রবিবার, সেপ্টেম্বর ২৬, ২০২১

হেনরি ফোর্ড হেলথ সিস্টেমের বিরুদ্ধে ৫১ কর্মচারীর মামলা

  • সুপ্রভাত মিশিগান ডেস্কঃ
image

গত ১২ এপ্রিল, ২০২০ সালে করোনাভাইরাস মহামারীর মধ্যে স্বাস্থ্যসেবা কর্মীদের সম্মান জানাতে ডেট্রয়েটের হেনরি ফোর্ড হাসপাতালের উপর দিয়ে ব্লু অ্যাঞ্জেলস উড়ে যায়/Photo : Max Ortiz, The Detroit News.

ডেট্রয়েট, ৯ সেপ্টেম্বর : হেনরি ফোর্ড হেলথ সিস্টেমের ৫১ জন কর্মচারী টিকা সম্পূর্ণ করতে শুক্রবারের সময়সীমার আগে ভ্যাকসিন আদেশ নিয়ে হাসপাতাল ব্যবস্থার বিরুদ্ধে বিরুদ্ধে মামলা করছে। ডেট্রয়েট ইউএস ডিস্ট্রিক্ট কোর্টে সোমবার দায়ের করা মামলায় যুক্তি দেওয়া হয়েছে যে কর্মীরা ভ্যাকসিন নিলে নিজেদেরকে "সম্ভাব্য ক্ষতি এবং মৃত্যুর" মুখোমুখি করবে এবং ভ্যাকসিন অ্যাডভার্স ইভেন্ট রিপোর্টিং সিস্টেম থেকে মৃত্যু এবং আঘাতের তথ্য উল্লেখ করে ভ্যাকসিন পেতে তাদের অনীহা সমর্থন করছে।

ডেট্রয়েটভিত্তিক হেনরি ফোর্ডের নীতিতে বলা হযেছে, কর্মচারীরা শুক্রবারের মধ্যে ভ্যাকসিন না নিলে তাদের চাকরি থেকে সাসপেন্ড করা হবে এবং পহেলা অক্টোবরের মধ্যে না নিলে চাকরিচ্যুত করা হবে। মামলায় বলা হয়েছে, "চাকরি অব্যাহত রাখার শর্ত হিসেবে বাধ্যতামূলক কোভিড -১৯ ভ্যাকসিন নেওয়ার পদক্ষেপ অসাংবিধানিক এবং বাদীরা এর মাধ্যমে আর্থিক ক্ষতির মুখে পড়বে। এছাড়া বাদী এর মাধ্যমে শারীরিকভাবেও ক্ষতির মুখে পড়তে পারে। সাবেক প্রেসিডেন্ট বারাক ওবামার আমলে নিয়োগ পাওয়া মার্কিন ডিস্ট্রিক্ট জজ টেরেন্স বার্গ হেনরি ফোর্ডের নীতি বাস্তবায়নের বিষয়টি অবিলম্বে থামানোর অনুরোধের বিষয়ে শুক্রবার শুনানি করবেন।
"আমরা আত্মবিশ্বাসী যে টিকা হল কোভিড -১৯ মহামারীর বিরুদ্ধে আমাদের সকলের সবচেয়ে শক্তিশালী হাতিয়ার," স্বাস্থ্য ব্যবস্থায় এই দাবি করেছে। মামলাটিতে জড়িত ৫১ জন কর্মচারীর মধ্যে অনেকেই নিবন্ধিত নার্স, যাদের সংকট হাসপাতালে রয়েছে। গত মাসে হাসপাতালের চিফ অপারেটিং অফিসার বব রিনি বলেছিলেন যে হাসপাতালে নার্স সংকট রয়েছে।
মামলাটি যুক্তি দেয় যে নীতিটি কর্মীদের সংবিধানের ১৪তম সংশোধনীর শারীরিক সুস্থতা এবং ব্যক্তিগত স্বায়ত্তশাসনের অধিকার লঙ্ঘন করে। মামলাটি যুক্তি দেয় যে চিকিৎসা ব্যবস্থাকে অস্বীকার করা একটি "মৌলিক অধিকার"। ১৯০৫ সালে জ্যাকবসনের সিদ্ধান্ত, প্রায় ভ্যাকসিন ম্যান্ডেটের বৈধতা সমর্থন করার জন্য উদ্ধৃত করা হয়েছিল। ১০০ বছরেরও বেশি আগে এই সিদ্ধান্ত নেওয়া হয়েছিল যা একটি ফৌজদারি মামলা থেকে উদ্ভূত এবং এটি সিদ্ধান্ত নেওয়ার পর থেকে এক শতাব্দীরও বেশি সময় ধরে "উল্লেখযোগ্যভাবে বাতিল" হয়েছে। গত জুন মাসে টেক্সাসের ফেডারেল ডিস্ট্রিক্ট জজ একজন নার্সের মামলা বাতিল করার পর ১৫০ জনেরও বেশি কর্মচারী হাসপাতাল সিস্টেম হিউস্টন মেথডিস্ট থেকে বরখাস্ত হন বা চাকরিচ্যুত হন। এক মাসেরও কম সময় পরে, মার্কিন বিচার বিভাগ একটি আইনী মতামতে অভিমত ব্যক্ত করে যে খাদ্য, ওষুধ এবং প্রসাধনী আইন সত্তাগুলিকে ভ্যাকসিনের আদেশ আরোপ করতে বাধা দেয় না, যার মধ্যে রয়েছে যখন একটি ভ্যাকসিনের কেবল জরুরী ব্যবহারের অনুমোদন থাকে। রাষ্ট্রীয় তথ্য অনুসারে, মিশিগানে ১২ বছরের বেশি বয়সের প্রায় ৫৬%বা প্রায় ৪.৮মিলিয়ন মানুষ সম্পূর্ণরূপে টিকা দেওয়া হয়।

Source & Photo: http://detroitnews.com

 


 

এ জাতীয় আরো খবর