রবিবার, জুন ১৩, ২০২১

মহিলাদের স্তন ক্যান্সার সারাবে একটি বড়ি!

  • সুপ্রভাত মিশিগান ডেস্কঃ
image

 প্রতীকী ছবি, পিক্সাবে।

পিল স্তন ক্যান্সারের আক্রমণাত্মক ফর্মের চিকিৎসায় প্রতিশ্রুতি দেখায় একটি নির্দিষ্ট ধরণের স্তন ক্যান্সারে আক্রান্ত মহিলাদের জন্য একটি সুখবর রয়েছে, একটি নতুন গবেষণায় পাওয়া গেছে। লিনপারজা (ওলাপারিব) নামে পরিচিত এবং অ্যাস্ট্রাজেনেকা দ্বারা উত্পাদিত একটি বড়ি, বিআরসিএ ইতিবাচক, এইচইআর২ নেতিবাচক রোগ, জেনেটিক মার্কার যা উচ্চ ঝুঁকিপূর্ণ স্তন ক্যান্সার বোঝায় তা দিয়ে প্রতি বছর হাজার হাজার মহিলাকে সম্ভাব্য সহায়তা করতে দেখানো হয়েছে। এই জিনগুলির সংমিশ্রণ দৃঢ়ভাবে "ট্রিপল-নেতিবাচক" স্তন ক্যান্সারের সাথে যুক্ত এবং চিকিৎসা করা কুখ্যাতভাবে কঠিন।
একটি নির্দিষ্ট ধরণের স্তন ক্যান্সারে আক্রান্ত মহিলাদের জন্য সুখবর, একটি নতুন গবেষণায় দেখা গেছে, একটি পিল এটা সারাতে ব্যাপক ভূমিকা রাখছে।
লিনপার্জা (ওলাপারিব) নামে পরিচিত এবং অ্যাস্ট্রাজেনেকা দ্বারা উৎপাদিত একটি বড়ি। এই বড়িটি বিআরসিএ পজিটিভ, এইচইআর ২ নেগেটিভ রোগ এবং জেনেটিক মার্কার উচ্চ-ঝুঁকির স্তন ক্যান্সারের ইঙ্গিত দেয় এমন লক্ষ লক্ষ মহিলাকে প্রতি বছর ব্যাপক সহায়তা দিয়ে আসছে। এই জিনগুলির সংমিশ্রণটি "ট্রিপল-নেগেটিভ" স্তন ক্যান্সারের সাথে দৃঢ়ভাবে জড়িত এবং চিকিৎসা করা খুবই কঠিন।
আমেরিকান ক্যান্সার সোসাইটির তথ্য অনুসারে, ২০২১ সালে, যুক্তরাষ্ট্রে স্তনের ক্যান্সারের আনুমানিক ৩৩০,৮৪০ টি রোগ নির্ণয় করা হবে বলে আশা করা হচ্ছে। স্তন ক্যান্সারের ৫-১০% রোগীর বিআরসিএ জিন থাকায় এ বছর প্রায় ৩৩,০০০ নির্ণয়ের বিআরসিএ পজিটিভ হতে পারে। ডিম্বাশয়ের ক্যান্সার, স্তন ক্যান্সারের শক্তিশালী পারিবারিক ইতিহাস বা নির্দিষ্ট জাতিগোষ্ঠী থেকে আসা ব্যক্তিদের মধ্যে বিআরসিএ এর পজিটিভ বেশি দেখা যায়।
"সাধারণত, এই মহিলারা আরও কম বয়সী হতে পারে এবং এর সীমিত বিকল্প থাকতে পারে," এবিসি নিউজের প্রধান মেডিকেল সংবাদদাতা ডা: জেনিফার অ্যাশটন এবং এই গবেষণায় জড়িত নন এমন একটি বোর্ড-সার্টিফাইড ওবিজিওয়াইএন বলেছে।
যদিও লিনপার্জা ইতিমধ্যে স্তন ক্যান্সারের উন্নত, বা মেটাস্ট্যাটিক চিকিৎসার জন্য অনুমোদিত হয়েছে। গবেষকরা দেখেছেন যে এটি এখন প্রথম পর্যায়ে রোগে আক্রান্তদের উপকার করতে পারে এবং তাদের দীর্ঘকাল বেঁচে রাখতে সহায়তা করতে পারে।
নিউ ইংল্যান্ড জার্নাল অফ মেডিসিনে বৃহস্পতিবার প্রকাশিত এই সমীক্ষায় বিআরসিএ পজিটিভ, এইচআর ২ নেগেটিভ রোগে আক্রান্ত ১,৮৩৬ জন রোগীকে পর্যবেক্ষণ করা হয়েছে যারা ঐতিহ্যবাহী কেমোথেরাপি শেষ করে প্রতিদিন দু'বার লিনপার্জা গ্রহণ করেছিলেন। রোগীদের তিন বছর ধরে পর্যবেক্ষণ করা হয়েছিল এবং গবেষণার ফলাফল এতটাই আশাব্যঞ্জক ছিল যে পরিকল্পনা অনুযায়ী মেয়াদ শেষ হওয়ার আগেই গবেষণাটি বন্ধ করা হয়েছিল।
গবেষকরা আবিষ্কার করেছেন যে ওষুধটি রোগীদের মারাত্মক স্তন ক্যান্সারের পুনরাবৃত্তি হওয়ার ঝুঁকি হ্রাস করে এবং ক্যান্সারের লক্ষণ বা লক্ষণগুলির সময়সীমা বাড়িয়ে তোলে। তিন বছরে পেনসোজা রোগীদের ৭৭.১% রোগীর তুলনায় লিনপার্জা গ্রহণকারী ৮৫.৯% রোগী স্তন ক্যান্সার ছাড়াই বেঁচে ছিলেন।
অ্যাশটন বলেছিলেন, "এখানে মূল বিষয়টি কেবল জীবন বাঁচানোর বিষয়ে নয়, অগ্রগতিমুক্ত বেঁচে থাকা এবং জীবনের মান। "এই ওষুধটি প্লাসবো থেকে পুনরাবৃত্তি বা মৃত্যুর ঝুঁকি ৪২% কমাতে পারে।" জীবন বাঁচানোর ক্ষেত্রে গবেষকরা দেখিয়েছিলেন যে যারা লিনপার্জা নিয়েছেন তাদের প্লেসবো গ্রহণকারীদের তুলনায় কম মৃত্যু হয়েছে।
"এই ওষুধটি ডিম্বাশয়ের ক্যান্সারে আক্রান্ত মহিলাদের জন্যও ব্যবহৃত হয় এবং এটি প্রোস্টেট ক্যান্সারে আক্রান্ত পুরুষদের জন্য ক্লিনিকাল ট্রায়ালে পর্যবেক্ষণ করা হয়," অ্যাশটন বলেছিলেন। "তাই দেখার অনেক কিছু আছে।" এই ওষুধটি ব্যাংকটি ভেঙে দেবে কিনা সে প্রশ্নটি এখনও বিতর্কের অবতারণা করছে। এর দাম অনেক বেশি।  একমাসে ১৪,০০০ ডলার। কিন্তু এটি বীমার উপর নির্ভর করে।"
সূত্র : এবিসি নিউজ।


 

এ জাতীয় আরো খবর