শনিবার, অক্টোবর ২৩, ২০২১

ইলেক্ট্রিক গাড়ির দাম কমাতে নতুন ব্যাটারি গবেষণা ও উন্নয়ন কেন্দ্র স্থাপনের ঘোষণা জিএম’র

  • সুপ্রভাত মিশিগান ডেস্কঃ
image

এটি ওয়ালেস ব্যাটারি সেল ইনোভেশন সেন্টারের একটি রেন্ডারিং যা জিএম তার ওয়ারেন টেকনিক্যাল সেন্টার ক্যাম্পাসে খোলার পরিকল্পনা করেছে/General Motors

ডেট্রয়েট, ৫ অক্টোবর : জেনারেল মোটরস কোম্পানি মঙ্গলবার ওয়ারেন-এ তার কারিগরি কেন্দ্রের ক্যাম্পাসে বৈদ্যুতিক যানবাহন এবং এর ব্যাটারির দাম কমাতে কোটি কোটি ডলারের একটি নতুন ব্যাটারি গবেষণা ও উন্নয়ন কেন্দ্র স্থাপনের কথা ঘোষণা করেছে। এই কেন্দ্রটির নাম হবে ওয়ালেস ব্যাটারি সেল ইনোভেশন সেন্টার ।যার মাধ্যমে বিল ওয়ালেসের প্রতি শ্রদ্ধা জানানো হবে। তিনি জিএম’র একজন সাবেক পরিচালক যিনি কোম্পানির উন্নত ব্যাটারি প্রযুক্তির উন্নয়নে অগ্রণী ভূমিকা পালন করেন এবং যিনি তাঁর মৃত্যুর আগ পর্যন্ত কোম্পানির জন্য কাজ চালিয়ে যান। ক্যান্সারে আক্রান্ত হয়ে ২০১৮ সালে তিনি মারা যান।
আনুমানিক ৩,০০০০০ বর্গফুটের কেন্দ্র এখন নির্মাণাধীন এবং ২০২২ সালের মাঝামাঝি সময়ে শেষ হওয়ার কথা। ডেট্রয়েট অটোমোকার বলেছে যে কেন্দ্র লিথিয়াম-মেটাল, সিলিকন এবং সলিড-স্টেট ব্যাটারিসহ উন্নয়নশীল প্রযুক্তিগুলিকে ত্বরান্বিত করতে সাহায্য করবে, সেইসাথে ব্যাটারি সেল উৎপাদন কারখানায় উৎপাদন পদ্ধতি প্রয়োগ করা যাবে।
"ওয়ালেস সেন্টার আমাদের পরবর্তী প্রজন্মের আল্টিয়াম ব্যাটারির উন্নয়ন এবং উৎপাদন ও পরবর্তী প্রজন্মের ইভি ব্যাটারি বাজারে আনার ক্ষমতাকে উল্লেখযোগ্যভাবে বাড়িয়ে তুলবে," এক বিবৃতিতে এই কথা বলেছেন জিএম’র গ্লোবাল প্রোডাক্ট ডেভেলপমেন্ট, ক্রয় এবং সরবরাহ চেইন এর নির্বাহী ভাইস প্রেসিডেন্ট ডগ পার্কস। বিবৃতিতে তিনি বলেন, "ওয়ালেস সেন্টারের সংযোজন আমাদের ব্যাটারি ডেভেলপমেন্ট অপারেশনগুলির একটি ব্যাপক সম্প্রসারণ এবং ভবিষ্যতে দীর্ঘ পরিসরে আরো সাশ্রয়ী মূল্যের ইভিগুলির ভিত্তি হবে এমন কোষ নির্মাণে আমাদের পরিকল্পনার একটি গুরুত্বপূর্ণ অংশ হবে।" এটি ওয়ালেস ব্যাটারি সেল ইনোভেশন সেন্টারের একটি রেন্ডারিং যা জিএম তার ওয়ারেন টেকনিক্যাল সেন্টার ক্যাম্পাসে খোলার পরিকল্পনা করেছে।
জিএম এর এলজি এনার্জি সলিউশন, আল্টিয়াম সেলস এলএলসি এর সাথে একটি যৌথ উদ্যোগ রয়েছে, যার মাধ্যমে এটি চারটি ইউএস ব্যাটারি সেল উৎপাদন কেন্দ্র তৈরির পরিকল্পনা করেছে। টেনেসির লর্ডসটাউন, ওহিও এবং স্প্রিং হিলে প্রথম দুটি প্ল্যান্ট নির্মিত হচ্ছে। বাকি দুটির অবস্থান এখনও ঘোষণা করা হয়নি।

Source & Photo: http://detroitnews.com


এ জাতীয় আরো খবর