বুধবার, জুলাই ২৮, ২০২১

পুরোপুরি ভ্যাকসিন নেওয়া মার্কিনীরা কানাডায় প্রবেশ করতে পারবেন ৯ আগস্ট

  • সুপ্রভাত মিশিগান ডেস্কঃ
image

অটোয়া, ১৯ জুলাই : কানাডা সরকারের সোমবার প্রকাশিত একটি পরিকল্পনা অনুসারে ৯ আগষ্ট থেকে পুরোপুরি ভ্যাকসিন নেওয়া মার্কিনীরা কানাডায় প্রবেশ করতে পারবেন। সীমান্ত কর্মকর্তাদেরকে পর্যটকদের টিকা নেওয়ার প্রমাণ দেখাতে হবে। এছাড়া করোনা পরীক্ষায় নেগেটিভ হওয়া লাগবে। এই শর্ত মানলে তাদেরকে ১৪ দিনের কোয়ারেন্টাইনে থাকতে হবে না এবং করোনার দুটি পরীক্ষা থেকেও অব্যাহতি দেওয়া হবে।

অন্যান্য দেশের ক্ষেত্রে এই নীতি ৭ সেপ্টেম্বর থেকে কার্যকর হবে। ২০২০ সালের মার্চ মাস থেকে করোনা ভাইরাসের কারণে সীমান্ত বন্ধ রয়েছে। অর্ধডজন মন্ত্রী মিলে সোমবারের পরিকল্পনা প্রকাশ করেছেন। কানাডায় মোট জনসংখ্যার ৪৯.৬% সম্পূর্ণ টিকা নিয়েছেন যেখানে যুক্তরাষ্ট্রের ৪৮.৬% শতাংশ।
স্বাস্থ্যমন্ত্রী পট্টি হাজদু এক সংবাদ বিজ্ঞপ্তিতে বলেছেন, "কানাডিয়ানরা একে অপরের জন্য কঠোর পরিশ্রম ও ত্যাগ স্বীকার করেছে এবং সেই কাজের কারণে আমরা নিরাপদে এই পরবর্তী পদক্ষেপগুলি নিতে পারি"। বাধ্যতামূলক আগমন পরীক্ষার জন্য কিছু ভ্রমণকারীকে স্বাধীনভাবে বেছে নেওয়া হবে, তবে এটি পদ্ধতিগত হবে না, মন্ত্রীরা জানিয়েছেন।
১২ বছরের কম বয়সী শিশুদের আর কোয়ারেন্টাইনে বাধ্য করা হবে না। তবে তাদের উন্নত সামাজিক দূরত্বের নিয়মগুলি মেনে চলতে হবে, যা তাদের পিতামাতার সাথে ঘুরে বেড়াতে অনুমতি দেবে কিন্তু রাতভর এবং দিনের শিবিরের গ্রুপ সেটিংস এড়াতে হবে।
নতুন বিধিগুলি আন্তর্জাতিক বিমান সংস্থাগুলোকেও গ্রহণ করতে হবে। যা টরন্টো, মন্ট্রিয়েল, ভ্যানকুভার এবং ক্যালগারিতেও নিষিদ্ধ ছিল। আগামী মাসের শুরুতে, আন্তর্জাতিক বিমান ভ্রমণকারীরা হ্যালিফ্যাক্স, কুইবেক সিটি, অটোয়া, উইনিপেগ এবং এডমন্টনেও অবতরণ করতে পারবেন। তবে ডেল্টা ভ্যারিয়েন্টের বিস্তার নিয়ে উদ্বেগের কারণে ভারত থেকে বিমানে যাত্রী আনায় বাধা দেওয়া অব্যাহত থাকবে।


 

এ জাতীয় আরো খবর