রবিবার, সেপ্টেম্বর ২৬, ২০২১

মিশিগানে জন্মাষ্টমী উৎসবের ব্যাপক প্রস্তুতি

  • নিজস্ব প্রতিবেদক :
image

হ্যামট্রাম্যাক : আগামী ৩০ আগষ্ট ভগবান শ্রীকৃষ্ণের শুভ জন্মাষ্টমী। হিন্দু পুরান মতে, ভাদ্র মাসের শুক্ল পক্ষের অষ্টমী তিথিতে ভগবান শ্রীকৃষ্ণ জন্মগ্রহণ করেন। সনাতন ধর্মাবলম্বীদের বিশ্বাস, পাশবিক শক্তি যখন ন্যায়নীতি সত্য ও সুন্দরকে গ্রাস করতে উদ্যত হয়েছিল, তখন সেই শক্তিকে দমন করে মানব জাতির কল্যাণ এবং ন্যায়নীতি প্রতিষ্টার জন্য ভগবান শ্রীকৃষ্ণের আবির্ভাব ঘটেছিল। দুষ্টের দমন করতে এভাবেই যুগে যুগে ভগবান মানুষের মাঝে নেমে আসেন এবং সত্য ও সুন্দরকে প্রতিষ্টা করেন। সনাতন ধর্মাবলম্বীদের কাছে আনন্দঘন এই দিনটি উদযাপিত হয় নানান আয়োজনে। 

এদিকে মিশিগানের সর্বত্র বর্ণাঢ্য আয়োজনে ভগবান শ্রীকৃষ্ণের শুভ জন্মাষ্টমী পালনের প্রস্তুতি চলছে জোরেসোরে। ইতিমধ্যে ডেট্রয়েট দুর্গা টেম্পল, মিশিগান কালিবাড়ি, ইসকন ডেট্রয়েট, ইসকন ফার্মিংটন হিলসসহ মিশিগানের অন্যান্য ধর্মীয় প্রতিষ্টানগুলো বিস্তারিত কর্মসূচী ঘোষণা করেছে। কর্মসূচী অনুযায়ী অনুষ্টানগুলো চলবে এক থেকে চার দিন। এরমধ্যে উল্লেখযোগ্য কর্মসূচীর মধ্যে রয়েছে অভিষেক, বর্ণাঢ্য শোভাযাত্রা, ধর্মীয় নাটক, নৌকা বিলাস, ফায়ার ওয়ার্কস, সাংস্কৃতিক অনুষ্ঠান, নাম সংকীর্তন, ধর্ম সম্মেলন, লীলা কীর্তন, ভগবানের বাল্যকাল নিয়ে শিশু কিশোরদের অনুষ্ঠান। সাথে রয়েছে পরম সুস্বাদু অনুকল্প মহাপ্রসাদ। মূলত  জন্মাষ্টমীকে ঘিরে এখানে বিরাজ করছে উৎসব মুখর পরিবেশ। 

ইসকন ডেট্রয়েট
ইসকন ডেট্রয়েট  ভগবান শ্রীকৃষ্ণের শুভ জন্মাষ্টমী পালনে ব্যাপক কর্মসূচী হাতে নিয়েছে। ২৯ ও ৩০ আগষ্ট এই দুইদিনের  কর্মসূচিতে রয়েছে নাটক, নৌকা বিলাস, ফায়ার ওয়ার্কস, শিশুদের নিয়ে অনুষ্ঠান প্রভৃতি। দ্বিতীয় দিন মধ্য রাত পর্যন্ত  চলবে অনুষ্ঠান।


ডেট্রয়েট দুর্গা টেম্পল
ভগবান শ্রীকৃষ্ণের শুভ জন্মাষ্টমী উপলক্ষে ডেট্রয়েট দুর্গা টেম্পল আগামী শনি ও রোববার (২৮ ও ২৯ আগষ্ট) দুদিন ব্যাপী কর্মসূচী ঘোষণা করেছে। কর্মসূচী অনুযায়ী ২৮ আগষ্ট বিকেল ৫ টায়  হ্যামট্রাম্যাক  হাই স্কুলের পার্কিং লট থেকে বের হবে জন্মাষ্টমীর বর্ণাঢ্য শোভাযাত্রা, এটি বিভিন্ন সড়ক প্রদক্ষিণ করে একই স্থানে এসে শেষ হবে। রাতে শ্রীমদ্ভাগবত পাঠ, অভিষেক ও  জন্মাষ্টমীর শুভ অধিবাস। পরদিন রোববার ২৯ আগষ্ট ভোর ৬টা ৫০ মিনিট থেকে উদয়াস্ত কীর্তন। সকাল ১০ টায় শ্রীকৃষ্ণের পূজা, দুপুর ২টায় ভক্তদের মধ্যে প্রসাদ বিতরণ এবং রাত ৮টা ১১ মিনিটে দধিভান্ড ভাঙ্গন।

ইসকন ফার্মিংটন হিলস
ভগবান শ্রীকৃষ্ণের শুভ জন্মাষ্টমী উপলক্ষে ইসকন ফার্মিংটন হিলস ২৮ থেকে ৩১ আগষ্ট পর্যন্ত চারদিন ব্যাপী আনন্দ মেলায় থাকছে অনেকগুলো অনুষ্ঠানমালা। প্রতিদিন বিকেল রাত পর্যন্ত গৃহীত কর্মসূচীর মধ্যে থাকছে  কীর্তন, ম্যাজিক শো, গৌরা আরতি, সায়ান আরতি, বৈদিক ভিলেজ প্রদর্শনী,  সাংস্কৃতিক অনুষ্ঠান, রকমারী খাদ্যের স্টল, নাটক, অভিনব পোশাক প্রতিযোগিতা প্রভৃতি।

মিশিগান কালিবাড়ি, ওয়ারেন
বিভিন্ন কর্মসূচীর মধ্যে দিয়ে ওয়ানের সিটিতে অবস্থিত মিশিগান কালিবাড়ি আগামী ২৯ আগষ্ট রোববার ভগবান শ্রীকৃষ্ণের শুভ জন্মাষ্টমী পালন করবে।  কর্মসূচি বিকেল ৪ টায় শুরু হবে ।


 

এ জাতীয় আরো খবর