শনিবার, অক্টোবর ২৩, ২০২১

নিউইয়র্ক ও মিশিগানে বিয়ানীবাজার সমিতির নির্বাচন কাল

  • জুয়েল সাদাত, মিশিগান থেকে ফিরে :
image

ফ্লোরিডা, ৯ অক্টোবর : পুরো মিশিগান একটি নির্বাচন নিয়ে উতপ্ত। সেই নির্বাচনটা বিয়ানীবাজার সামাজিক ও সাংস্কৃতিক সমিতি ইনক এর নির্বাচন, আগামীকাল ১০ অক্টোবর। একই দিনে নিউ ইয়র্কের বিয়ানীবাজার সামাজিক ও সাংস্কৃতিক সমিতিরও নির্বাচন।  ভোট গণনা শেষে আজ সন্ধ্যায় নিউইয়র্ক ও মিশিগানে বিয়ানীবাজার সমিতির নেতা নির্বচিত হবেন। যুক্তরাষ্ট্রের ইমিগ্রান্টদের ইতিহাস পর্যালোচনায় দেখা যায় বাংলাদেশের মধ্যে সিলেট জেলার বিয়ানীবাজার উপজেলার প্রবাসীরা অনেক আদি বাসিন্দা। এবং সিলেটের এই উপজেলার মানুষের মধ্যে পারষ্পরিক বন্ধন, সহমর্মিতা, একে অপরের প্রতি সহযোগিতা অনুকরনীয় ৷ যদিও দুটো স্টেটে নির্বাচন হচ্ছে তবে তাদের মধ্যে তেমন ভিন্নতা, কাদা ছোড়াছুড়ি নেই। 

