শনিবার, অক্টোবর ২৩, ২০২১

চিপের ঘাটতির মাশুল গুণতে হবে ২১০ বিলিয়ন ডলার

  • সুপ্রভাত মিশিগান ডেস্কঃ
image

প্রতীকী ছবি : পিক্সাবে

ডেট্রয়েট, ২৪ সেপ্টেম্বর :  বিশ্বব্যাপী অর্ধপরিবাহী পদার্থের ঘাটতিতে এই বছর ২১০ বিলিয়ন ডলার রাজস্ব হারাতে হবে বলে অ্যালিক্স পার্টনার্স এলএলপি ধারণা করছে। ফার্মটি গত মে মাসে এই সংখ্যা ১১০ বিলিয়ন ডলার হতে পারে বলে জানিয়েছিল। এবার ৯১% বেশি।
উপরন্তু, মেট্রো ডেট্রয়েট ভিত্তিক বৈশ্বিক পরামর্শক সংস্থা এখন আশা করছে যে এই বছর শিল্প ৭.৭ মিলিয়ন যানবাহনের উৎপাদন হারাবে, যা মে মাসের ৩.৯ মিলিয়ন থেকে ৯৭% বৃদ্ধি পাবে। আপডেট করা পূর্বাভাস পূর্বের প্রত্যাশা থেকে তীব্র অবনতির প্রতিনিধিত্ব করে এবং এমন সময় এই তথ্য আসলো যখন গাড়ি প্রস্তুতকারীরা সেমিকন্ডাক্টরের ঘাটতির সাথে লড়াই চালিয়ে যাচ্ছে এখনও উত্তর আমেরিকা, ইউরোপ এবং এশিয়ার বিভিন্ন প্লান্টে উৎপাদন বন্ধ রয়েছে। এশিয়ান দেশগুলিতে কোভিড -১৯ এর প্রাদুর্ভাব এবং লকডাউন যেখানে বেশিরভাগ অর্ধপরিবাহী তৈরি করা হয় সেখানকার অবস্থাই সমস্যাটিকে দীর্ঘায়িত করেছে।
চিপের অভাবের সর্বশেষ ক্ষতিগ্রস্তরা হল স্টেলান্টিস এনভি প্লান্ট যা ভারী শুল্ক রাম পিকআপ ট্রাক, জিপ গ্র্যান্ড চেরোকি এবং ডজ যানবাহন তৈরি করে, যা আগামী সপ্তাহে বন্ধ হয়ে যাবে।
ভোক্তা ইলেকট্রনিক্সের চাহিদা গাড়ির ইলেকট্রনিক্সে ব্যবহৃত মাইক্রোচিপের অভাবকে আরও খারাপ করেছে, বিশ্বব্যাপী অটো কারখানায় উৎপাদন বন্ধ করে দিয়েছে এবং গাড়ির দাম বাড়িয়েছে। অটোমেকাররা তাদের সবচেয়ে লাভজনক যানবাহনকে রক্ষা করার চেষ্টা করেছে, কিন্তু তারা বলছে যে সাপ্লাই চেইনের গভীরে চিপ উৎপাদনের ব্যাপারে তাদের অন্তর্দৃষ্টি নেই। অ্যালিক্স পার্টনাররা পূর্বে তৃতীয় ত্রৈমাসিকে উৎপাদনের প্রভাব কম দেখবে বলে আশা করেছিল, কিন্তু এখন ২০২২ সালের দ্বিতীয় ত্রৈমাসিক পর্যন্ত এটি আশা করবে না। অ্যালিক্স পার্টনার্সের স্বয়ংচালিত এবং শিল্প অনুশীলনের ব্যবস্থাপনা পরিচালক ড্যান হিয়ার্স ব্যাখ্যা করেছেন যে সমস্যাগুলি সমাধান করা হবে বলে মনে হয় না। অন্যরা এবং "আমরা ভাবিনি যে এতো খারাপভাবে যাবে।"
জেনারেল মোটরস কোং প্রেসিডেন্ট মার্ক রিউস এই সপ্তাহে ডেট্রয়েট রিজিওনাল চেম্বারের ম্যাকিনাক পলিসি কনফারেন্সে বলেছেন যে চিপ সরবরাহ এমন জায়গা থেকে আসছে যেখানে কোভিড-১৯ টিকাকরণ কম, তাই সেখানে কিছুটা অস্থিরতা রয়েছে ... আমাদের সত্যিই সেই জায়গাগুলিতে টিকা করণ এবং প্রোটোকল পেতে হবে, যা নিয়ে আমরা খুব কঠোর পরিশ্রম করছি।

Source : http://detroitnews.com


এ জাতীয় আরো খবর