বুধবার, জুলাই ২৮, ২০২১

স্যান্ডহিল ক্রেনের জন্মহার বৃদ্ধি : শিকারের দাবি মিশিগানবাসীর

  • সুপ্রভাত মিশিগান ডেস্কঃ
image

মিলফোর্ডের কেনসিংটন মেট্রোপার্কে একটি ট্রেইল জুড়ে হাঁটছে স্যান্ডহিল ক্রেন। (Photo : Andy Morrison, The Detroit News)

মিলফোর্ড, ১৩ জুন : স্যান্ডহিল ক্রেনকে মিশিগানের অনেকেই ভালবাসেন। পাতলা ঘাড়, চার-পাঁচ ফুট লম্বা ও ক্রিমসন পালকের মুকুটের পাখিটি প্রাগৈতিহাসিক কাল থেকে বনে বাস করছে।
বছরের পর বছর ধরে সংরক্ষণ হচ্ছে এবং মধ্যপশ্চিম অঞ্চলের কৃষিক্ষেত্রের বৃদ্ধি ১৯০০ এর দশকের গোড়ার দিকে পাখিগুলি বিলুপ্তির পথ থেকে ফিরিয়ে আনতে সহায়তা করে। কিন্তু কয়েক দশক ধরে এর সংখ্যা এতোটা বৃদ্ধি পেয়েছে যে মধ্যপশ্চিম অঞ্চলে স্যান্ডহিল ক্রেনের সংখ্যায় বিস্ফোরণ ঘটেছে। কৃষকরা বলছেন, স্যান্ডহিল ক্রেনের কারণে কৃষিতে তারা হাজার হাজার ডলার ক্ষতির মুখে পড়ছেন।
সেন্ট জোসেফ কাউন্টিতে ভূট্টার বীজের চাষি ডেভ মুম্বি জানিয়েছেন, লিওনিডাসে তার খামারে কীটপতঙ্গ এবং কালামাজু কাউন্টিতে বীজ কর্ন চাষিদের জন্য তিনি নিয়োগ করেন। সর্বভুক পাখিরা জলাভূমির শামুক, ছোট মাছ এবং পোকামাকড় খায়। তারা ভুট্টা খামারগুলিতেও এই ধরনের আক্রমণ চালায়। সত্যিকারে তারা একের পর এক সুস্বাদ বীজগুলোও খেয়ে ফেলে। ক্রমশ পরিস্থিতি আরো খারাপ করে তোলে। মুম্বি বলেছিলেন, “গত বছরটি আমাদের জন্য সবচেয়ে খারাপ ছিল। ১৬ একর জমিতে ছয় জোড়া ছিল এবং তারা সেখানে আমার পুরুষ ভুট্টার ব্যাপক ক্ষতি করেছে। "
ক্রেনগুলি পরাগায়িত "পুরুষ" ভুট্টা এত বেশি পরিমাণে খেয়েছিল যা "মহিলা" কর্ণ অঙ্কুরিত করতে আরও কঠিন করে তুলেছিল, সুতরাং ক্ষতির একটি তাৎক্ষণিক প্রভাব থাকতে পারে যা পরিমাণ নির্ধারণ করা কঠিন, তিনি বলেছিলেন।
দক্ষিণ মিশিগানে মুম্বি এবং অন্যান্য কৃষকদের জন্য, ক্রেনগুলিকে একটি গেম প্রজাতি হিসাবে গড়ে তোলার জন্য একটি ক্রমবর্ধমান আহ্বান রয়েছে। যাতে সঠিক ফেডারেল এবং রাষ্ট্রীয় অনুমতিপ্রাপ্ত শিকারিরা জনসংখ্যা হ্রাস এবং সম্ভাব্য ফসলের ক্ষতি হ্রাস করতে সহায়তা করতে পারে। তবে পাখি প্রেমীদের সাথে মতবিরোধ রয়েছে। কারণ  তারা মনে করেন ক্রেনগুলি আবার অতিরিক্ত শিকার করা হতে পারে। এজন্য তারা উদ্বিগ্ন।

Source & Photo: http://detroitnews.com


 

এ জাতীয় আরো খবর