একটি অন্যরকম আঞ্চলিকতায় তারা ইর্ষনীয় অবস্থানে। আমি ২০ বছরের প্রবাস জীবনে দেখেছি নানা শহরে বিয়ানীবাজারবাসী একে অপরের সাহায্য এগিয়ে আসেন, সেটা দেশ বিদেশের সব জায়গায়। 
মিশিগানে নির্বাচন এর প্রচারনা দেখেছি, সারা ডেট্রয়েট ওয়ারেন জুড়ে ভোটারদের বাড়ী বাড়ী যাচ্ছেন প্রার্থিরা।  আজমল- বাবুল ও বাবুল – রহিম দুটো প্যানেলে। ক্যাস্পেইন চলছে রাতদিন, আমার সাথে দুটো প্যানেলের পেছনের মানুষদের সাথে সুসম্পর্ক বিদ্যমান। দুটো প্যানেলের কর্মিদের মাঝে নির্বাচনের জেতার প্রতিযোগীতা। অনেকের সাথে আলোচনা করে জানা যায়, এবারের নির্বাচনের সকল প্রার্থিরাই যোগ্য। দীর্ঘ ১২ বছর পর নির্বাচন হচ্ছে, সংগঠনটা অনেক নিষ্ক্রীয়  হয়ে গিয়েছিল। যারা দায়িত্বে আছেন, তারা সময় দিতে পারছেন না। আর এবার প্যানেলে আগের কমিটির  দ্বিতীয় সারির নেতারাও নতুন অনেক ডেডিকেটেড প্রার্থি আছেন, যারা  দায়িত্ব নিতে প্রতিযোগীতা করছেন।
জিতলে কি করবেন? জানতে চাইলে, তারা জানান বিয়ানীবাজারবাসীর উপকারের জন্য সব কিছুই করা হবে। নির্বাচনী মেনুফেস্টু ও কর্মসুচি অনেকটা অভিন্ন দুটো প্যানেলের।
১০ অক্টোবর মিশিগানের বিয়ানীবাজার এর ২৫০০ ভোটার  ভোট প্রদান করবেন কনান্ট স্ট্রীটের ‘গেট অব কলম্বাসে”  সকাল থেকে বিকেল পর্যন্ত। উৎসব মুখর পরিবেশের আগামীকাল রোববার মিশিগানের বিয়ানীবাজারের সামাজিক ও সাংস্কৃতিক সিকি ইনক এর নেতা নির্বাচন ৷ 
নিউইয়র্ক ও মিশিগানে একই দিনে নির্বাচন হচ্ছে তাই সব বিয়ানীবাজারবাসীর ব্যাস্ততায় কাটবে আগামিকাল রোববার। আমি গত শনিবার ২ রা অক্টোবর আজমল -বাবুল এর নির্বাচনী কার্যালয়ে গিয়েছিলাম, সেখানে দেখলাম রাত দিন নির্বাচনের প্রার্থিরা কাজ করছেন। বাবুল – রহিম প্যানেলের নির্বাচনী অফিসে যাবার সময় হয়নি। তবে তাদের ভলান্টিয়ারদের সাথে কথা হয়েছে। নির্বাচনটা সবাই উপভোগ করছেন। দীর্ঘদিন পরে একে অন্যের সাথে দেখা হচ্ছে। সহমর্মিতা বৃদ্ধি পাচ্ছে জানালেন অনেক ভোটার। সকলেই টিম করে  সংঘবদ্ধ হয়ে ক্যাস্পেইন করছেন জানালেন অনেকেই।  কোন কাঁদা ছোড়াছোড়ি নাই, নেই কোন নেগেটিভ ক্যাস্পেইন। অসম্ভব সহনশীলতায় পুর্ন দুটো প্যানেলের প্রার্থি ও ভলান্টিয়াররা। যা অনুকরনীয়। বিয়ানীবাজার সমিতির নির্বাচন সিষ্টেমটাই দেখার মত। সবাই ভোটারদের দ্বারে দ্বারে যাচ্ছেন। ভোটার লিষ্ট অনেক আগেই কনফার্ম হয়ে গেছে। নির্বাচন কমিশনাররা নিরেপক্ষ।
অপরদিকে বাবুল -রহিম প্যানেলের একজন ভলান্টিয়ার যুবনেতা আব্দুল আজিজ সুমনের সাথে কথা হল, তিনি জানালেন নির্বাচন নিয়ে কাজ করছেন। জয়ের ব্যাপারে আশাবাদী। তিনি জানান প্রার্থিরা সবাই ভাল, সবাই বিয়ানীবাজারের জন্য কাজ করতে, সময় দিতে আগ্রহী। সংগঠন গতিশীল হউক সবাই আমরা চাই। 
আজমল – বাবুল প্যানেলের ভলান্টিয়ার এ হোসেন সোলেমান জানান, সংগঠনটার গতিশীলতা আমাদের মুখ্য। সবাই কাজ করতে চায় দায়িত্ব নিয়ে। নির্বাচন একটি স্বাভাবিক পক্রিয়া মাত্র।  এই নির্বাচনটাই বর্তমানে মিশিগানের টক অব দ্যা টাউন। সবাই বিয়ানীবাজারের নির্বাচনটার দিকে চেয়ে আছেন। 
বিয়ানীবাজার সমিতির নির্বাচনে অনেকটা অভিন্ন বা সামঞ্জস্যপুর্ন দাবী পুরনের ওয়াদা করেছেন দুটো প্যানেল (১) বিয়ানীবাজার সমিতির একটি ভবন ক্রয় করবেন (২) গোরস্থানের সংখ্যা বৃদ্ধি করবেন (৩) সকল প্রকার আয় ব্যায়ের হিসাব জনসম্মুখে প্রকাশ করবেন (৩) বিয়ানীবাজারের দুঃস্থ ও মেধাবীদের সহযোগীতা করবে সমিতি  (৪) আমেরিকার সকল স্টেইটে বিয়ানীবাজার সমিতির সাথে সমন্বয করে বিয়ানীবাজার উপজেলায় গরিব দুঃস্থদের সাহায্য করা হবে। (৫) সংবিধান বর্হিভূত কোন কাজ করা হবে না ৷ ( ৬)  যোগ্য ও মেধাবীদের সমন্বয়ে সমিতিকে গতিশীল করা হবে ৷ মিশিগানের অন্যান্য সংগঠনগুলোর গতিশীলতা আসবে বিয়ানীবাজারের নির্বাচনের পরে। মিশিগানে  বিভিন্ন আঞ্চলিক সংগঠনের সংখ্যা কমবেশী অর্ধশত। মিশিগানে প্রায় ৯০ হাজার প্রবাসী বসবাস করেন। নানা রাজনৈতিক সংগঠনের পাশাপাশি জেলা উপজেলা, ইউনিয়নের নামে সংগঠন বিদ্যমান মিশিগানে  আগামী ১০ অক্টোবরের নির্বাচনের পরে আরো অনেক নির্বাচন হতে পারে বলে জাানান, সুপ্রভাত মিশিগান সম্পাদক  সাংবাদিক চিন্ময় আচার্য্য। নির্বাচন সুষ্ট ও সুন্দর ভাবে সফল করার জন্য সকলের সহযোগীতা কামনা করছেন নির্বাচন পরিচালনা কমিটি ৷ 


এ জাতীয় আরো খবর