রবিবার, সেপ্টেম্বর ২৬, ২০২১

যুক্তরাষ্ট্রের কিছু অংশে আবারও মুখোশ পরার পরামর্শ সিডিসির

  • সুপ্রভাত মিশিগান ডেস্কঃ
image

ছবি : পিক্সাবে

ওয়াশিংটন, ২৭ জুলাই : সেন্টার ফর ডিজিজ কন্ট্রোল অ্যান্ড প্রিভেনশন (সিডিসি) করোনাভাইরাসের টিকার পূর্ণাঙ্গ ডোজ নেওয়া মানুষদের দেশের কিছু অংশে বাড়ির ভেতরে আবারও মুখোশ পরার পরামর্শ দিয়েছে। সংক্রমণ নিয়ন্ত্রণ এবং টিকাকরণ শুরু হতেই মিলেছিল মাস্ক থেকে মুক্তি। কিন্তু ফের ডেল্টার দাপটে বদলে গিয়েছে সম্পূর্ণ চিত্র। নতুন করে আক্রান্তের সংখ্যা বৃদ্ধির প্রেক্ষিতে আজ মঙ্গলবার সিডিসি মাস্ক পরার এই নতুন পরামর্শ জারি করেছে।
ডেল্টা ভ্যারিয়েন্টের করোনার সংক্রমণ ছড়িয়ে পড়েছে যুক্তরাষ্ট্রে। নতুন সংক্রমণের ৮০ শতাংশই  ডেল্টা ভ্যারিয়েন্ট। এটি করোনার মূল ভ্যারিয়েন্টের অনেক ভিন্ন এবং টিকা নেওয়া ব্যক্তিদেরও আক্রান্ত করতে পারে। তাই সিডিসি ভ্যাকসিনের অবস্থা নির্বিশেষে সকল শিক্ষক, কর্মচারী, শিক্ষার্থী এবং বিদ্যালয়ে দর্শনার্থীসহ সকলের জন্য ইনডোর মাস্কের সুপারিশ করেছে।
সিডির তথ্য অনুযায়ী, মার্কিন যুক্তরাষ্ট্রের দক্ষিণ অংশে সংক্রমণের হার তুলনামূলকভাবে বেশি। উত্তর-পূর্ব অংশে টিকাকরণের হার বেশি হওয়ায়, সেখানে গোষ্ঠী সংক্রমণ তুলনামূলকভাবে কিছুটা কম। তবে টিকাপ্রাপ্ত ব্যক্তিরা করোনা আক্রান্ত হলে তাদের দেহে ভাইরাল লোড একজন টিকা না পাওয়া সংক্রমিত ব্যক্তিরই সমান থাকছে, যার জেরে মাস্ক পরার নিয়ম ফিরিয়ে আনা হয়েছে।
মহামারীর বেশিরভাগ সময়, সিডিসি আমেরিকানদের একে অপরের ৬ ফুটের মধ্যে থাকলে বাইরে মুখোশ পরার পরামর্শ দিয়েছিল। এপ্রিল মাসে, যখন টিকাকরণ বৃদ্ধি পায় এবং আক্রান্তের সংখ্যা হ্রাস পেলে সংস্থাটি তার নির্দেশিকা শিথিল করে জানায়, দুইটি টিকা নেওয়া হলে মাস্ক পরার প্রয়োজন নেই।যাঁরা ভ্যাকসিন নেননি তারাও কিছু নির্দিষ্ট পরিস্থিতি বাদে মাস্ক না লাগিয়ে বাইরে যেতে পারেন। এই মহামারীর কারণে আমেরিকায় ৬ লাখ ২৭ হাজারেরও বেশি মানুষ মারা গেছেন। 
সূত্র : এপি নিউজ/সিএনএন


 

এ জাতীয় আরো খবর