রবিবার, জুন ১৩, ২০২১

ডেট্রয়েটের ইস্ট রিভারওয়াকের চূড়ান্ত কাজ আগামী বছর শেষ হওয়ার আশা

  • সুপ্রভাত মিশিগান ডেস্কঃ
image

ছবি : আজ বুধবার ইউনিভারিয়াল সাইটে রিভারওয়াক সম্প্রসারণ কাজের  ভিত্তিমূলক অনুষ্ঠানে বাম থেকে ডেট্রয়েট রিভারফ্রন্ট কনসার্ভেন্সি চেয়ারম্যান ম্যাট কুলেন, চিফ ফিনান্সিয়াল অফিসার উইলিয়াম স্মিথ এবং প্রেসিডেন্ট ও সিইও মার্ক ওয়ালেস। (বামে), ইউনিভারিয়াল সাইটে রিভারওয়াক সম্প্রসারণের কাজ শুরু হয়েছে। (ডানে) (Photo : Max Ortiz, The Detroit News)

ডেট্রয়েট, ১২ মে : শহরের ইস্ট রিভারওয়াকের চূড়ান্ত অংশটির প্রথম পদক্ষেপের কাজ শুরু হয়েছে। মঙ্গলবার সকালে এমটি এলিয়ট পার্কে এটা ছিল উল্লেখযোগ্য ঘটনা। ২০২২ সালের শেষের দিকে সাবেক ইফনিরয়েল সাইটের কাজ শেষ হলে বেল আইল এবং রেনেসাঁ কেন্দ্রের মধ্যবর্তী ডেট্রয়েটের পূর্ব দিকে রিভারফ্রন্টের ৩.৫ মাইল পথটি আকর্ষণীয় করে তুলবে। এটাই মূল লক্ষ্য ডেট্রয়েট রিভারফ্রন্ট কনজার্ভেন্সির।
২০ বছর ধরে এই প্রকল্পে আমরা কাজ করছি উল্লেখ করে কনজারভেন্সিটির চেয়ারম্যান ম্যাট কুলেন বলেছেন, "আমরা কাজ শুরুর সময় প্রতিশ্রুতি দিয়েছিলাম যে আমরা পূর্বের রিভারফ্রন্টকে সংযুক্ত করব।" তিনি জানান, ১৯৭৯ সালে পরিত্যক্ত দীর্ঘ-অবহেলিত ইউনিরোয়েল সাইটটি জনশূন্য এলাকা ছিল। কিন্তু এখন সেখানে মানুষের সমাগম বাড়বে। পশ্চিম রিভারওয়াকের দুই মাইলের কাজ এখনও বাকি রয়েছে যা অবশেষে অ্যাম্বাসেডর ব্রিজ পর্যন্ত প্রসারিত হবে।
চিফ ফিনান্সিয়াল অফিসার উইলিয়াম স্মিথ বলেছিলেন যে কনজারভেন্সির লক্ষ্য হলো, লোকেরা ম্যাক আর্থার ব্রিজ থেকে পশ্চিমে অ্যাম্বাসেডর ব্রিজ পর্যন্ত পুরো ৫.৫ মাইল প্রসারিত এলাকায় হাটতে পারবেন কিংবা বাইক চালাতে পারবেন।"ভবিষ্যতে আপনি এই শহরে ব্রিজ থেকে ব্রিজ পর্যন্ত চলতে সক্ষম হতে চলেছেন," ডেট্রয়েটের মেয়র মাইক ডুগান বলেছিলেন।
কনজারভেন্সির প্রধান নির্বাহী কর্মকর্তা ওয়ালেস জানিয়েছেন, তিনি সম্প্রতি হাইস্কুলের স্নাতকদের নদীর পাড়ের উপর ছবি তুলতে দেখেছেন। তিনি উল্লেখ করেছিলেন যে তাদের জীবনকালে কতটা পরিবর্তন এসেছে তাই এই দৃশ্য বুঝিয়ে দিচ্ছে।
"আজ হাইস্কুলের স্নাতক প্রাপ্ত বাচ্চাদের মাথায় সিমেন্ট কারখানা এবং অন্যান্য শিল্প সাইটের কোনও স্মৃতি নেই" যা ডেট্রয়েটের ইতিহাসে একটা এলাকাকে অপ্রবেশযোগ্য করে রেখেছিল। বর্তমান প্রকল্পে ব্যয় হবে ১১ মিলিয়ন ডলার। সংরক্ষণ সংস্থা জানিয়েছে যে এটি রিভারফ্রন্ট পুনরুদ্ধার প্রকল্পে ২০০ মিলিয়ন ডলার বিনিয়োগ করেছে।
ডেট্রয়েট রিভারওয়াক ২০০৩ সালে রেনেসাঁ সেন্টার এবং ডেট্রয়েট নদীর মধ্যে আধা মাইল হাঁটাপথ দিয়ে শুরু হয়েছিল। জেনারেল মোটরস, যার সদর দপ্তর রেনসেনে অবস্থিত। জেনারেল মোটরস কনজারভেন্সির প্রতিষ্ঠাতা অংশীদার ছিল এবং সেই জমি দান করেছিল। মঙ্গলবার জিএম কনজারভেন্সিকে ২.৫ মিলিয়ন ডলারের উপহার ঘোষণা করেছে। ২০০২ সালে ক্রেসগে ফাউন্ডেশন কনজারভেন্সিতে তার সবচেয়ে বড় অনুদান প্রদান করে। যার পরিমাণ ৫০ মিলিয়ন। কনজারভেন্সি জানিয়েছে,  রিভারওয়াকটিতে বর্তমানে বছরে ৩.৫ মিলিয়ন মানুষ পরিদর্শন করে। এবং মহামারীর সময় এই সংখ্যাগুলি কেবল বেড়েছে। তারা জানায়, ২০২০ সালের মার্চ মাস থেকে রিভারওয়াকের ব্যবহার ২০% বেড়েছে।

Source & Photo: http://detroitnews.com

 


 

এ জাতীয় আরো খবর