শনিবার, অক্টোবর ২৩, ২০২১

ইলেক্ট্রিক গাড়িকে আরও সাশ্রয়ী করার আহ্বান জানালেন ফোর্ডের সিইও ফার্লি

  • সুপ্রভাত মিশিগান ডেস্কঃ
image

জিম ফার্লি, ফোর্ডের সিইও এবং প্রেসিডেন্ট।

ডিয়ারবর্ন, ২৬ সেপ্টেম্বর : ইলেক্ট্রিক গাড়িকে আরও সাশ্রয়ী করে বানানোর আহ্বান জানিয়েছেন গাড়ি নির্মাতা কোম্পানি ফোর্ডের সিইও এবং প্রেসিডেন্ট জিম ফার্লি। এটাই এখন প্রাধান্য পাওয়া উচিত বলে তিনি মনে করেন। যাতে এর মাধ্যমে গড়ে এই গাড়ি ক্রয়ের পরিমাণ বাড়ে।
বার্ষিক ইভেন্টের পরিচালক মেরি ক্রামারের সাথে সরাসরি সম্প্রচারিত সাক্ষাৎকারের সময়, ডেট্রয়েট হোমকামিং অষ্টম ইভেন্টগুলির অংশ হিসাবে আলোচনার সময় ফার্লি গতকাল শনিবার বলেন, "আমি ইভির সামর্থ্য নিয়ে গভীরভাবে উদ্বিগ্ন।" "সব মানুষ এই যানবাহনগুলির ভার বহন করতে পারে না এবং গাড়িগুলোকে আরও সাশ্রয়ী করার জন্য আমাদের অনেক কাজ করতে হবে।"
ডেট্রয়েট হোমকামিং ২০১৪ সাল থেকে একটি বার্ষিক ইভেন্ট ছিল, যা উল্লেখযোগ্য প্রাক্তন ডেট্রয়েটারদের শহরে ফিরিয়ে আনে যাতে তারা শহরবাসীকে অনুপ্রাণিত করতে পারে এবং তাদের ব্যক্তিগত অর্জন এবং কৃতিত্বের মাধ্যমে তাদের পুনরায় যুক্ত করতে পারে। বৈদ্যুতিক যানবাহন সম্পর্কে ফার্লি বলেন, নির্বাহী চেয়ারম্যান বিল ফোর্ড ২০ বছর আগে এর স্বপ্ন দেখেছিলেন।"
ফার্লি বলেন, " এফ১৫০ এর ইভি সংস্করণটি ইউরোপে, মার্কিন যুক্তরাষ্ট্রে, চীনে সম্পূর্ণ বিক্রি হয়ে গেছে। আমাদের ১৫০,০০০ অর্ডার এসেছিলো। দ্রুত ... এটা খুব দ্রুত কিন্তু এটি আপনার বাড়িতে তিন দিনের জন্য শক্তি দিতে পারে। আমি মনে করি এটি সত্যিই বিদ্যুতায়ন পদ্ধতিকে পরিবর্তন করবে। ফার্লি আরও জানান যে "বৈদ্যুতিক গাড়ির মালিকদের প্রথম প্রজন্ম মুস্তং চায়, তারা পিকআপ ট্রাক চায়, তারা ইউটিলিটি ভ্যান চায় এবং তারা সেরা পণ্য চায়।" তিনি বলেন, একটি গুরুত্বপূর্ণ বিষয় হল কিভাবে উৎপাদন শ্রমিকদের উদ্বেগকে প্রভাবিত করবে। কারণ বৈদ্যুতিক যানবাহন তৈরিতে ৩০% কম খরচ হয়। ব্যাটারি সরবরাহ এবং খনিজ পদার্থ যেমন লিথিয়াম এবং কোবাল্ট পাওয়ার জন্য একটি সমস্যা রয়েছে, ফার্লি বলেন। তিনি বলেন,, "আমাদের এখানে ব্যাটারির উৎপাদন আনতে হবে, কিন্তু সাপ্লাই চেইনকে ঠিক রাখতে খনিতে যেতে হবে। আসল খরচ সেখানেই এবং মার্কিন যুক্তরাষ্ট্রের লোকেরা তাদের আশেপাশে খনন চায় না।" "তাহলে কি আমরা লিথিয়াম আমদানি করতে যাচ্ছি এবং যেসব দেশে শিশুশ্রম আছে এবং সব ধরনের দুর্নীতি হচ্ছে বা আমরা খনির ব্যাপারে গুরুতর হতে যাচ্ছি সেখান থেকে কোবাল্ট টানতে যাচ্ছি?। "
ফার্লি, যিনি ডেট্রয়েট ডাউন টাউন শহরে বাস করেন, বলেন যে তিনি মিশিগান সেন্ট্রাল স্টেশনে অব্যাহত কাজ নিয়ে গর্বিত, যা ফোর্ড মোটর কোম্পানি ২০১৮ সালে কিনেছিল। তিনি বলেন, রিভারওয়াক এক্সটেনশন এবং আশেপাশের কিছু সংস্কার করার পরিকল্পনা রয়েছে। ক্রামারের সাথে আলোচনার সময় তিনি এ সম্পর্কে বিস্তারিত জানাননি। ১৯৮৮ সালে ট্রেন স্টেশনটি বন্ধ হয়ে গিয়েছিল এবং কয়েক দশক ধরে অটোমেকার এটিকে কেনার এবং পুনরুদ্ধারের পরিকল্পনার পাশাপাশি নিকটবর্তী বুক ডিপোজিটরির ঘোষণা দিয়েছিল। ফার্লি বলেন, অবহেলিত ট্রেন স্টেশনের জন্য ক্রয় ও সংস্কার প্রকল্প ছিল "বিল ফোর্ডের ব্যক্তিগত স্বপ্ন"। 

Source & Photo: http://detroitnews.com


এ জাতীয় আরো খবর