রবিবার, সেপ্টেম্বর ২৬, ২০২১

মিশিগানে করোনার সংক্রমণ দ্রুত বাড়ছে : সবাইকে মাস্ক পরার পরামর্শ সিডিসির

  • সুপ্রভাত মিশিগান ডেস্কঃ
image

ছবি : পিক্সাবে

ল্যান্সিং, ১৪ সেপ্টেম্বর : কোভিড-১৯ এর সংক্রমণের হার পুরো রাজ্য জুড়ে দ্রুত হারে বাড়ছে। তাই রোগ নিয়ন্ত্রণ ও প্রতিরোধ কেন্দ্র (সিডিসি) সমস্ত মিশিগানবাসীকে জনসমক্ষে এবং ঘরের মধ্যে মাস্ক পরার পরামর্শ দিয়েছে। সোমবার পর্যন্ত মিশিগানের প্রতিটি কাউন্টিতে হয় "উল্লেখযোগ্য" বা "উচ্চ" স্তরের সংক্রমণ ঘটছে যার ফলে সিডিসি সুপারিশ করে যে লোকেরা ঘরের ভিতরে বা বাইরে, যদি সামাজিক দূরত্ব সম্ভব না হয় মাস্ক পরা অব্যাহত রাখতে হবে তা সেই টিকা দেওয়া হোক বা না দেওয়া হোক।

কিছু কাউন্টিতে শ্রমিক দিবসের ছুটির আগে-পরে এক দিনের জন্য ক্ষণস্থায়ীভাবে "মাঝারি" সংক্রমণে নেমে আসে। "কম" বা "মাঝারি" সংক্রমণের জায়গায় মাস্ক পরাটা জরুরি নয়। কিন্তু গত কয়েক সপ্তাহ ধরে একাধারে করোনা ভাইরাসের সংক্রমণ উচ্চহারে বাড়ায় সবাইকে মাস্ক পরার নির্দেশনা দেওয়া হয়েছে।
ছয় সপ্তাহ আগে মিশিগানে সংক্রমণের হার উল্লেখযোগ্য ছিল না। জুলাইয়ের শেষে এবং আগস্টের শুরুতে রাজ্যের ৮৩ টি কাউন্টির অর্ধেকেরও বেশিতে কম বা মাঝারি সংক্রমণ ছিল। কিন্তু ডেল্টা ভ্যারিয়েন্টের জন্য সংক্রমণ দ্রুত বৃদ্ধি পেয়েছে। সিডিসি বলেছে যে এটি আগের রূপগুলির চেয়ে দ্বিগুণ সংক্রামক। রাজ্য জুড়ে চিকিৎসকরা মানুষকে সংক্রমণের হার কমিয়ে আনার উপায় হিসেবে টিকা দেওয়ার পরামর্শ দিয়েছেন। এটির তাৎক্ষণিক প্রভাব নেই, কারণ একজন ব্যক্তিকে পুরোপুরি টিকা দেওয়ার জন্য ছয় সপ্তাহ সময় লাগতে পারে, কিন্তু মাস্ক পরার কাজটি অব্যাহত রাখা গেলে সংক্রমণের হার উল্লেখযোগ্যভাবে কমিয়ে আনা সম্ভব বলে জানিয়েছেন ডা: জাস্টিন স্ক্রজিনস্কি যিনি অভ্যন্তরীণ মেডিসিন চিকিৎসক।
মোট, আমেরিকার ৯৬.৮৩ % কাউন্টিতে যথেষ্ট বা উচ্চ সংক্রমণ হার রয়েছে। বেশিরভাগ রাজ্যের প্রায় প্রতিটি কাউন্টিতে উচ্চ সংক্রমণ হিসাবে বিবেচিত হচ্ছে, যার মধ্যে বেশ কয়েকটি যা একচেটিয়াভাবে উচ্চ সংক্রমণ এবং কয়েক সপ্তাহ ধরে সেটা অব্যাহত ছিল। মিশিগানে এখনও সেই তুলনায় কম। একাধিক গবেষণায় দেখা গেছে যে অনেক লোকের জন্য ভ্যাকসিন অসুস্থ হলে তা কতোটা গুরুতর বা কম গুরুতর হবে তা নির্ধারণ করে। অর্থাৎ টিকা নেওয়া থাকলে করোনায় আক্রান্ত হলেও অসুস্থতার মাত্রা খুব বেশি হয় না। গত সপ্তাহে শুক্রবার সিডিসি কর্তৃক প্রকাশিত একটি নতুন গবেষণায় ইঙ্গিত দেওয়া হয়েছে যে যারা সম্পূর্ণভাবে টিকা নেয়নি তাদের কোভিড -১৯ এ আক্রান্ত হওয়ার সম্ভাবনা পাঁচগুণ বেশি, হাসপাতালে ভর্তি হওয়ার সম্ভাবনা ১০ গুণ বেশি এবং সম্পূর্ণরূপে টিকা দেওয়া মানুষদের তুলনায় টিকা না নেওয়া ব্যক্তিরা ১০ গুণ বেশি মারা যায়।

Source : http://detroitnews.com


 

এ জাতীয় আরো খবর