রবিবার, জুন ১৩, ২০২১

মিশিগানে ঈদ জামাত কখন, কোথায়

  • তোফায়েল রেজা সোহেল :
image

হ্যামট্রাম্যাক, ১২ মে : ঈদুল ফিতরের চাঁদ দেখা গেছে।  আজ বুধবার (১২ মে) সৌদি আরবে পবিত্র শাওয়াল মাসের চাঁদ দেখা গেছে। ফলে কাল বৃহষ্পতিবার মিশিগানে পবিত্র ঈদুল ফিতর উদযাপিত হবে। ইতিমধ্যে মিশিগান রাজ্যের স্থানীয় মসজিদ কমিটিগুলো ঈদ নামাজ আদায়ে প্রয়োজনীয় প্রস্তুতি সম্পন্ন করেছে। মিশিগান রাজ্যের ডেট্রয়েট, হ্যামট্রাম্যাক ও এর আশপাশ এলাকার  অসংখ্য মসজিদে ঈদের জামাত অনুষ্ঠিত হবে। সকাল সাড়ে ৭ টা থেকে সকাল ১০ টার মধ্যে এসব জামাত সম্পন্ন হবে। তবে ঈদের জামাত চলাকালে বৃষ্টিপাতের কোন সম্ভাবনা দেখা যাচ্ছে না। স্থানীয় আবহাওয়া বিভাগ পর্যালোচনা করে তা-ই অনুমিত হচ্ছে। করোনা পরিস্থিতিতে এবারও মসজিদে মসজিদে সামাজিক দূরত্ব ও স্বাস্থ্যবিধি বজায় রেখে ঈদ-জামাত অনুষ্ঠিত হবে। সকল মুসল্লিকে অবশ্যই মাস্ক পরে মসজিদে আসতে হবে। জামাত শেষে যুগযুগ ধরে চলে আসা ভ্রাতৃত্বের বন্ধন কোলাকুলি এবং পরস্পর হাত মেলানো হবে না এবারও।

ইতিমধ্যে মিশিগানের বিভিন্ন মসজিদ কমিটি পবিত্র ঈদুল ফিতরের নামাজের সময়সূচি ঘোষণা করা হয়েছে। বিভিন্ন মসজিদ কমিটি সূত্রে পাওয়া ঈদের জামাতের সময়সূচি:
♦ স্টার্লিং হাইটস সিটির মুসলিম কমিউনিটি অব মিশিগানে ২টি জামাত অনুষ্ঠিত হবে যথাক্রমে সকাল ৯টা ও  ১০টায়।
♦ সকাল ৭টা ৫০ মিনিট এবং সকাল ৮টা ৩০ মিনিটে ওয়ারেন সিটির ২৪৪৬ বায়ান স্টিটের দারুল উলুম মিশিগানে দুটি জামাত অনুষ্ঠিত হবে।  
♦ ১১৩১১ মাউন্ড রোডের মসজিদ নূরে পবিত্র ঈদুল ফিতরের ২টি জামাত অনুষ্ঠিত হবে যথাক্রমে সকাল ৮টায় এবং সকাল ৯টায়।
♦ ওয়ারেন সিটির ২৪৭০৩ রায়ান রোডের  ইসলামিক সেন্টার অব ওয়ারেনে (মসজিদ আল ফাৎ) পবিত্র ঈদুল ফিতরের ৩টি জামাত অনুষ্ঠিত হবে যথাক্রমে সকাল ৭টা ৩০ মিনিট, সকাল ৮টা ৩০ মিনিট এবং সকাল ৯টা ৩০ মিনিট। 
♦ ডেট্রয়েটের ১২৫৫৫  ম্যাকডুগাল স্ট্রিটের মসজিদ আল ফালাহ-এ ঈদুল ফিতরের ৩টি জামাত অনুষ্ঠিত হবে। সকাল ৮টা, সকাল ৯টা ৩০ মিনিট এবং সকাল ১০টা ৩০ মিনিট।
♦ ওয়ারেন সিটির ৪৩৪৫ ইস্ট ১০ মাইল রোডস্থ আল ইহসান ইসলামিক সেন্টারের মসজিদের পেছনের মাঠে সকাল ৮টায় প্রথম জামাত অনুষ্ঠিত হবে। সকাল ৯টা এবং সকাল ১০টায় মসজিদের ভেতরে অনুষ্ঠিত হবে ২য় ও ৩য় জামাত ।
♦ ওয়ারেন সিটির ৯ মাইল রোডস্থ  মসজিদ দারুল কোরান অর্গানাইজেশনে দুটি জামাত হবে যথাক্রমে সাড়ে ৭টায় ও সকাল সাড়ে ৮টায়।
♦ ইসলামিক অর্গানাইজেশন অব নর্থ আমেরিকায় সকাল  সাড়ে ৭টা এবং সকাল সাড়ে ৯টায় ঈদের দুটি জামাত অনুষ্ঠিত হবে। এখানে নারীদের নামাজ আদায় করার ব্যবস্থা রয়েছে।


 

এ জাতীয় আরো খবর