বৃহস্পতিবার, জুলাই ২৯, ২০২১

করোনা বিপর্যস্ত ২০২০ এর দ্বিতীয় প্রান্তিকে জিএম ও স্টেলান্টিসের বিক্রয় বেড়েছে

  • সুপ্রভাত মিশিগান ডেস্কঃ
image

ডেট্রয়েট, ২ জুলাই : ক্রেতার চাহিদা বাড়ায় জেনারেল মোটরস কোম্পানি এবং স্টেলান্টিস এনভির বিক্রয় দ্বিতীয় প্রান্তিকে বেড়েছে। জিএম জানায়, দ্বিতীয় প্রান্তিকে যুক্তরাষ্ট্রে তাদের বিক্রয় ৪০ শতাংশ বেড়েছে। বিশ্বব্যাপী সরবরাহে বিঘ্ন ঘটার ফলে একক বাজারেই বিক্রি এই পরিমাণ বেড়েছে।

মোটর গাড়ি প্রস্তুতকারক কোম্পানিটি এপ্রিল থেকে জুনের মধ্যে ৬৮৮,২৩৬ টি গাড়ি বিক্রি করেছে, তবে গত বছরের হিসেবে এই বৃদ্ধি আশ্চর্যজনক নয়, কারণ ২০২০ সালের দ্বিতীয় প্রান্তিকে করোনা ভাইরাস মহামারী ব্যাপক প্রভাব ফেলেছিল। যা বেশ কয়েকটি ডিলারশিপ বন্ধ এবং অর্থনৈতিক অনিশ্চয়তারও সৃষ্টি করেছিল। সেই সময়, জিএম ২০১৯ এর দ্বিতীয় প্রান্তিকের তুলনায় ৩৪% বিক্রয় কমেছে, যখন এটি ৭৪৬,৬৫৯ যানবাহন বিক্রি করেছিল।
র‌্যাম ট্রাক এবং জিপ এসইউভিগুলির নির্মাতা স্টেলান্টিস এনভি ২০২০ এর দ্বিতীয় প্রান্তিকে ৪৮৫,৩১২ টি বিক্রি করেছিল যা শতকরা হিসেবে ৩২% বৃদ্ধি পেয়েছে। তবে জিএম এর মতো স্টেলান্টিসের দ্বিতীয়-ত্রৈমাসিক ২০২০ সালের বিক্রয় আগের বছর থেকে ৩৯% কমেছে। ২০২০ সালে মহামারীতে বন্ধের পরে চাহিদা প্রত্যাশার চেয়ে বেশি বেড়েছে। অর্ধপরিবাহী অংশের ঘাটতিতে উদ্ভাবন সীমিত করলেও ধীরগতি হয়নি।
যুক্তরাষ্ট্রের অর্থনীতি ত্বরান্বিত হচ্ছে, ভোক্তা ব্যয় বাড়ছে এবং চাকরি প্রচুর পরিমাণে বাড়ছে, ”জিএমের প্রধান অর্থনীতিবিদ এলেন বাকবার্গ এক বিবৃতিতে বলেছেন। “যানবাহনের জন্য গ্রাহকের চাহিদাও প্রবল, তবে উদ্ধাবনের জায়গা সীমিত হয়েছে। আমরা এই বছরের দ্বিতীয়ার্ধে এবং ২০২২ সালের মধ্যে অব্যাহত বাড়তি চাহিদা আশা করছি।"  ফোর্ড মোটর কো. শুক্রবার বিক্রয় রিপোর্ট করেছে।
ডেট্রয়েট অটো প্রস্তুতকারক সংস্থাটি জানিয়েছে যে,  এটি ২১১,৯৭৪ ইউনিট ইনভেন্টরিতে শেষ হয়েছিল, প্রথম প্রান্তিকের শেষে ৩৩৪,৬২৮ থেকে নেমে এসেছে। চারটি জিএম ব্র্যান্ড দ্বিতীয় প্রান্তিকে বিক্রি বেড়েছে বলে জানিয়েছে।
শেভ্রোলেট বিতরণ ৩১% বৃদ্ধি পেয়েছে। উল্লেখযোগ্যভাবে, বোল্ট ইভি এবং ট্র্যাভার্স উভয়েরই সর্বকালের দ্বিতীয় প্রান্তিকে বিক্রয় এবং প্রথমার্ধের সেরা বিক্রয় ছিল। জিএমসির বিক্রয় ৫০% বেড়েছে। বুইক ৮৬% এবং ক্যাডিল্যাক ৫৫% বৃদ্ধি পেয়েছে।
অর্ধপরিবাহীর সরবরাহের সীমাবদ্ধতায় জিএমের ফ্লিট বিক্রয় মোট বিক্রয়ের প্রায় ১৪%, প্রাক-মহামারী ফ্লিট মিশ্রণের চেয়ে ২০% কম ছিল। ভাড়া বিক্রয় জিএম এর মোট বিক্রয়ের ৪%।
স্টেলান্টিসের জিপ ব্র্যান্ডের ১৯% বিক্রয় বৃদ্ধি পেয়েছে। র‌্যাম ৪৭%, ক্রাইসলার ৩৬%, ডজ ৪২%, এবং আলফা রোমিও ৩৪% বৃদ্ধি পেয়েছে। ফিয়াট ব্র্যান্ডটি ৩৩% কমেছিল। অটো প্রস্তুতকারক সংস্থাটি বলেছে যে এর খুচরা বিক্রয় প্রান্তিকের জন্য ২৭% বৃদ্ধি পেয়েছে এবং ফ্লিট মোট বিক্রয়ের ১২%  হয়েছে।
 হুন্ডাই মোটর আমেরিকা বৃহস্পতিবার বলেছে যে তারা দ্বিতীয় ত্রৈমাসিকে ৬৯% বিক্রয় বৃদ্ধির জন্য ২৪০,০০৫ যানবাহন বিক্রি করেছে। নিসান গ্রুপ বলেছে যে তারা দ্বিতীয় ত্রৈমাসিকে মার্কিন যুক্তরাষ্ট্রে ২৯৮,১৮৪ যানবাহন বিক্রি করেছে, যা ২০২০ এর দ্বিতীয় ত্রৈমাসিকের তুলনায় ৬৮% বৃদ্ধি পেয়েছে।

Source : http://detroitnews.com


 

এ জাতীয় আরো খবর