শনিবার, অক্টোবর ২৩, ২০২১

‘ডেট্রয়েটে পানি নিষ্কাশন সমস্যা সমাধানে ২.২ বিলিয়ন ডলার প্রয়োজন’

  • সুপ্রভাত মিশিগান ডেস্কঃ
image

ম্যাকিনাক পলিসি কনফারেন্সে ডেট্রয়েটের মেয়র মাইক ডুগান, পাশে ডিডব্লিউএসডি পরিচালক গ্যারি ব্রাউন/Photo : Max Ortiz, The Detroit News.

ম্যাকিনাক আইল্যান্ড, ২৩ সেপ্টেম্বর : ডেট্রয়েট শহরের পানি বিভাগ নিষ্কাশন সমস্যা সমাধানে নিচু এলাকার হাজার হাজার বাড়ি পরিদর্শন করতে চায়। কারণ এটি শহরের ঝড়ের পানি নিষ্কাশনের অবকাঠামো মেরামত করতে ২.২ বিলিয়ন ডলারের প্রস্তাবনা নিয়ে কাজ করছে। ডেট্রয়েটের মেয়র মাইক ডুগান এবং ডেট্রয়েটের পানি ও পয়:নিষ্কাশন বিভাগের পরিচালক গ্যারি ব্রাউন বলেন, ঘরবাড়ি পরিকল্পনা, যা "হার্ডেনিং দ্য বেজমেন্টস" নামে  পরিচিত এর অধীনে ২০,০০০ পরিবারের সমস্যা নিয়ে কাজ শুরু হবে যারা গত জুনে বন্যার মোকাবিলা করেছিলেন। তাদের বাড়ির বেসমেন্টও ডুবে গিয়েছিল।
ডুগানের প্রশাসন ২.২ বিলিয়ন ডলারের ঝড়ের পানির অবকাঠামো প্রস্তাবে কাজ করায় সাময়িক সংশোধনগুলি চালু হবে বলে আশা করা হচ্ছে। জুনের শেষের দিকে মুষলধারে বৃষ্টির কারণে শহরের অংশগুলি মারাত্মকভাবে ক্ষতিগ্রস্ত হয়েছিল, যেমন ডিয়ারবর্ন এবং ডিয়ারবর্ন হাইটসসহ কিছু প্রতিবেশী এবং গ্রোস পয়েন্টে এর কিছু সম্প্রদায়। বৃষ্টিতে হাজার হাজার বেসমেন্ট, আশেপাশের রাস্তা এবং ফ্রিওয়ে প্লাবিত হয়েছিল, যার ফলে একটি ফেডারেল দুর্যোগ ঘোষণা করা হয়েছিল।
ম্যাকিনাক পলিসি কনফারেন্সে সাক্ষাৎকারের সময় ডুগান বুধবার দ্য ডেট্রয়েট নিউজকে বলেন, "ড্রেন থেকে যে নর্দমা উঠে আসছে তা ধারণার চেয়েও অনেক বড় সমস্যা।" নদী, এবং ডিয়ারবর্ন সীমান্তের কাছে রুজ নদীর পশ্চিম দিকেই বেশি প্লাবিত হয় উল্লেখ করে ডুগান বলেন, "এর ফলে শহরের ১০ শতাংশ প্রভাবিত হয়। শহরের উচ্চ স্তরের অংশে সমস্যা ছিল না কিন্তু প্রতিবার বৃষ্টি হলে রাস্তা থেকে পানি নিচু এলাকার বাড়িগুলো ডুবে যায়। "


গতকাল ২২ সেপ্টেম্বর বুধবার দ্য গ্র্যান্ড হোটেলে ম্যাকিনাক পলিসি কনফারেন্সে ডিডব্লিউএসডি পরিচালক গ্যারি ব্রাউন-র সাথে কথা বলছেন রিপোর্টার সারা রাহাল/Courtesy of Vickie Thomas.

