বুধবার, জুলাই ২৮, ২০২১

যুক্তরাষ্ট্র ভিত্তিক লিথিয়ামে বিনিয়োগ করছে জিএম

  • সুপ্রভাত মিশিগান ডেস্কঃ
image

ডেট্রয়েট, ২ জুলাই : স্থানীয় এবং কম দামে লিথিয়াম পেতে জেনারেল মোটরস কোম্পানি কন্ট্রোলড থার্মাল রিসোর্সস লিমিটেডের সঙ্গে সমন্বয়ের মাধ্যমে কৌশলগত বিনিয়োগ এবং সহযোগিতা করছে। শুক্রবার কোম্পানিটি এই তথ্য জানিয়েছে।

ক্যালিফোর্নিয়া এবং অস্ট্রেলিয়া ভিত্তিক কন্ট্রোলড থার্মাল রিসোর্সস লিমিটেড বা সিটিআর ক্যালিফোর্নিয়ার সালটন সাগরে কাজ করার মাধ্যমে লিথিয়াম পণ্য এবং নবায়নযোগ্য জ্বালানি সরবরাহ করে।
জিএম ২০৩৫ সালের মধ্যে কার্বন নি:সরণ শূণ্যে নামিয়ে আনার লক্ষ্য স্থির করেছে। সেই লক্ষ্যে পৌঁছাতে ভবিষ্যতে বৈদ্যুতিক যানবাহনে লিথিয়াম ব্যবহার করার পরিকল্পনা আছে। সেই যানবাহনগুলিকে দীর্ঘ পরিসরের সাথে আরও সাশ্রয়ী করার জন্য এটি "গুরুত্বপূর্ণ"।
বিশ্বব্যাপী পণ্যের উন্নয়ন, ক্রয় এবং সরবরাহ চেইন বিষয়ক জিএমের নির্বাহী ভাইস প্রেসিডেন্ট ডগ পার্কস এক বিবৃতিতে বলেছেন, "লিথিয়াম এখন ব্যাটারি উৎপাদনের জন্য গুরুত্বপূর্ণ এবং ভবিষ্যতে গ্রাহকদের কাছে ইলেক্ট্রিক গাড়ির গ্রহণযোগ্যতা বৃদ্ধি পাবে এবং আমরা আমাদের সমস্ত গাড়ি বিদ্যুতায়িত করার দিকে দ্রুত অগ্রসর হবো।" তিনি বলেন, "যুক্তরাষ্ট্রে লিথিয়াম সরবরাহ শৃঙ্খলা সুরক্ষিত ও স্থানীয়করণের মাধ্যমে আমরা আমাদের শক্তিশালী, সাশ্রয়ী মূল্যের, অধিক মাইল যেতে সক্ষম ইভি তৈরির দক্ষতা নিশ্চিত করার পাশাপাশি পরিবেশের ভারসাম্য রক্ষায় এবং সামগ্রিকভাবে বাজারে আরও কম দামে লিথিয়ামকে আনতে সহায়তা করছি।" ইভি ব্যাটারির বেশিরভাগ লিথিয়াম যুক্তরাষ্ট্রের বাইরে খনি থেকে পাওয়া যায় এবং প্রক্রিয়াজাত করা হয়।

Source : http://detroitnews.com


 

এ জাতীয় আরো খবর