেরা প্যারেডের জন্য আসছে এবং কেবল টিউলিপগুলি দেখার জন্য আসছে, তাই এটি কেবলমাত্র একটি অর্থনৈতিক প্রভাব সমীক্ষা থেকে আমরা করেছি। এই বছর অর্ধেকও হতে পারে। হল্যান্ড মেট্রো ডেট্রয়েট থেকে প্রায় ২০০ মাইল দূরে, গ্র্যান্ড র‌্যাপিডের ঠিক পশ্চিমে অবস্থিত। উৎসব সম্পর্কিত আরও তথ্যের জন্য টিউলিপটাইম ডটকমটি (tuliptime.com) দেখুন।

Source & Photo: http://detroitnews.com


 

এ জাতীয় আরো খবর