মেয়র বলেন, বাড়িতে চেক ভালভ যুক্ত করলে নর্দমা বন্ধ হয়ে যাবে কারণ নর্দমাগুলি বুদবুদ হতে শুরু করে এবং এটি বেসমেন্টে পৌঁছাতে বাধা দেয়। ভালভের দাম প্রায় ২৫ ডলার এবং এটি কার্যকর বলে প্রমাণিত হয়েছে, ডুগান বলেছিলেন। তিনি বলেন, সাম্প পাম্পগুলি, যা ইনস্টল করতে কয়েকশ ডলার খরচ হবে, যদি বাড়ির বাইরে থেকে পানি প্রবেশ করে তাহলে সেগুলো যোগ করা হবে। "তারপরে, আমাদের পূর্ব এবং পশ্চিম দিক থেকে কিছু বড় পাইপের ব্যবস্থা থাকা দরকার যা ঝড়ের সময় এটি সরাসরি নদীতে প্রেরণ করে।"

ডুগান বলেন, মিশিগান পরিবহন বিভাগ আন্ডারপাস পাম্প করার জন্য একটি ভাল ব্যবস্থায় কাজ করছে যেখানে প্রথম বন্যা হয়। দ্য গ্রেট লেকস ওয়াটার অথরিটি পাম্পগুলি কাজ করার দায়িত্বে রয়েছে এবং ডেট্রয়েট বাড়িতে বন্যা রোধে কাজ করছে। ভালভ বা পাম্প যুক্ত করার জন্য শহরটি এখনও বাড়িতে যাওয়া শুরু করেনি। কর্মকর্তারা তহবিল এবং শীতের আগে কাজ শুরু করতে একটি প্রকল্প পরিকল্পনা চূড়ান্ত করতে কাজ করছেন।

ডুগান উল্লেখ করেছেন যে ডিয়ারবর্ন এলাকার ঝড়ের পানির কিছু অংশ নদীর দিকে পরিচালিত করার পরিকল্পনা নিয়ে কাজ করছে এবং "আমরা পূর্ব দিকেও এটি করতে যাচ্ছি।" নর্দমার পানি থেকে ঝড়ের পানিকে আলাদা করার দীর্ঘমেয়াদী সমাধান প্রায় ২.২ বিলিয়ন ডলার লাগবে এবং এই কাজে হারতে দেওয়া যাবে না। আমাদের বাসিন্দারা এটি বহন করতে পারে না," ব্রাউন দ্য নিউজকে বলেন, এই প্রকল্পের অর্থায়নের জন্য শহরকে ফেডারেল বা রাজ্যের সাহায্যের প্রয়োজন। "
মিশিগান আইনসভা বুধবার একটি ব্যয় বাজেট পাস করেছে যার মধ্যে রয়েছে ভারী বৃষ্টিপাতের মধ্যে রাজ্যের পানি এবং জলবায়ু স্থিতিস্থাপকতা প্রকল্পগুলির জন্য ১০.৫ ডলার। ১৯৫০-এর দশকে ওকল্যান্ড এবং ম্যাকোম্ব কাউন্টিতে সিস্টেমগুলি পৃথকভাবে নির্মিত হয়েছিল এবং ১৮০০ এর দশকে নির্মিত ডেট্রয়েটের সিস্টেমের সাথে তুলনা করা যায় না।"
দ্য গ্রেট লেকস ওয়াটার অথরিটি মেট্রো ডেট্রয়েটে স্টর্ম ওয়াটার সিস্টেমের তাদের অংশ ঠিক করতে ২০০ মিলিয়ন ডলার বিনিয়োগ করছে। এটি প্রতি বছর  ডিডব্লিউেএসডিকে ৫০ মিলিয়ন ডলার প্রদান করে। ব্রাউন বলেন, "বাস্তবে, আমি চার বছরে  ৫০০ মিলিয়ন ডলার ঋণ নিয়েছি, আমি সিস্টেম উন্নত করার জন্য একটি মূলধন উন্নত করার পরিকল্পনা তৈরি করি এবং আমি আমার ৫০ মিলিয়ন ডলার লিজের ১৪ মিলিয়ন ডলার দিয়ে এটি পরিশোধ করি।

Source & Photo: http://detroitnews.com

 

 


এ জাতীয় আরো খবর