বৃহস্পতিবার, জুলাই ২৯, ২০২১

ভোটাধিকারের জন্য লড়াই আমেরিকানদের কাছে আপেল পাইয়ের মতোই : হ্যারিস

  • সুপ্রভাত মিশিগান ডেস্কঃ
image

ভাইস প্রেসিডেন্ট কমলা হ্যারিস গতকাল ১২ জুলাই ডেট্রয়েটের টিসিএফ সেন্টারে শ্রোতাদের সাথে গ্রুপ ছবি তুলেছেন/Photo : Robin Buckson, The Detroit News.

ডেট্রয়েট, ১৩ জুলাই : ভাইস প্রেসিডেন্ট কমলা হ্যারিস বলেছেন, ভোটাধিকারের জন্য লড়াই করা আমেরিকানদের কাছে আপেল পাই পাওয়ার মতোই গুরুত্বপূর্ণ। ভোটিং পদ্ধতিতে পরিবর্তন আনতে মিশিগানের রিপাবলিকান আইন প্রণেতারা চাপ দিচ্ছেন।
হ্যারিস গতকাল সোমবার টিসিএফ সেন্টারে ভোটের অধিকার নিয়ে আয়োজিত গোলটেবিল আলোচনায় বক্তব্য রাখেন এবং কোভিড -১৯-এর বিরুদ্ধে লোকদের টিকা দেওয়া চালিয়ে যাওয়ার গুরুত্বের উপর জোর দেন। তিনি টেক্সাসের ডেমোক্র্যাটিক পার্টির আইন প্রণেতাদের প্রশংসাও করেছিলেন যারা সোমবার বেরিয়ে এসেছিলেন এবং গ্রেপ্তারের ঝঁকি সত্বেও তারা এটা থামাতে সচেষ্ট ছিলেন। টেক্সাসের জিওপি গভর্নর গ্রেগ অ্যাবোটের আদেশে এই অধিবেশন শুরু হয়েছিল।
ভোটাধিকার নিয়ে বাইডেন প্রশাসনের উদ্যোগের নেতৃত্ব দেওয়া হ্যারিস বলেছেন, টেক্সাসের আইনপ্রণেতারা "অসাধারণ সাহস ও প্রতিশ্রুতি প্রদর্শন করছেন।" হোয়াইট হাউসে সম্প্রতি হ্যারিসের সাথে দেখা হয়ে গিয়েছিলেন, উল্লেখ করে হ্যারিস বলেছিলেন, "আমি তাদের প্রশংসা করছি এজন্য যে তারা সমস্ত আমেরিকান তথা টেক্সাসের মানুষের ভোটাধিকারের পক্ষে লড়াই করেছেন। তাদের সঙ্গে সম্প্রতি হোয়াইট হাউসে সাক্ষাতের কথাও জানান হ্যারিস। তিনি বলেন, তারা এমন বিষয়ের জন্য লড়াই করছেন যার জন্য এর আগে অনেকে করেছেন এবং মারাও গেছেন। এই লড়াই আমেরিকার গণতন্ত্রের জন্য মৌলিক লড়াই।
মিশিগানের সেক্রেটারি অফ স্টেট জোসলিন বেনসন হ্যারিসের পাশেই বসেছিলেন। বেনসন রিপাবলিকানদের ভোটাধিকার আইনের বিরোধিতা করেন। এই প্রস্তাবে সেক্রেটারি অব স্টেটকে অনুপস্থিত ব্যালটের আবেদন না পাঠাতে বলা হয়েছে। প্রেসিডেন্ট জো বাইডেন এরও মঙ্গলবার ফিলাডেলফিয়ায় ভোটাধিকারের বিষয়ে একটি প্রধান বক্তব্য দেওয়ার কথা। এরই মধ্যে রিপাবলিকান ন্যাশনাল কমিটি হ্যারিসের সফর নিয়ে সমালোচনা করেছে। এর মাধ্যমে বাইডেন প্রশাসন গুরুত্বপূর্ণ ইস্যুতে ব্যর্থতার পরিচয় দিয়েছে বলে জানিয়েছেন কমিটির মুখপাত্র প্রিয়া সামসুন্দর।
আরএনসি-র মুখপাত্র প্রেয়া সামসুন্দর এক বিবৃতিতে বলেন, "গ্রেচেন হুইটমারের ব্যর্থ পুনর্নির্বাচন প্রচারণাকে তীরে নিয়ে যাওয়ার চেষ্টায় খুব ব্যস্ত এবং নির্বাচনী অখণ্ডতার প্রচেষ্টা সম্পর্কে মিথ্যা প্রচার করতে ব্যস্ত কমলা হ্যারিস। দক্ষিণের সীমান্ত বন্ধ না করে যুক্তরাষ্ট্র-কানাডিয়ান সীমান্ত পুনরায় খোলার মতো বাস্তব বিষয়গুলো উপেক্ষা করছেন।" "বেশিরভাগ রাজ্য পুনরায় খোলার সাথে সাথে, বিডেন-হ্যারিস প্রশাসনের সময় এসেছে মিশিগান ক্ষুদ্র ব্যবসা এবং পর্যটন শিল্পের পুনরুদ্ধারের প্রচেষ্টাকে অগ্রাধিকার দেওয়ার। গত সপ্তাহে, একাধিক রাজ্যে রিপাবলিকান নেতৃত্বাধীন আইনসভায় ভোটদানের অ্যাক্সেস পরিবর্তনের প্রচেষ্টার মধ্যে হ্যারিস ভোটার নিবন্ধন বাড়াতে এবং সুরক্ষা বাড়াতে ডেমোক্র্যাটিক ন্যাশনাল কমিটির প্রচার প্রচারের জন্য ২৫ মিলিয়ন ডলার সম্প্রসারণের ঘোষণা দিয়েছেন। ডেমোক্র্যাটরা এই প্রচেষ্টাকে "ভোটার দমন" হিসেবে চিহ্নিত করেছে এবং রিপাবলিকানরা তাদের "নির্বাচনের অখণ্ডতা" নিশ্চিত করার জন্য তা প্রয়োজন বলে অভিহিত করেছে। সোমবার সন্ধ্যায় ডেট্রয়েট মেট্রো বিমানবন্দর থেকে বের হওয়ার আগে হ্যারিস সাংবাদিকদের বলেন যে তিনি জনগণকে মনে করিয়ে দিতে চান যে আইনপ্রণেতারা তাদের ভোটাধিকারে বাধা সৃষ্টি করার ঝুঁকিতে রয়েছে।


 

এ জাতীয় আরো খবর