বৃহস্পতিবার, জুলাই ২৯, ২০২১

করোনাকে পরাস্তে 'ভ্যাকসিনের অস্ত্রাগার' তৈরিতে সহায়তা করছেন মিশিগানের শ্রমিকরা : বাইডেন

  • সুপ্রভাত মিশিগান ডেস্কঃ
image

যুক্তরাজ্য, ১১ জুন :মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন গতকাল বৃহস্পতিবার বলেছেন, ফাইজার কোভিড-১৯ টি ভ্যাকসিন তৈরির সাথে জড়িত মিশিগান শ্রমিকরা জাতিকে "ভ্যাকসিনের অস্ত্রাগার" বানাতে সহায়তা করছেন। দ্বিতীয় বিশ্বযুদ্ধের সময় ট্যাংক এবং বিমান তৈরির ক্ষেত্রে ডেট্রয়েটবাসী যে ভূমিকা রেখেছিলেন সেই পরিস্থিতির সঙ্গে তুলনা করেন প্রেসিডেন্ট বাইডেন।

যুক্তরাজ্যে বসে প্রেসিডেন্ট বাইডেন বলেন, বিশ্ব জুড়ে যুক্তরাষ্ট্র ফাইজারের ৫০ কোটি ডোজ টিকা দেওয়ার পরিকল্পনা হাতে নিয়েছে। এসব টিকা ফাইজারের মিশিগানের কালামাজুর উৎপাদন কেন্দ্রে তৈরি হচ্ছে। জানুয়ারিতে ক্ষমতা নেওয়ার পর এটাই প্রেসিডেন্ট বাইডেনের প্রথম বিদেশ সফর। এই সময় ফাইজারের প্রধান নির্বাহী কর্মকর্তা এবং চেয়ারম্যান আলবার্ট বৌরলাও উপস্থিত ছিলেন। বাইডেন গ্রুপ অফ সেভেন বা জি-৭ সম্মেলনে যুক্তরাষ্ট্রের পক্ষে নেতৃত্ব দিচ্ছেন।
তিনি ৯২ টি স্বল্প আয়ের দেশ এবং আফ্রিকান ইউনিয়নকে বিশ্বের কোভ্যাক্স জোটের মাধ্যমে বিতরণের জন্য ৫০০ মিলিয়ন ফাইজারের টিকার ডোজ ক্রয় এবং অনুদান দেওয়ার অঙ্গীকার করেছেন। ইতিমধ্যে চলতি মাসের শেষের দিকে প্রতিশ্রুতিবদ্ধ ৮০ মিলিয়ন ডোজ দেওয়ার কথা।
বৃহস্পতিবার বাইডেন বলেন, ‘আমেরিকান অর্থনীতির যেমন পুনরুদ্ধার হচ্ছে, বৈশ্বিক অর্থনীতির পুনরুদ্ধারের কাজ শুরু করাও আমাদের দায়িত্বের মধ্যে পড়ে। আর আমরা বিশ্বব্যাপী মহামারীর নিয়ন্ত্রণ করতে না পারলে তা ঘটবে না। এ কারণেই আমি এপ্রিল মাসে কংগ্রেসের যৌথ অধিবেশনে বলেছিলাম আমেরিকা কোভিড-১৯ এর বিরুদ্ধে লড়াইয়ে ভ্যাকসিনের অস্ত্রাগার তৈরি করবে’।
মাত্র ৮০ বছর আগের কথা। এখনকার কালামাজুতে ফাইজারের প্ল্যান্ট সেই উৎপাদন কারখানা খুব বেশি দূরেও নয়। দ্বিতীয় বিশ্বযুদ্ধের সময় ডেট্রয়েটের ওই প্ল্যান্টেই মার্কিনীরা ফ্যাসিবাদের বিশ্বব্যাপী হুমকিকে পরাস্ত করতে ট্যাঙ্ক, বিমান এবং যানবাহন তৈরি করেছিল। তাদের এসব যান তৈরি তখন "গণতন্ত্রের অস্ত্রাগার" নামে পরিচিতি পেয়েছিল।
বাইডেন বলেছেন, নতুন প্রজন্মের পুরুষ ও মহিলারা সর্বশেষ প্রযুক্তির সাথে তাল মিলিয়ে কাজ করেন, "বিশ্ব শান্তি, স্বাস্থ্য ও স্থিতিশীলতার বর্তমান শত্রæ কোভিড -১৯" কে পরাস্ত করবেন তারা। " বাইডেন উল্লেখ করেন যে তিনি ফেব্রুয়ারিতে পশ্চিম মিশিগানে ফাইজারের প্ল্যান্ট ঘুরে দেখতে বৌরলার সঙ্গে যোগ দিয়েছিলেন। প্রেসিডেন্ট বাইডেন বলেছিলেন, "আমি পুরো প্ল্যান্টটি পরিদর্শন করেছি এবং দেখেছি যে প্রতিটি ডোজ তৈরিতে কতোটা যত্নের সঙ্গে কাজ করা হয়।

Source : http://detroitnews.com


 

এ জাতীয় আরো খবর