রবিবার, জুন ১৩, ২০২১

টিউলিপে সেজেছে হল্যান্ড

  • সুপ্রভাত মিশিগান ডেস্কঃ
image

ছবি : হল্যান্ডের উইন্ডমিল আইল্যান্ডের টিউলিপ উৎসবে সাগিনা সিটির বাসিন্দা বিশিষ্ট নিউরলজিস্ট ও দার্শনিক ডা: দেবাশীষ মৃধা ও তার সহধর্মিনী চিনু মৃধা। সাথে কন্যা অমিতা।

হল্যান্ড, ৫ মে : হল্যান্ড শহরে এখন টিউলিপ ফুলের সমারোহ। ফুলে ফুলে রঙিন চারপাশ। শহরের শ্রী বৃদ্ধিতেও ভূমিকা রেখেছে এই আকর্ষণীয় ফুল। বিশেষ করে প্রতি বছর শহরে টিউলিপ টাইম ফেস্টিভ্যালে এই ফুলই মানুষের আকর্ষণের কেন্দ্রবিন্দু হয়ে ওঠে।
১৯২৮ সালে প্রথম ১ লাখ টিউলিপ বাল্ব রোপণ করা হয়েছিল। সেই এক লাখ এখন চার মিলিয়নে রূপ নিয়েছে। উৎসবের নির্বাহী পরিচালক গওয়েন আউওয়ারদা জানিয়েছেন, টিউলিপ প্রতি বছর প্রায় অর্ধ মিলিয়ন লোককে এই শহরে নিয়ে আসে। টিউলিপ সত্যিকারে উৎসবের রাণী উল্লেখ করে তিনি বলেন, সৌন্দর্য এবং বিভিন্ন ধরনের রঙ দেখতে কাছ এবং দূর থেকে দর্শনার্থীরা দল বেধে এখানে আসেন। এটা সত্যিই আনন্দ পাওয়ার জায়গা।

ছবি : হল্যান্ডের উইন্ডমিল আইল্যান্ডের টিউলিপ উৎসবের দ্বিতীয় দিন গত রোববার (২ মে) নিজের মুখ ফুলের সৌন্দর্যে রাঙাতে ফুলের সঙ্গে ক্যামেরার ফ্রেমে বন্দি করেছেন সাগিনা সিটির বাসিন্দা, লেখিকা ও সমাজসেবিকা চিনু মৃধা।

টিউলিপ লেনের সবকটি প্রস্তুত করতে নগরীর পার্ক বিভাগের প্রায় দুই মাস সময় লাগে জানিয়ে আউওয়ারদা বলেন, একটি কমিউনিটি প্ল্যান্টিং ডেও রয়েছে যেখানে প্রায় ২০০ ব্যক্তি এক্ষেত্রে সহায়তা করে থাকেন। টিউলিপগুলি বহুবর্ষজীবী হলেও হল্যান্ড শহরে প্রতি বছর অর্ধ মিলিয়নের বেশি টিউলিপ বাল্ব রোপণ করা হয় এবং পরে বিক্রি করা হয়।

Source : http://detroitnews.com


 

এ জাতীয় আরো খবর