রবিবার, সেপ্টেম্বর ২৬, ২০২১

সংস্কারে মূল আকর্ষণ ফিরে আসবে পালমার পার্কের আইকনিক বাতিঘর

  • সুপ্রভাত মিশিগান ডেস্কঃ
image

ঐতিহাসিক পালমার পার্ক বাতিঘরের সংস্কারের বিষয়ে কথা বলছেন পিপল ফর পামার পার্কের পার্কের বোর্ড প্রেসিডেন্ট রোশেল ই লেন্টো/Photo : Clarence Tabb Jr, The Detroit News.  

ডেট্রয়েট, ১ সেপ্টেম্বর : উত্তর -পশ্চিম ডেট্রয়েটের একটি আইকনিক বাতিঘর আবার জ্বলজ্বল করবে। ১৮০০-এর দশকের শেষের আলংকারিক কাঠামোটি ডেট্রয়েটের পালমার পার্কে লেক ফ্রান্সিসের পাশে দাঁড়িয়ে আছে এবং ৫৫ হাজার ডলারে এর সংস্কার কাজ চলছে। দ্য পিপল ফর পামার পার্ক সাইটটির উন্নতকরণের তদারকি করছে। ১৮৯৩ সালে প্রাক্তন মার্কিন সিনেটর থমাস পালমার কর্তৃক শহরকে এই বাতিঘর দান করেছিলেন যা ২০১১ সাল থেকে বন্ধ রয়েছে।
আমরা আমাদের ইতিহাসের প্রথম দিকে যা করেছি তা ছিল পুরো পার্কের জন্য একটি মাস্টার প্ল্যান তৈরি করা, ”পার্ককে বন্ধের হাত থেকে বাঁচাতে ২০১১ সালে তৈরি ১৮ সদস্যের গ্রুপের সভাপতি রোশেল লেন্টো এই কথা বলেন। " তিনি বলেন, আমরা নিয়মতান্ত্রিকভাবে অনেকগুলি পুনরুদ্ধারের কাজ করছি।" ২৯৬ একর পার্কের জন্য বাতিঘর প্রকল্পটি সর্বশেষ। গত দশকে খেলার মাঠ এবং ১৩৫ বছরের পুরনো লগ কেবিন সংস্কার করা হয়েছে।
লেন্টো বলেছিলেন যে চার বছর আগে পর্যন্ত এটি অচল ছিল, যখন একজন অজ্ঞাতনামা দাতা এটি পুনরুদ্ধারের জন্য অর্থ সরবরাহ করেছিলেন। এতে আমাদের ঐতিহাসিক কাঠামোটি বাঁচিয়ে রাখার সুযোগ পাই।
তিনি বলেন,"আমরা যা করছি তা হুবহু সেভাবেই ছিল।" পুনরুদ্ধারের কাজ সম্পন্ন করার জন্য শহর ভিত্তিক কারিগরি চুক্তি করা হয়েছিল। মালিক শেন ওভারবে বাতিঘরটিকে "ডেট্রয়েটের একটি আইকনিক ছোট্ট বিল্ডিং" বলে মনে করেন।
প্রতিষ্ঠানটির স্পট মেরামত, ভিত্তি ঠিক করা, পচা কাঠ অপসারণ এবং নতুন জানালা যুক্ত করছে। এটি লাল, সাদা এবং নীল এলইডি লাইট আলোকিত করার জন্য পানির নিচে বিদ্যুৎ প্রবাহ করছে। এরপরে পুরো হ্রদটি সংস্কার করা হচ্ছে।
"আমাদের জাতীয় মাছ ও বন্যপ্রাণী ফাউন্ডেশন থেকে ৩, ০০০০০ ডলার অনুদান রয়েছে এবং আমরা ডেট্রয়েট শহরের সাথে অংশীদারিত্ব করছি," লেন্টো বলেছিলেন। "এটি একটি খুব বড় উদ্যোগ।" এই প্রকল্পের মধ্যে হ্রদ পরিষ্কার করা এবং উপকূলরেখা উন্নত করা অন্তর্ভুক্ত থাকবে বলে তিনি জানান। পার্ক জুড়ে অন্যান্য উন্নয়ন কাজও হবে যেমন হ্যান্ডবল কোর্ট পুনর্নির্মাণ অন্তর্ভুক্ত, যা মিশিগান হ্যান্ডবল এসোসিয়েশন তহবিলের সহায়তায় হচ্ছে; ইউএস টেনিস অ্যাসোসিয়েশনের সহায়তায় টেনিস কোর্ট পুনরুজ্জীবিত করা হয়েছে।

১৮৮৫ সালে লগ কেবিনটি পামার পার্কে প্রাক্তন সিনেটর টমাস ডব্লিউ পামার এবং তার স্ত্রী লিজি মেরিল পালমার এর উদ্যোগে নির্মিত হয়েছিল/Photo : Todd McInturf, The Detroit News.

