বুধবার, জুলাই ২৮, ২০২১

ডঃ রবার্ট অ্যান্ডারসন-র বিরুদ্ধে তদন্তকারী কর্মকর্তা ওয়েস্ট স্বপদে পুনরায় ফিরছেন

  • সুপ্রভাত মিশিগান ডেস্কঃ
image

মার্ক ওয়েস্ট,  ইউনিভার্সিটি অব মিশিগান পুলিশ ডিপার্টমেন্ট, ইউনিভার্সিটি অব মিশিগান  

অ্যান আরবার, ১৯ জুলাই : ইউনিভার্সিটি অব মিশিগানের প্রেসিডেন্ট মার্ক শ্লিসেল গত সপ্তাহে বলেছেন, কর্মকর্তারা ব্যাপক যৌন অসদাচরণের অভিযোগে অভিযুক্ত বিশ্ববিদ্যালয়ের প্রাক্তন ডাক্তারের বিরুদ্ধে তদন্ত করা পুলিশ গোয়েন্দাকে পুনরায় নিয়োগ দেওয়ার সিদ্ধান্ত পর্যালোচনা করবেন।
ডেট্রয়েট নিউজ গত সপ্তাহে জানিয়েছিল যে সেপ্টেম্বরে ইউএম পুলিশ বিভাগের গোয়েন্দা মার্ক ওয়েস্টকে  তার অনুসন্ধানী দায়িত্ব থেকে পুনরায় রাস্তা টহলে ফেরত দেওয়া হবে। ওয়েস্ট ছিলেন ড. রবার্ট অ্যান্ডারসনের প্রধান তদন্তকারী,  যিনি ১৯৬৬-২০০৩ সাল পর্যন্ত তার কার্যকালে শত শত পুরুষ ছাত্র-ক্রীড়াবিদ, সমকামী পুরুষ এবং কিছু মহিলাকে যৌন নিপীড়নের অভিযোগে অভিযুক্ত। 
ওয়েস্টের তদন্ত কাজে প্রায় ৮৫০ অভিযোগকারী এগিয়ে এসেছিল এবং অভিযোগ করেছিলে যে এন্ডারসন তাদের শ্লীলতাহানি করেছিল এবং এমন প্রমাণও পাওয়া গিয়েছে যে বেশ কয়েকজন ইউএম নেতা ডাক্তারের কথিত আচরণ সম্পর্কে অবহিত থাকলেও তাকে থামাতে ব্যর্থ হন। ওয়েস্টেকে সরিয়ে দেওয়ার বিষয়ে জানতে চাইলে শ্লিসেল বলেন যে, সিদ্ধান্তটি পরীক্ষা করা হবে। তিনি বলেন, আমাদেরকে সতর্কতার সঙ্গ এগুতে হবে। তিনি আরো বলেন, আমাদের আরো  সচেতন হতে হবে।
"আমাদের জননিরাপত্তা ব্যবস্থার বিভিন্ন দিক সম্পর্কে তিন বা চার বছর ধরে প্রশিক্ষণ দেওয়া আছে," শ্লিসেল বলেছিলেন। শ্লিসেল জানান যে, ছয় বছর ধরে গোয়েন্দা বিভাগে কাজ করছেন ওয়েস্ট এবং করোনার কারণে তিন বছর রোটেশনে কাজ করছেন। "অন্য সবার মতো তিনিও আবার নিজের নিয়মিত অবস্থানে ফিরে যান," শ্লিসেল বলেছিলেন। "তবে আমরা এ সম্পর্কে আরও জানব এবং আমরা অবশ্যই নিশ্চিত করব যে জিনিসগুলি সঠিকভাবে এবং যথাযথভাবে করা হয়েছিল।"
ওয়েস্ট গত সপ্তাহে একটি সংক্ষিপ্ত সাক্ষাত্কারে দ্য নিউজকে বলেছিলেন যে তিনি যখন জানতেন তখন এই কাজটি রোটেটিং অবস্থানে ছিল। কিন্তু যখন গোয়েন্দাগিরির দায়িত্ব নেন তখন এই অবস্থায় ছিল না। অন্তত দুইজন গোয়েন্দা তার চেয়ে র‌্যাংকে দীর্ঘ এই দায়িত্বে ছিলেন। তিনি একজন গোয়েন্দা সম্পর্কে জানেন যিনি টহলে ফিরে গিয়েছিলেন। অন্যরা অবসর নিয়েছেন বা পদোন্নতি পেয়েছিলেন বলেও জানান তিনি।
ইউএমের ডেপুটি চিফ মেলিসা ওভারটন জানিয়েছেন, কম্পিউটার ফরেনসিক গোয়েন্দা হওয়ার কারণে আরও দুই পুলিশ কর্মকর্তা ওয়েস্টের চেয়ে বেশি সময় ধরে গোয়েন্দা ব্যুরোয় আছেন। ৫১ বছর বয়সী ওয়েস্ট বিভাগের সঙ্গে ২৭ বছর আছেন তিনি শুক্রবার কোনও মন্তব্য করতে রাজি হননি। অ্যান্ডারসনকে প্রকাশ্যে অভিযুক্ত করা প্রথম ব্যক্তি রবার্ট জুলিয়ান স্টোন তদন্ত চলাকালীন ওয়েস্টের কাজের প্রশংসা করেছিলেন এবং তাকে "একজন নিবেদিত ও সমবেদনাযুক্ত আইন প্রয়োগকারী পেশাদার" বলে অভিহিত করেছিলেন। "এটি প্রতিশোধমূলক," স্টোন বলেছিল। "তিনি জিনিসগুলি (বিশ্ববিদ্যালয়) উন্মোচিত করতে চাননি এবং এখন সেজন্য তাকে মূল্য দিতে হচ্ছে।"

Source & Photo: http://detroitnews.com


 

এ জাতীয় আরো খবর