বুধবার, জুলাই ২৮, ২০২১

আজ শ্রীশ্রী জগন্নাথদেবের রথযাত্রা : মিশিগানে রথ উৎসব ১৫ আগস্ট

  • নিজস্ব প্রতিবেদক :
image

হ্যামট্রাম্যাক, ১২ জুলাই :  আজ সোমবার (১২ জুলাই) সনাতন ধর্মবলম্বীদের অন্যতম ধর্মীয় উৎসব শ্রী শ্রী জগন্নাথদেবের রথযাত্রা। প্রতি বৎসর আষাঢ় মাসের শুক্লপক্ষের দ্বিতীয়া তিথিতে অনুষ্ঠিত হয় রথযাত্রা। আগামী ২০ জুলাই হবে উল্টো রথ। করোনা আবহে গত বছরের মতো এবারও ভক্ত ছাড়াই বাংলাদেশ ও ভারতে নিয়ম রক্ষার রথযাত্রা পালন করা হবে। তবে করোনার প্রভাব কমায় এবার মিশিগানে মহা সমারোহে উদযাপিত হবে রথযাত্রা। 
দীর্ঘ বিচ্ছেদের পর কৃষ্ণের বৃন্দাবন প্রত্যাবর্তনের স্মরণে আষাঢ় মাসে এই উৎসব আয়োজিত হয়ে থাকে। সনাতন ধর্মাবলম্বীদের বিশ্বাস, জগন্নাথ দেব হলেন জগতের নাথ বা অধীশ্বর। জগৎ হচ্ছে বিশ্ব আর নাথ হচ্ছেন ঈশ্বর। তাই জগন্নাথ হচ্ছেন জগতের ঈশ্বর। তার অনুগ্রহ পেলে মানুষের মুক্তিলাভ হয়। জীবরূপে তাকে আর জন্ম নিতে হয় না। এ বিশ্বাস থেকেই রথের ওপর জগন্নাথ দেব, বলরাম ও সুভদ্রা দেবীর প্রতিমূর্তি রেখে রথ নিয়ে যাত্রা করেন সনাতন ধর্মাবলম্বীরা।

এদিকে মিশিগান রাজ্যের নোভাই সিটিতে ইসকন ডেট্রয়েটের ৩৬ তম রথযাত্রা উৎসব আগামী ১৫ আগস্ট রোববার পালিত হবে। এদিন নোভাই সিটির সিভিক সেন্টার থেকে সকাল ১১টায় বর্ণাঢ্য শোভাযাত্রা (রথ টানা ) বের করা হবে। বিভিন্ন সড়ক প্রদক্ষিণের পর দুপুর ১টায় শোভাযাত্রাটি পুনরায় নোভাই সিটির সিভিক সেন্টারে ফিরে আসবে। দুপুর ১টা থেকে বিকেল ৫টা পর্যন্ত অনুষ্ঠিত হবে রথযাত্রার সাথে সংশ্লিষ্ট অন্যান্য কর্মসূচী। উৎসব প্রাঙ্গনে থাকবে  বিনোদনের ব্যবস্থা, ফ্রি প্রীতিভোজ, লাইভ সঙ্গীত, ধর্মীয় কেনাকাটা,  শিল্প, সাহিত্য ও শিশুদের জন্য নানা আয়োজন। এছাড়াও রয়েছে ফ্রি পার্কিং এর সুবিধা। রথযাত্রা উৎসবে প্রায় ১০ হাজার লোকের সমাগম ঘটবে বলে আয়োজকরা আশা করছেন। আয়োজকরা ইসকন ডেট্রয়েটের রথযাত্রা উপভোগ এবং প্রাচীন ঐতিহ্যের সাথে পরিচিত হতে সকলকে উৎসবে অংশগ্রহণের আমন্ত্রণ জানিয়েছেন। 
আর্ন্তজাতিক কৃষ্ণভাবনামৃত সংঘ ইসকন প্রতিষ্ঠাতা আচার্য শ্রীল এ.সি. ভক্তিবেদান্ত স্বামী প্রভুপাদ ১৯৬৫ সালে তার গুরুদেবের নির্দেশে পাশ্চাত্যে কৃষ্ণভাবনামৃত প্রচারের জন্য আমেরিকায় গিয়েছিলেন। ১৯৬৭ সালে সানফ্রান্সিসকোতে শ্রীল প্রভুপাদ প্রথম রথযাত্রা মহোৎসব আয়োজন করেন। এই মহোৎসব আজ তার কৃপায় সারা পৃথিবী জুড়ে অনুষ্ঠিত হচ্ছে।


 

এ জাতীয় আরো খবর