বুধবার, জুলাই ২৮, ২০২১

পিটার হাস বাংলাদেশে যুক্তরাষ্ট্রের নতুন রাষ্ট্রদূত

  • সুপ্রভাত মিশিগান ডেস্কঃ
image

ওয়াশিংটন, ১০ জুলাই : বাংলাদেশসহ চারদেশে যুক্তরাষ্ট্রের নতুন রাষ্ট্রদূত নিয়োগ ঘোষণা করা হয়েছে। গতকাল শুক্রবার (৯ জুলাই) বাইডেন প্রশাসন তাদের নাম ঘোষণা করেছে। বাংলাদেশে যুক্তরাষ্ট্রের পরবর্তী রাষ্ট্রদূত হিসেবে পিটার ডি হাসকে মনোনীত করেছেন দেশটির প্রেসিডেন্ট জো বাইডেন। শুক্রবার হোয়াইট হাউজের এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।
এছাড়াও ভারতে এরিক এম  গার্সেটি, ফ্রান্সে ডেনিস ক্যাম্পবেল বাওয়ার এবং চিলির রাষ্ট্রদূত হিসেবে বার্নাডেট এম মিহানের নাম ঘোষণা করা হয়েছে। তবে, রাষ্টদূত হিসেবে নিয়োগ পেতে সিনেটে তাদের চূড়ান্ত অনুমোদন লাগবে বলে জানা গেছে। সিনেট পিটার হাসের মনোনয়ন নিশ্চিত করলে তিনি রবার্ট মিলারের উত্তরসূরি হিসেবে বাংলাদেশে দায়িত্ব নিতে আসবেন।  বাংলাদেশে দায়িত্ব পেতে যাওয়া পিটার হাস এর আগে ভারতে যুক্তরাষ্ট্রের মুম্বাই মিশনে কাজ করেছেন।
পেশায় কূটনীতিক হাস বর্তমানে যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র দপ্তরে অর্থনীতি ও বাণিজ্য বিষয়ক বিভাগে উপ সহকারী মুখ্য সচিবের দায়িত্বে রয়েছেন। মূলত বাণিজ্য বিষয়ক নানা দায়িত্ব পালন করে আসা হাস প্যারিসে অর্গানাইজেশন ফর ইকোনমিক কোঅপারেশন অ্যান্ড ডেভেলপমেন্টে যুক্তরাষ্ট্রের উপমিশন প্রধানের দায়িত্ব পালনের অভিজ্ঞতাও রয়েছে। তিনি যুক্তরাষ্ট্রের ইলিনয় ওয়েসলিয়ান ইউনিভার্সিটি থেকে 'ইন্টারন্যাশনাল স্টাডিজ অ্যান্ড জার্মান' বিষয়ে বিএ করেছেন। তিনি মার্শাল স্কলার হিসাবে লন্ডন স্কুল অফ ইকোনমিক্সে পড়াশোনা করেছেন, যেখানে তিনি বিশ্ব অর্থনীতি ও তুলনামূলক সরকারের উভয় ক্ষেত্রেই এমএসসি (ইকন) ডিগ্রি অর্জন করেন। তিনি শ্রেষ্ঠত্বের জন্য জেমস ক্লিমেন্ট ডান অ্যাওয়ার্ড এবং সিনিয়র অফিসারদের দ্বারা অর্থনৈতিক সাফল্যের জন্য কর্ডেল হাল পুরস্কার প্রাপ্ত। ইংরেজির পাশাপাশি তিনি ফরাসি এবং জার্মান ভাষায় পারদর্শী।


 

এ জাতীয় আরো খবর