বুধবার, জুলাই ২৮, ২০২১

আওয়ামীলীগের নিবেদিত প্রাণ আলহাজ্ব দিদার হোসেন আর নেই

  • নিজস্ব প্রতিবেদক :
image

হবিগঞ্জ, ২১ জুলাই : বঙ্গবন্ধুর আদর্শের সৈনিক, আজীবন আওয়ামীলীগের নিবেদিত প্রাণ আলহাজ্ব দিদার হোসেন আর নেই। আজ বুধবার রাত ৯ টায় হবিগন্জ সদর উপজেলার বহুলা গ্রামের নিজ বাড়ীতে তিনি ইন্তেকাল করেছেন (ইন্নালিল্লাহে ওয়াইন্না ইলাইয়ে রাজিউন)। এ সময় তার বয়স হয়েছিল ৮৬ বছর।মৃত্যুকালে তিনি ৬পুত্র ও  ৪ কন্যাসহ অসংখ্য গুণগ্রাহী রেখে গেছেন। 
পঞ্চাশের দশক থেকে তিনি আওয়ামীলীগের রাজনীতির সাথে সক্রিয় ছিলেন। হবিগন্জ টাউন হল রোডের ষ্ট্যান্ডার্ড টি হাউজ এর স্বত্বাধিকারী দিদার হোসেনের সেই টি হাউজই ছিল তখনকার আওয়ামীলীগের একমাত্র ঠিকানা। নির্লোভ-নির্মোহ দিদার হোসেন জীবনে কখনো পদপদবীর জন্য লালায়িত ছিলেন না। মহান মুক্তিযুদ্ধের সময় জীবনের ঝুঁকি নিয়ে হবিগন্জ টেলিগ্রাফ অফিসে সহযোগীদের নিয়ে যোগাযোগ রক্ষায় ছিলেন নিবেদিত। মরহুম মোস্তফা আলী এমএনএ, মরহুম কমান্ডেন্ট মানিক চৌধুরী এমএনএ, সাবেক মন্ত্রী মরহুম এনামুল হক মোস্তফা শহীদসহ প্রবীণ আওয়ামীলীগ নেতাদের সাথে ছিল তাঁর ঘনিষ্টতা। তিনি কোন ধরণের অন্যায় অনিয়ম করছেন-তা কখনও শোনা যায়নি। সদা হাস্যজ্জল সদালাপি দিদার হোসেন এলাকার মানুষের মাঝে কারো দিদার ভাই, কারো দিদার চাচা নামে সমধিক পরিচিত ছিলেন। 
আজকের প্রধানমন্ত্রী শেখ হাসিনাও তাঁকে হবিগন্জের দিদার চাচা বলে ডাকতেন। মৃত্যুর আগ পর্যন্ত তিনি এই সুখানন্দ নিয়েই আপ্লুত ছিলেন। কোন চাহিদা কখনো ছিলনা তাঁর।
দৈনিক লোকালয় বার্তার ভারপ্রাপ্ত সম্পাদক এমদাদুল ইসলাম সোহেলের পিতা আলহাজ্ব দিদার হোসেনের অপরাপর পুত্ররা সফল ব্যবসায়ী। ৫ কন্যার মধ্যে একজন মারা গেছেন। অপর ৪ কন্যা স্বামী সন্তান নিয়ে সচ্ছল জীবনযাপন করছেন। দিদার হোসেন অনেক সামাজিক কর্মকান্ডের সাথে জড়িত ছিলেন। তিনি একজন লেখকও ছিলেন।  


 

এ জাতীয় আরো খবর