পালমার এবং তার স্ত্রী লিজির জন্য ১৮৮৫ সালে নির্মিত লগ কেবিনটি স্বেচ্ছাসেবীদের ৬৫০০০ ডলারের অনুদানে বেশি অংশে পুনরুদ্ধার করা হয়েছে। ডেট্রয়েট কয়েক বছর আগে একটি নতুন সিডার শেক ছাদ স্থাপন, ভিত্তি স্থিতিশীল এবং বহিরাগত কাঠের লগগুলির মধ্যে মর্টার উন্নত করতে প্রায় ৪,০০০০০ ডলার ব্যয় করেছে। লেন্টো প্রথম ১৯৯২ সালে পালমার উডসে চলে আসেন এবং পালমার ফর পালমার পার্কের প্রতিষ্ঠাতা সদস্য ছিলেন। "আমার মনে আছে আমার স্বামীকে বেলছি,'এই বড় পার্কের কাছে বাস করা এবং সেখানে বাচ্চাদের নিয়ে যেতে পারাটা খুব চমৎকার হবে,'" তিনি বলেছিলেন, কিন্তু তার প্রথম সফর নিরুৎসাহিত ছিল। "আমি কখনই ফিরে যাইনি," তিনি বলেছিলেন । লেন্টো বলেছিলেন যে অবৈধ কার্যকলাপ এবং বাচ্চাদের খেলার উপযুক্ত জায়গা না থাকায় তাকে বছরের পর বছর ধরে পার্ক থেকে দূরে রাখা হয়েছে। পার্কটি পুনরুদ্ধার করুন, '' সে বলল।
ডেট্রয়েট ঐতিহাসিক সোসাইটির কিউরেটর ইমেরিটাস জোয়েল স্টোন বলেন, বাতিঘরটি একটি "কৌতূহল" এবং তিনি খুশি যে দলটি কাঠামোটি পুনরুদ্ধার করছে। স্টোন বলেন, পুনর্নির্মাণ "সেই প্রতিবেশী পদ্ধতির জন্য ঝুঁকি বাড়ায় এবং প্রোফাইল বাড়ায়"। পার্কটি প্রতিষ্ঠিত হয়েছিল যখন পালমার শহরকে ১৪০ একর দান করেছিল এই শর্তে যে সেখানে বন সংরক্ষিত থাকবে।
পালমার ১৮৮৩ থেকে ১৮৮৯ পর্যন্ত কংগ্রেসে তার ছয় বছরের সময়কালে নারীদের ভোটাধিকার এবং অভিবাসন বিধিনিষেধের জন্য লড়াই করেছিলেন এবং পিপল ফর পালমার পার্ক অনুসারে, "সকলের জন্য সমান অধিকার, কারও জন্য বিশেষ অধিকার নয়" এই উক্তিটি পালমারের। এই দম্পতি ছিলেন ডেট্রয়েট ইনস্টিটিউট অফ আর্টসের প্রতিষ্ঠাতা এবং পালমার ছিলেন জাদুঘরের প্রথম প্রেসিডেন্ট। পামার ১৯১৩ সালে একটি গাড়ি দুর্ঘটনার সাথে সম্পর্কিত আঘাতের কারণে মারা যান। ১৯১৬ সালে তার স্ত্রী মারা যান।
পার্কের চারপাশে প্রতিদিন তিন মাইল হাঁটার সময়, লেন্টো বলেছিলেন যে তিনি পার্কে বাচ্চাদের খেলা দেখছেন, ক্রীড়াবিদরা টেনিস কোর্টে অনুশীলন করছেন এবং লোকেরা যোগব্যায়াম করছেন। তিনি বলেন, অবৈধ কার্যকলাপ পার্কের অধিকাংশ স্থান থেকে অদৃশ্য হয়ে গেছে। পার্ক সম্পর্কে তার অনুভূতি ১৯৮৯ সালের চলচ্চিত্র "ফিল্ড অফ ড্রিমস" এর একটি লাইন অনুকরণ করে। "সেই চলচ্চিত্রের একটি উক্তি হল 'যদি আপনি এটি নির্মাণ করেন, তারা আসবে,'" তিনি বলেছিলেন। "এটাই হচ্ছে।"

Source & Photo: http://detroitnews.com


 

এ জাতীয় আরো খবর