রবিবার, সেপ্টেম্বর ২৬, ২০২১

মিশিগানে জন্মাষ্টমী-র বর্ণাঢ্য শোভাযাত্রা

  • নিজস্ব প্রতিবেদক :
image

হ্যামট্রাম্যাক, ২৮ আগস্ট : বর্ণাঢ্য আয়োজন মিশিগানে অনুষ্ঠিত হলো ‘ভগবান শ্রীকৃষ্ণের জন্মাষ্টমী’র শোভাযাত্রা। হ্যামট্রাম্যাক হাই স্কুল প্রাঙ্গন থেকে শোভাযাত্রাটি শুরু হয়ে শহরের বিভিন্ন পথ পরিক্রমা করে একই স্থানে এসে শেষ হয়।

শ্রীকৃষ্ণের জন্মাষ্টমী উৎসব উপলক্ষে ডেট্রয়েট দুর্গা টেম্পল আজ শনিবার (২৮ আগস্ট) এ শোভাযাত্রার  আয়োজন করে। বিকেল থেকেই রাজ্যের বিভিন্ন সিটি থেকে নিজ নিজ যানবাহনে  করে ওই স্কুলের পার্কিং লটে শ্রীকৃষ্ণ ভক্তরা জড়ো হন। শোভাযাত্রা শুরুর প্রাক্কালে পার্কিং লট  শ্রীকৃষ্ণের বিশেষ পূজা অনুষ্ঠিত হয়। পূজায় পৌরহিত্য করেন ডেট্রয়েট দুর্গা টেম্পলের প্রিস্ট পারিন্দ্র চক্রবর্তী। এরপর ভক্তদের উদ্যেশ্যে সংক্ষিপ্ত বক্তব্য রাখেন হ্যামট্রাম্যাক সিটির প্রাইমারি নির্বাচনে নির্বাচনে বিজয়ী দুই বাংলাদেশি আমেরিকান কাউন্সিলম্যান আবু আহমেদ মুসা এবং মুহিত মাহমুদ। উপস্থিত ছিলেন মিশিগানের অন্যতম কমিউনিটি একটিভিষ্ট নাজেল হুদা, আরমানি আসাদসহ আরও অনেকে। 


বিকেল সাড়ে ৫টায় ঢাকঢোল, খোল-করতাল, কাসর ও শঙ্খ বাজিয়ে এবং নেচে-গেয়ে ভগবান শ্রীকৃষ্ণের কীর্ত্তন পরিবেশন করেন ভক্তরা। এতে শত শত মানুষ অংশ নেন। শোভাযাত্রা চলাকালে বিভিন্ন সড়কের দু’পাশের বাসা বাড়ি ও বিভিন্ন প্রতিষ্ঠানের সামনে দাড়িয়ে থাকেন বহু মানুষ। তারা হাত নাড়িয়ে শোভাযাত্রাকে স্বাগত জানান। শোভাযাত্রা ঘিরে নগরীর কয়েকটি সড়কের যান চলাচল নিয়ন্ত্রণ করে হ্যামট্রাম্যাক পুলিশ।


সনাতন হিন্দু ধর্মের প্রবর্তক ও প্রাণপুরুষ মহাবতার পরমেশ্বর ভগবান শ্রীকৃষ্ণের জন্মদিন উপলক্ষে মিশিগান রাজ্যের বিভিন্ন মন্দিরে নানা অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে। ইতিমধ্যে ডেট্রয়েট দুর্গা টেম্পল, মিশিগান কালিবাড়ি, ইসকন ডেট্রয়েট, ইসকন ফার্মিংটন হিলসসহ মিশিগানের অন্যান্য ধর্মীয় প্রতিষ্টানগুলো বিস্তারিত কর্মসূচী ঘোষণা করেছে। কর্মসূচী অনুযায়ী অনুষ্টানগুলো চলবে এক থেকে চার দিন। এরমধ্যে উল্লেখযোগ্য কর্মসূচীর মধ্যে রয়েছে অভিষেক, বর্ণাঢ্য শোভাযাত্রা, ধর্মীয় নাটক, নৌকা বিলাস, ফায়ার ওয়ার্কস, সাংস্কৃতিক অনুষ্ঠান, নাম সংকীর্তন, ধর্ম সম্মেলন, লীলা কীর্তন, ভগবানের বাল্যকাল নিয়ে শিশু কিশোরদের অনুষ্ঠান। সাথে রয়েছে পরম সুস্বাদু অনুকল্প মহাপ্রসাদ। মূলত জন্মাষ্টমীকে ঘিরে এখানে বিরাজ করছে উৎসব মুখর পরিবেশ। 


 

এ জাতীয় আরো খবর