রবিবার, জুন ১৩, ২০২১

যুক্তরাষ্ট্রে আজ ঈদ

  • নিজস্ব প্রতিবেদক :
image

হ্যামট্রাম্যাক : আজ বৃহষ্পতিবার (১৩ মে) পবিত্র ঈদুল ফিতর। সৌদি আরবসহ মধ্যপ্রাচ্যের দেশগুলোর সাথে মিল রেখে আজ  যুক্তরাষ্ট্রে পালিত হচ্ছে পবিত্র ঈদুল ফিতর। দীর্ঘ এক মাস সিয়াম সাধনার পর বিশ্ব মুসলিম উম্মাহর দরবারে ঈদের খুশির বার্তা নিয়ে এলো ঈদ। কিন্তু  ঈদকে ঘিরে যে আনন্দ-উচ্ছাস থাকার কথা তা ম্লান করে দিয়েছে মহামারী করোনাভাইরাস। করোনা পরিস্থিতির কারণে এবারও দেশে দেশে ভিন্নভাবে উদযাপিত হচ্ছে ঈদ।
করোনার দ্বিতীয় বছরে এবারও মসজিদে মসজিদে সামাজিক দূরত্ব ও স্বাস্থ্যবিধি বজায় রেখে ঈদ-জামাত অনুষ্ঠিত হবে। সকল মুসল্লিকে অবশ্যই মাস্ক পরে মসজিদে আসতে হবে। জামাত শেষে যুগযুগ ধরে চলে আসা ভ্রাতৃত্বের বন্ধন কোলাকুলি এবং পরস্পর হাত মেলানো হবে না এবারও। উল্লেখ্য, এবার যুক্তরাষ্ট্রে ফিতরা নির্ধারণ হয়েছে ১৫ ডলার।
আজ  সৌদি আরবে পবিত্র ঈদুল ফিতর উদযাপন করা হচ্ছে। মধ্যপ্রাচ্যের বেশ কয়েকটি দেশ এবং এশিয়ার বেশ কিছু দেশের সঙ্গে ইউরোপেও আজ রোববার ঈদ উদযাপন করছে। দেশ গুলো হচ্ছে- যুক্তরাজ্য, কানাডাসহ পুরো ইউরোপ, মালয়েশিয়া, ইন্দোনেশিয়া, ফিলিপাইন ও সিঙ্গাপুর। তারা শাওয়ালের চাঁদ দেখেই উদযাপন করছে ঈদ।
এদিকে বাংলাদেশের আকাশে কোথাও  ১২ মে সন্ধ্যায় শাওয়াল মাসের চাঁদ দেখা যায়নি। তাই আজ বৃহষ্পতিবার দেশে ৩০ রমজান পূর্ণ হবে। শুক্রবার ঈদ।
করোনা মোকাবিলায় ও সংক্রমণ বিস্তার রোধে সরকারের নির্দেশনায় এবারও  ঈদগাহে ঈদের জামাত হচ্ছে না।  ঈদের নামাজ পড়তে হবে মসজিদে মসজিদে।মসজিদের ভেতরে শারীরিক দূরত্ব বজায় রেখে ও স্বাস্থ্যবিধি মেনে  ঈদ জামাত আদায় করতে হবে।
মুসলমানদের সবচেয়ে খুশির ও সর্বপ্রধান উৎসব এই ঈদুল ফিতর। তবে সমাজের অন্য ধর্ম ও গোত্রের মানুষও উপভোগ করে এই ঈদ। মুসলমানদের এ উৎসবে সামিল হয়ে তারা ঈদের আনন্দ ভাগাভাগি করে। এ উৎসব প্রিয়তা আমাদের ব্যক্তি জীবনকে সমৃদ্ধ করছে, সমৃদ্ধ করেছে ধর্মীয় জীবনকেও। সব মিলিয়ে ঈদকে নান্দনিক উৎসবে পরিণত করেছে বাঙালি জাতি।
ঈদুল ফিতর অত্যন্ত তাৎপর্যবহ। ঈদ মানে খুশি আর ফিতর মানে দান। সুতরাং ঈদুল ফিতর মানে দানের খুশি। আল্লাহর বান্দারা রমজান মাস জুড়ে নিজেদেরকে খোদায়ী প্রেমে বিলিয়ে দেয়। আর ঈদের দিন সবাইকে ভালোবাসা ছড়িয়ে দেয়। জাতীয় কবি কাজী নজরুল ইসলামের সেই কালজয়ী গানটির কথা না বললেই নয়-‘ও মন রমজানের ঐ রোজার শেষে এল খুশীর ঈদ/তুই আপনাকে আজ বিলিয়ে দে শোন আসমানী তাকিদ’।


 

এ জাতীয় আরো খবর