রবিবার, জুন ১৩, ২০২১

যুক্তরাষ্ট্রসহ দেশে দেশে ঈদ উদযাপিত

  • নিজস্ব প্রতিবেদক :
image

মিশিগানের একটি মসজিদে ঈদের জামাত/ছবি : আশিক রহমান

হ্যামট্রাম্যাক, ১৩ মে : করোনাভাইরাস থেকে নিরাপদ থাকতে স্বাস্থ্যবিধি ও সামাজিক দূরত্বের বিষয়টিকে গুরুত্ব দিয়ে ভিন্ন আবহে যুক্তরাষ্ট্র, মধ্যপ্রাচ্য এবং ইউরোপে উদযাপিত হয়েছে পবিত্র ঈদুল ফিতর। 
পবিত্র ঈদুল ফিতর, মুসলমানদের প্রধান ধর্মীয় উৎসব। ঐতিহ্যগতভাবে ঈদের জামাতে নামাজ আদায়ের মধ্য দিয়ে এই উৎসবে শুরু হয়। এবারের এ উৎসবে ছিল না নামাজের জন্য ঈদগাহে মুসল্লিদের দীর্ঘ লাইন। স্বাস্থ্যবিধি মেনে মসজিদে মসজিদে নামাজ আদায় হয়েছে।  একজন আরেকজন থেকে নিরাপদ দূরত্বে থেকে নামাজ আদায় করেছেন। মসজিদের সঙ্গে সঙ্গে ঘরে ঘরেও হয়েছে ঈদের নামাজ । শিশুরাও পরিবারের সঙ্গে ঈদের জামাতে অংশ নেয়। ।
নামাজ শেষে মোনাজাতে দেশ ও জাতির মঙ্গল কামনা করা হয়েছে। পাশাপাশি দোয়া করা হয়েছে সম্প্রতি বৈশ্বিক করোনাভাইরাসে আক্রান্ত ও মৃতদের জন্য। করোনাভাইরাস থেকে মুক্তির জন্যও দোয়া করেন ধর্মপ্রাণ মুসল্লিরা। তবে করোনা ভাইরাসের প্রাদূর্ভাব ঠেকাতে চিরচেনা রীতি ভেঙ্গে এবার শিশু ও বয়স্করা কোলাকুলি এবং পরস্পর হাত মেলানো থেকে বিরত থাকেন। আর তাই, দেখা যায়নি কোলাকুলি, সৌহার্দ্য, সম্প্রীতি ও ভালোবাসার বন্ধনে আবদ্ধ করার কোনো দৃশ্য। এবারে ঈদ তাই কোলাকুলিহীন! বহু দেশে এবারের ঈদে দেখা গেছে ভিন্ন রূপ। মহামারি করোনার কারণেই পাল্টে গেছে চিরচেনা সব দৃশ্য। পরিবর্তন হয়েছে অনেক কিছুর। এবার করোনায় যারা স্বজন হারিয়েছেন তাদের বাড়িতে আনন্দের পরিবর্তে বাজছে কষ্টের সুর। 
এদিকে মিশিগান রাজ্যের বিভিন্ন শহরের মসজিদে মসজিদে নিরাপদ দূরত্ব বজায় রেখে স্বাস্থ্যবিধি মেনে ঈদের জামাত অনুষ্টিত হয়েছে। অনেকে বাসা-বাড়ি কিংবা বাড়ির আঙিনায় আদায় করেছেন ঈদের নামাজ । রাজ্যের ডেট্রয়েট, হ্যামট্রাম্যাক, ওয়ারেন, ট্রয়, স্টার্লিং হাইটস সিটির মসজিদগুলোতে স্বাস্থ্য সুরক্ষা বিধি ও সামাজিক দূরত্ব নিশ্চিত করে ঈদ জামাতে  অংশ নেন মুসল্লিরা । নামাজ আদায়ের পর মুসলিম উম্মার শান্তি কামনার পাশাপাশি বৈশ্বিক করোনা মহামারি থেকে বিশ্ববাসীর মুক্তি লাভের জন্যে বিশেষ মোনাজাত করা হয়। সেই সঙ্গে বিশ্বব্যাপী নভেল করোনাভাইরাসে সংক্রমিত হয়ে অসুস্থ ও মারা যাওয়া ব্যক্তিদের আত্মার শান্তি চেয়ে দোয়া করা হয়েছে।


 

এ জাতীয় আরো খবর