রবিবার, সেপ্টেম্বর ২৬, ২০২১

টরেন্টোতে শাবিপ্রবি-র সাবেক শিক্ষার্থীদের বার্ষিক বনভোজন

  • সুপ্রভাত মিশিগান ডেস্কঃ
image

টরেন্টো, ১৯ আগস্ট : অন্টারিও প্রদেশের বিভিন্ন সিটিতে বসবাসরত শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (শাবিপ্রবি) সাবেক শিক্ষার্থীদের বার্ষিক বনভোজন উৎসবমুখর পরিবেশে অনুষ্ঠিত হয়েছে। শনিবার (১৪ আগস্ট) টরেন্টো শহরের অদূরে এসকারবরোর মর্নিসাইড পার্কে সাস্টিয়ান কানাডা এই বনভোজনের আয়োজন করে।

ওইদিন বেলা ১১টায় বনভোজন শুরু হয়। সকাল থেকেই বিভিন্ন সিটি থেকে অংশগ্রহণকারীরা পার্কে জড়ো হতে থাকেন। নগর কর্তৃপক্ষের সর্বোচ্চ ১০০ জনের বিধিনিষেধ অনুসরণ করতে গিয়ে ‘আগে আসলে আগে পাবেন’ নীতি অনুসরণ করা হয়। পরে অনেকে অনুষ্ঠানে উপস্থিত থাকার আগ্রহ প্রকাশ করলেও তা সম্ভব হয়ে উঠেনি। বেলা সাড়ে ১১টার দিকে সবার মাঝে সকালের নাস্তা বিতরণ করা হয়। 
এরপর শুরু হয় মূল পর্ব। এ পর্বে ছিল ছোট ও বড়দের খেলাধুলা, বাচ্চাদের দৌড় প্রতিযেগিতা, নারীদের চামচ মুখে মার্বেল দৌড়সহ অন্যান্য প্রতিযোগিতা। এতে সাবেক শিক্ষার্থীদের পরিবার ও সন্তানেরা অংশগ্রহণ করেন। 
এদিকে অনুষ্ঠানের ব্যতিক্রমধর্মী আয়োজন ছিল সাস্টিয়ান বিজ্ঞানী জগতাময় দাসের ‌‘সায়েন্স শো ফর কিডস’ যা বাচ্চাদের কাছে ছিল অবাক করার মতো। ছোটদের অংশগ্রহণে খেলাধুলার বিভিন্ন ইভেন্ট ছিল আনন্দমুখর। এতে বাড়তি আনন্দ এনে দেয় নারীদের চামচ মুখে মার্বেল দৌড়। খেলাধুলা শেষে  নানা প্রকার দেশীয় খাবার পরিবেশন করা হয়।  
মধ্যাহ্ন ভোজের পর পার্কের মনোরম পরিবেশে শুরু হয় বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন ব্যাচের সাবেক শিক্ষার্থীদের ফটোসেশন ও পরিচয় পর্ব। বিকেল ৬টায় শুরু হয় পুরস্কার বিতরণী অনুষ্ঠান। খেলাধুলায় অংশগ্রহণকারী বিজয়ীদের হাতে পুরস্কার তুলে দেন বিশ্ববিদ্যালয়ের সাবেক শিক্ষার্থীরা।
অনুষ্ঠান পরিচালনা ও সঞ্চালকের দায়িত্বে ছিলেন পিকনিক কমিটির আহ্বায়ক অর্থনীতি বিভাগের প্রথম ব্যাচের শিক্ষার্থী রাফিয়া মকবুল ও সদস্য সচিব সমাজকর্ম বিভাগের পঞ্চম ব্যাচের শিক্ষার্থী নিতু দত্ত। 
শুরুতে পিকনিক কমিটির আহ্বায়ক রাফিয়া মকবুল নগর কর্তৃপক্ষের প্রদত্ত বাধ্যবাধকতা ও বিধিনিষেধের কারণে পিকনিকে অংশগ্রহণ করতে ইচ্ছুক সাবেক শিক্ষার্থীদের পিকনিকে অন্তর্ভূক্ত করতে না পারার জন্য দুঃখপ্রকাশ করেন।  
অনুষ্ঠানের সার্বিক তত্ত্বাবধানে ছিলেন- দেবাশীষ দেব চৌধুরী, জগতময় দাশ, নুরুজ্জামান বিশ্বাস, সেলিনা আক্তার চৌধুরী, সুস্মিতা হালদার, সাইফুল ইসলাম, মায়িদ চৌধুরী তনু, কাসেম খান, রশিদুল হাসান, মোহাম্মদ জিয়াউল ইসলাম, খালিদ হোসেন, সজিব বিশ্বাস, তৃষাণ দেব অভি, আশিস দাস, রিজভী জামান, নূরেন, জেরিন, প্রাণিনি, শানিকা, জয়িন, রুদ্র, আবির, অনিবার্ণ প্রমুখ।
শেষে পিকনিক কমিটির আহ্বায়ক রাফিয়া মকবুল অনুষ্ঠান সফল করার জন্য উপস্থিত সবাইকে ধন্যবাদ জানান। বিধিনিষেধের কারণে যারা অনুষ্ঠানে যোগ দিতে পারেননি ভবিষ্যতে তাদের নিয়ে আরও বড় পরিসরে এ ধরনের মিলনমেলা আয়োজনের আশা ব্যক্ত করে অনুষ্ঠান শেষ করা হয়।
উল্লেখ্য, শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের প্রাক্তন শিক্ষার্থীদের প্রাণের সংগঠন ‘সাস্টিয়ান কানাডা’ বছরের বিভিন্ন সময়ে  নানা অনুষ্ঠানের আয়োজন করে থাকে। এর মধ্যে রয়েছে পিকনিক, বাংলা নববর্ষ বরণ, ঈদ ও পুজা পুনর্মিলনি, ইফতার মাহফিল এবং বসন্তে বার বি কিউ পার্টি।


 

এ জাতীয় আরো খবর