রবিবার, সেপ্টেম্বর ২৬, ২০২১

ভারতে উৎপাদন কার্যক্রম বন্ধ করবে ফোর্ড

  • সুপ্রভাত মিশিগান ডেস্কঃ
image

ডিয়ারবর্নস্থ ফোর্ড মোটর কোম্পানির হেড কোয়াটার্স/Photo : Daniel Mears, The Detroit News.

ডিয়ারবর্ন, ১০ সেপ্টেম্বর : ফোর্ড মোটর কোম্পানি ভারতে উৎপাদন কার্যক্রম বন্ধ করবে। এটা এমন একটি বাজার যেখানে গত ১০ বছরে ২ বিলিয়ন ডলার লোকসান হয়েছে। এটা বন্ধ হলে প্রায় ৪ হাজার কর্মচারীর কর্মসংস্থানে প্রভাব ফেলবে এবং পুনর্গঠনের চার্জ ২ বিলিয়ন ডলার বহন করবে। 
ডিয়ারবর্ন ভিত্তিক গাড়ি নির্মাতা প্রতিষ্ঠানটি পুরোপুরি ভারত থেকে চলে যাচ্ছে না।  এটি চেন্নাই ভিত্তিক বেতনভোগী কর্মীদের একটি দলকে "উল্লেখযোগ্যভাবে" সম্প্রসারিত করার পরিকল্পনা করেছে এবং বিশ্বের অন্যতম বৃহত্তম গাড়ির বাজারে গাড়ি বিক্রি চালিয়ে যাবে।
এই পদক্ষেপটি সিইও জিম ফার্লির অধীনে কোম্পানির জন্য একটি বৃহত্তর পরিবর্তন পরিকল্পনার অংশ। এই সিদ্ধান্ত নেওয়ার কারণ হচ্ছে ফোর্ড বৈদ্যুতিক যানবাহনের দিকে ঝুঁকছে। এ নিয়ে প্রতিযোগিতাও শুরু হয়েছে। ২০২৫ সালের মধ্যে ফোর্ড এই খাতে ৩০ বিলিয়ন ডলার ব্যয় করার ঘোষণা দিয়েছে।
"আমাদের ফোর্ড+ পরিকল্পনার অংশ হিসাবে, আমরা দীর্ঘমেয়াদে একটি টেকসই লাভজনক ব্যবসা  করতে এবং আমাদের মূলধন বরাদ্দ করার জন্য এলাকা ভিত্তিক প্রয়োজনীয় পদক্ষেপ নিচ্ছি এবং সঠিক এলাকায় সঠিক কাজটি করার চেষ্টা করছি বলে ফার্লি গতকাল বৃহস্পতিবার (৯ সেপ্টেম্বর) এক বিবৃতিতে এই পদক্ষেপের ঘোষণা দেন।
চতুর্থ প্রান্তিকের মধ্যে ফোর্ড তার সানন্দ ভেহিকেল এবং ইঞ্জিন অ্যাসেম্বলি প্লান্টে  যানবাহন তৈরি বন্ধ করার পরিকল্পনা করেছে। চেন্নাই প্লান্টে যানবাহন ও ইঞ্জিন উৎপাদন ২০২২ সালের দ্বিতীয় ত্রৈমাসিকে শেষ হওয়ার কথা।
সানন্দ প্ল্যান্টে ৫০০ এরও বেশি কর্মচারী, যারা রেঞ্জার পিকআপ ট্রাকের জন্য ইঞ্জিন তৈরি করে এবং প্রায় ১০০ জন কর্মী যারা যন্ত্রাংশ বিতরণ এবং গ্রাহক পরিষেবা সমর্থন করে, তারা থাকবে। কোম্পানি রপ্তানির জন্য কিছু ইঞ্জিনের উৎপাদন চালিয়ে যাবে এবং ভারতে গ্রাহকদের জন্য যন্ত্রাংশ, পরিষেবা এবং ওয়ারেন্টি পরিষেবা বজায় রাখবে।  ফোর্ড বিজনেস সলিউশনস টিমকেও সম্প্রসারিত করার পরিকল্পনা করছে, যেখানে বর্তমানে ভারতে ১১০০০ এরও বেশি কর্মচারী রয়েছে। সফটওয়্যার ডেভেলপমেন্ট, ডেটা সায়েন্স, রিসার্চ অ্যান্ড ডেভেলপমেন্ট, ফিন্যান্স এবং অ্যাকাউন্টিংয়ের মতো নতুন চাকরির পরিকল্পনা করা হয়েছে বলে অটোমেকার একটি সংবাদ বিজ্ঞপ্তিতে জানিয়েছে। ফার্লি বলেন, ভারত আমাদের জন্য কৌশলগতভাবে গুরুত্বপূর্ণ এবং আমাদের ক্রমবর্ধমান ফোর্ড বিজনেস সলিউশন টিমের জন্য ধন্যবাদ, বিশ্বব্যাপী ফোর্ডের জন্য একটি বড় এবং গুরুত্বপূর্ণ দিক হিসেবে কাজ করবে।

Source & Photo: http://detroitnews.com


 

এ জাতীয় আরো খবর