বুধবার, জুলাই ২৮, ২০২১

ডেট্রয়েট দুর্গা টেম্পলে বিপদনাশিনী পূজা ১৭ জুলাই

  • নিজস্ব প্রতিবেদক :
image

ডেট্রয়েট, ১২ জুলাই : আগামী শনিবার (১৭ জুলাই) ডেট্রয়েট দুর্গা টেম্পলে বিপদনাশিনী পূজা অনুষ্ঠিত হবে। টেম্পলের নারী সদস্যরা এ পূজার আয়োজন করেছে।

কথায় আছে বাঙালির বারো মাসে তেরো পার্বণ ৷ কিন্তু কিছু দেবদেবী- পুজো অর্চনা বাঙালার ঘরে ঘরে হয় যেগুলি হয়ত সরকারি ভাবে এই পার্বণের তালিকায় পড়ে না ৷ তেমনিই হল বাঙালির ঘরে ঘরে পালিত হওয়া বিপত্তারিণী বা বিপদনাশিনী ব্রত ৷ বিপত্তারিণী হলেন দেবী সঙ্কটনাশিনীর একটি রূপ এবং দেবী দুর্গা ১০৮ অবতারের অন্যতম। মূলত হিন্দু মহিলারা বিপদ থেকে উদ্ধার পাওয়ার জন্য এই দেবীর পূজা করে থাকে। আষাঢ় মাসের শুক্লা পঞ্চমী তিথিতে হিন্দু মহিলারা বিপত্তারিণী ব্রত পালন করেন। দেখা যায় জগন্নাথদেবের রথ এবং উল্টো রথের মধ্যে মঙ্গল কিংবা শনিবারে এই পুজো হয়। বিপত্তারিণী পূজা  উপলক্ষে মেয়েরা উপবাস করে। প্রথা অনুসারে হাতে “তাগা” (এক গুচ্ছ পবিত্র লাল সুতো ও দূর্বাঘাস) বাঁধে।
ওইদিন সকাল ১০টায় শুরু হবে বিপদনাশিনী পূজা। দুপুর ১২টায় অঞ্জলি এবং দুপুর ১টায় প্রসাদ বিতরণ। পূজার চাঁদা ৩১ ডলার। যে কোন প্রয়োজনে সাথী সূত্রধর ফোন নম্বর ৩১৩-৭৮৪-০৪৮১ এবং মহিতোষ  ভৌমিকের ৩১৩-৪৫৫-২২৮৪ নম্বরে যোগাযোগ করতে বলা হয়েছে।


 

এ জাতীয় আরো খবর