শনিবার, অক্টোবর ২৩, ২০২১

আইএসকে সমর্থনের অভিযোগে ল্যান্সিংয়ের বাসিন্দাকে ১৩০ মাসের কারাদন্ড

  • সুপ্রভাত মিশিগান ডেস্কঃ
image

ল্যান্সিং, ২৪ সেপ্টেম্বর : ইসলামিক স্টেটে যোগ দিতে এক আত্মীয়কে সহায়তা করার অভিযোগে ল্যান্সিংয়ের এক বাসিন্দাকে ১৩০ মাসের কারাদন্ড দেওয়া হয়েছে এবং ফেডারেল কারাগারে পাঠানো হয়েছে।  কর্মকর্তারা এই তথ্য জানিয়েছেন।

২৮ বছর বয়সী মোহাম্মদ সালাত হাজী আইএসকে সহায়তা দেওয়ার ষড়যন্ত্রের জন্য জুন মাসে দোষ স্বীকার করেছিলেন। আইএস একটি বিদেশী সন্ত্রাসী সংগঠন হিসেবে স্বীকৃত। গ্রুপের জঙ্গিদের সমর্থন করার অভিযোগে তার এবং তার পরিবারের দুই সদস্যের বিরুদ্ধে দুই বছর আগে অভিযোগ আনা হয়েছিল।
২১ জানুয়ারি, ২০১৯ তারিখে, এফবিআই -এর বিশেষ এজেন্ট এবং তার যৌথ সন্ত্রাসবাদী টাস্ক ফোর্সের সদস্যরা হাজিকে গ্র্যান্ড  র্যাপিডসের জেরাল্ড আর ফোর্ড আন্তর্জাতিক বিমানবন্দরে গ্রেপ্তার করে যখন তিনি তার চাচাতো ভাই মিউজ আব্দিকাদির মিউজকে প্রথম ফ্লাইটে চেক-ইন করতে সাহায্য করেন। আইএসে যোগদানের লক্ষ্য নিয়ে সোমালিয়ার মোগাদিসু যাওয়ার পথে তাদের গ্রেপ্তার করা হয়। আইএস-এ যোগদানের একাধিক গন্তব্যস্থল রয়েছে।
আইএসকে উপাদানগত সহায়তা দেওয়ার ষড়যন্ত্রের জন্য মিউজির ভাই মাহমুদকেও গ্রেপ্তার করা হয়েছিল। যুক্তরাষ্ট্রের বিচার বিভাগ জানিয়েছে, তিনজনই কেনিয়ায় জন্মগ্রহণকারী এবং ল্যান্সিংয়ে বসবাসকারী মার্কিন নাগরিক ছিলেন। ফৌজদারি অভিযোগ অনুসারে, এফবিআই ২০১৬ সালের প্রথম দিকে তাদের ট্র্যাক করা শুরু করে, যখন ব্যুরো মেহমুদ মিউজের ফেসবুক পেজে ফটো, ভিডিও, এবং বিবৃতি এবং মন্তব্য পায় যা আইএসআইএস মতাদর্শের ছিল এবং এটা ছিল হিংস্র ও চরমপন্থী প্রচার।"
একজন গুপ্তচর এফবিআই কর্মচারী আইএস রিক্রুটার হিসেবে নিজেকে প্রকাশ করে ২০১৭ সালে অ্যাকাউন্টের মাধ্যমে মিউজ মিউজের সাথে যোগাযোগ শুরু করে। ডিসেম্বর ২০১৮ এবং জানুয়ারী ২০১৯ এর মধ্যে মিউজ মিউজ "এমন একজন ব্যক্তির সাথে সমন্বয় করে যাকে সে বিশ্বাস করে সোমালি আইএসআইএস যোদ্ধা হিসেবে এয়ারলাইন কেনার জন্য ব্যবহৃত অর্থের জন্য সোমালিয়া ভ্রমণের টিকিট, "যেখানে তিনি আইএস প্রতিনিধির সাথে দেখা করার আশা করেছিলেন, কর্মকর্তারা বুধবার এক বিবৃতিতে বলেছেন।
তিনজন বিবাদী রেকর্ডকৃত ভিডিওতে আইএসের প্রতি আনুগত্যের অঙ্গীকার করেছিলেন এবং তাদের ভিডিওগুলি এমন ব্যক্তিদের কাছে জমা দিয়েছিলেন যাদেরকে তারা বিশ্বাস করতেন যে এই গোষ্ঠীর সঙ্গে যুক্ত ছিলেন। "উপরন্তু, শাস্তি দেওয়ার সময় আদালতে প্রদত্ত রেকর্ডগুলি প্রমাণ করে যে সমস্ত ষড়যন্ত্রের মধ্যে ... তিনজন আসামীই অসংখ্য কথোপকথনে অংশ নিয়েছিল যার সময় তারা আইএসআইএস -এ যোগ দেওয়ার জন্য বিদেশ ভ্রমণ নিয়ে আলোচনা করেছিল এবং এমনকি যোদ্ধা উপাধিও গ্রহণ করেছিল যার দ্বারা তারা আইএসআইএস -এর জন্য যুদ্ধ করার সময় পরিচিত হবে, "ফেডারেল কর্মকর্তারা লিখেছেন।
এই মামলায় সাজাপ্রাপ্ত তৃতীয় ও সর্বশেষ আসামী ছিলেন হাজী। আগস্টে, মিউজ মিউজকে ৭৮ মাসের কারাদণ্ড দেওয়া হয়েছিল। মাহমুদ মিউজকে ৯৮ মাসের কারাদণ্ড দেওয়া হয় এবং তার মুক্তির পর আদালত তাকে ১২ বছরের তত্ত্বাবধানের আদেশ দেয়। কর্মকর্তারা বৃহস্পতিবার জানিয়েছেন, সরকার হাজির ২৪০ মাসের কারাদণ্ড চেয়েছিল।

Source & Photo: http://detroitnews.com


এ জাতীয় আরো খবর